নাট্যচর্চায় চট্টগ্রামের ইতিহাস উজ্জ্বল: মামুনুর রশীদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দেন নাট্যজন মামুনুর রশীদ

চট্টগ্রাম: স্বাধীনতার পর শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে চট্টগ্রামের উজ্জ্বল ইতিহাস ছাড়া বাংলাদেশের ইতিহাস লেখা যাবে না বলে মন্তব্য করেছেন নাট্যজন মামুনুর রশীদ।

php glass

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম প্রাঙ্গণে অমর একুশে বইমেলা মঞ্চে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় এ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। সভায় সভাপতিত্ব করেন নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। অতিথি ছিলেন নাট্যকার রবিউল আলম।

মামুনুর রশিদ বলেন, স্বাধীনতাত্তোর এ চট্টগ্রামই মুক্তিযুদ্ধের উত্তাপকে সবচেয়ে বেশি ধারণ করেছে। দেশের মঞ্চ নাটক মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ শিল্প শস্য। গত চার দশক ধরে নাট্যকর্মীরা এ শিল্পধারাকে পরিচর্যা করেছে। এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক নাট্যচর্চার ক্ষেত্রে চট্টগ্রামের নাট্যঅঙ্গন ছিল অদ্বিতীয়।

এ প্রসঙ্গে তিনি বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ-প্রতিটি পর্বেই রয়েছে চট্টগ্রামের বিদ্রোহী ভূমিকা। প্রতিবাদ প্রতিরোধ চেতনাই তার প্রধান বৈশিষ্ট্য। একাত্তরের অগ্নিঝরা দিনগুলোতে চট্টগ্রামের ভূমিকা ছিল প্রতিবাদী। মুক্তিযুদ্ধের উত্তাল কালখণ্ডে বসে চট্টগ্রামের নাট্যকর্মীরা প্রতিবাদী নাটক প্রদর্শন করেছে। যা বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে অগ্রণী ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, ভাষার মাসে দেশব্যাপী বইমেলার উদ্যোগ প্রশংসার দাবি রাখে। চট্টগ্রামের একুশের বইমেলায়ও প্রাণের সঞ্চার হয়েছে দেখে আমি আনন্দিত। সংস্কৃতিক বন্ধ্যাত্বের এই দুঃসময়ে বইমেলার আয়োজন নতুন প্রজন্মকে ভার্চুয়াল জগতের অশুভ মোহ থেকে রক্ষা করবে।

শুরুতে মেলা মঞ্চে মাইজভাণ্ডারী গান পরিবেশন করেন শিল্পীরা। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অমর একুশে বইমেলা চলবে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এআর/টিসি

‘জয় বাংলা’ জাতীয় স্লোগান করার দাবি মেয়র নাছিরের
‘বাঙালির ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে’
দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপন 
নানা কর্মসূচিতে বিএসএমএমইউ'র স্বাধীনতা দিবস উদযাপন
চাঁদপুরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ তিস্তার প্রদর্শন


‘মানচিত্র’ নিয়ে এলো ঘুড্ডি
বীরের মতো | আলমগীর কবির 
স্বাধীনতা দিবসে সবার জন্য উন্মুক্ত নৌবাহিনীর জাহাজ
রাবি আর্কাইভস ও বিদ্যাবার্তা প্রকাশনা উদ্বোধন
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ