প্রধানমন্ত্রীর আগমন ঘিরে চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কর্ণফুলী টানেল

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার (২৪ ফেব্রুয়ারি) বন্দরনগরী চট্টগ্রাম যাচ্ছেন। এই সফরে তিনি কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের মূল খননকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তিনি। 

php glass

প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে বন্দরনগরীতে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। চট্টগ্রাম সিটি করপোশেনের (চসিক) উদ্যোগে পুরো নগরীকে পরিপাটি করে তোলা হয়েছে; সাজানো হয়েছে ভিন্ন আমেজে। 

সরেজমিনে দেখা গেছে, নগরীর বিভিন্ন এলাকার রাস্তার ছোট বড় গর্তগুলো সংস্কার করে নতুন করে কার্পেটিং করা হয়েছে; রঙ লাগানো হয়েছে জেব্রাক্রসিং, আইল্যান্ডসহ সড়কের পাশে থাকা গাছগুলোতেও। নগরীর বিভিন্ন মোড়ের ভাস্কর্যগুলো ধুয়ে-মুছে পরিষ্কার করে নতুন রঙে রাঙানো হয়েছে। 

আর এসব কাজ তদারকি করছেন স্বয়ং সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। যোগাযোগ করা হলে সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক বলেন, প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নগরীর বিভিন্ন সড়কের সংস্কার করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন মোড়ের স্থাপনা ও ভাস্কর্যও রঙ দেয়া ও য়া-মুছা হচ্ছে। এসব কাজে নিয়োজিত রয়েছেন সিটি করপোরেশনের প্রায় ৫০০ কর্মী। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, রোববার চট্টগ্রাম সফরে সকালে কর্ণফুলীর টানেল নির্মাণ প্রকল্পের খনন কার্যক্রম ও লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের পিলার পাইলিং প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। 

কর্ণফুলী নদীর তলদেশে ৯ হাজার ৮৮০ কোটি টাকায় ৩ হাজার ৫ মিটার দীর্ঘ এ টানেল নির্মিত হচ্ছে। টানেলটি নেভাল একাডেমি পয়েন্ট থেকে শুরু হয়ে কাফকো ও সিইউএফএল পয়েন্টের মাঝখান দিয়ে অপর প্রান্তে যাবে। 

নদীর তলদেশে সর্বনিম্ন ৩৬ ফুট থেকে সর্বোচ্চ ১০৮ ফুট গভীরে স্থাপন করা হবে দুটি টিউব। ২০২২ সালের মধ্যে এ টানেলটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা।

এছাড়া প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে নগরের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত চার লেনের ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার পর পতেঙ্গায় আয়োজিত সুধী সমাবেশে ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  

এদিকে প্রধানমন্ত্রীর এ সফর উপলক্ষে নগর আওয়ামী লীগের পক্ষ থেকেও নানা কর্মসূচি দেয়া হয়েছে। পাশাপাশি কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীও। 

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনার এটাই চট্টগ্রাম সফর। 

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
টিসি/

সুলেখকের সম্পাদনায় আগ্রহ একাডেমির বইয়ে
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!


গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত
দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন