php glass

‘জয় বাংলা’ জাতীয় স্লোগান করার দাবি মেয়র নাছিরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

walton

চট্টগ্রাম: ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগান করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেছেন, প্রত্যেক সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো বাধ্যতামূলক করা হয়েছে। সে অনুযায়ী ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগান করা হলে নতুন প্রজন্ম জাতির জনক সম্পর্কে আরও জানবে।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে চসিক আয়োজিত স্বাধীনতা সম্মাননা পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

এর আগে স্বাধীনতা সম্মাননা প্রাপ্ত সাংবাদিক আবু তাহের মুহাম্মদ ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগান করার দাবি জানান।

স্বাধীনতা সম্মাননায় ভূষিত ৯ গুণী ব্যক্তির সঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দীনতার কথার সূত্র ধরে মেয়র বলেন, মুক্তিযুদ্ধের চেতনা স্থায়ীভাবে প্রতিষ্ঠা করতে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’কে জাতীয় স্লোগান করা জরুরি।

সত্যিকারের দেশপ্রেমিক হওয়ার আহ্বান জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বাধীনতা দিবসে সবার প্রতিজ্ঞা হওয়া উচিৎ- নিজ নিজ অবস্থান থেকে নৈতিক শিক্ষাকে ধারণ করে একজন সত্যিকারের দেশপ্রেমিক হিসেবে দেশ বিনির্মাণে ভূমিকা রাখা

মেয়র বলেন, দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। এটি নিয়ে বিতর্কের সুযোগ নেই। তবে এগিয়ে যাওয়াকে আরও বেগবান করতে নাগরিকের সম্পৃক্ততা খুবই জরুরি। জনগণ যদি চায় দেশ এগিয়ে যাক, তাহলে প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে দেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে।

এর আগে চসিকের পক্ষ থেকে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য স্বাধীনতা সম্মাননায় ভূষিত ৯ গুণী ও তাদের প্রতিনিধিকে পদক তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এবার সম্মাননা প্রাপ্তরা হলেন- স্বাধীনতা আন্দোলনে অবদানের জন্য অধ্যাপক এসএম আবু তাহের রিজভী (মরণোত্তর), শিক্ষায় মোহাম্মদ মনজুর আলম, চিকিৎসায় সৈয়দ দিদারুল হক মাইজভাণ্ডারী, ক্রীড়ায় মীর্জা সালমান ইস্পাহানি, সমাজসেবায় গোলাম মোস্তফা কাঞ্চন, সংগীতে অশোক সেনগুপ্ত (মরণোত্তর), সংস্কৃতিতে রণজিৎ রক্ষিত (মরণোত্তর), সাংবাদিকতায় আবু তাহের মুহাম্মদ ও মুক্তিযুদ্ধে আবদুল কাদের মাস্টার (মরণোত্তর)।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর জাহাঙ্গীর আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ।

সভাশেষে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত রচনা, সাধারণ নৃত্য, দেশের গান ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মেয়র।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এসইউ/টিসি

‘বরগুনার ঘটনার আসামিরা যেন দেশত্যাগ করতে না পারে’
বাংলাদেশের কাছে ইচ্ছে করে হারবে ভারত!
নীলের পরিবর্তে কমলা রঙের জার্সিতে দেখা যাবে ভারতকে
রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
টেকনাফে এক লাখ পিস ইয়াবা উদ্ধার


আমদানি করা গুঁড়োদুধের চেয়ে মিল্ক ভিটা পুষ্টিযুক্ত!
দাবি না মানলে আমরণ অনশনের হুমকি ছাত্রলীগের পদবঞ্চিতদের
২০১৭ সালের আগের ডিএজি-এএজিদের পদত্যাগের নির্দেশ
খালেদার মুক্তি-গণতন্ত্র প্রতিষ্ঠা একসূত্রে গাঁথা
রিফাতের মরদেহ নিয়ে বরগুনার পথে বন্ধু-স্বজনরা