php glass

দেশসেরা সমবায় হবে ধলঘাট আর্বান সমিতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রনবীর ঘোষ

walton

চট্টগ্রাম: শত বছরের ঐতিহ্যবাহী ধলঘাট আর্বান সমবায় সমিতিকে দেশসেরা সমবায় সমিতিতে পরিণত করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সভাপতি রনবীর ঘোষ।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাংলানিউজের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা জানান। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) অনুষ্ঠেয় সমিতির ত্রি-বার্ষিক নির্বাচনে পুনরায় সভাপতি পদেও লড়ছেন তিনি।

আরও খবর>>
** 
বিন্দু থেকে সিন্ধু শতবর্ষী সমবায় 'ব্যাংক'

রনবীর ঘোষ বলেন, ১৯১৮ সালের ৩ জুলাই কবি শশাঙ্ক মোহন সেন, যামিনী রঞ্জন চৌধুরী, হিমাংশু বিমল দাশ, দ্বিজেন্দ্রনাথ দাশ, হরিলাল দত্ত প্রমুখ ধলঘাট আর্বান সমবায় সমিতি প্রতিষ্ঠা করেন। কালের পরিক্রমায় পটিয়ার অন্যতম ঐতিহ্যে পরিণত হয়েছে এই প্রতিষ্ঠান।

ধলঘাট আর্বান সমবায় সমিতির সামনে রনবীর ঘোষ।তিনি বলেন, ২০১৬ সালে সমিতির সভাপতি নির্বাচিত হওয়ার পর সমিতির নিজস্ব আড়াই কানি জমি অবৈধ দখলমুক্ত করেছি। তারাচরণ সিদ্ধাশ্রমের সঙ্গে সমিতির জায়গা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করা হয়েছে। ফলে দীর্ঘদিন বেদখলে থাকা সমিতির প্রায় কোটি টাকা মূল্যের জমি সমিতি ফিরে পেয়েছে।

রনবীর ঘোষ বলেন, ধলঘাট ক্যাম্পের পূর্বপাশে সমিতির ৩ গন্ডা জমি উদ্ধার করে ৫ লাখ টাকায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে। সমিতির আয় বাড়ানোর জন্য নিজস্ব জায়গায় দোকান ঘর নির্মাণের কাজ চলছে। এসব কাজ বাস্তবায়ন শেষ হলে সমিতির মূলধন বাড়বে। পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন সমিতির সদস্যরা।

তিনি বলেন, সমিতির সদস্যদের দীর্ঘদিনের দাবি ছিলো- প্রতিষ্ঠাতা সদস্যদের আবক্ষ মূর্তি ও নামফলক স্থাপন করে তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো। দায়িত্ব পাওয়ার পরপরই এ বিষয়ে পদক্ষেপ নিই। সবার আবক্ষ মূর্তি ও নামফলক স্থাপন করেছি।

রনবীর ঘোষ বলেন, সমিতির কার্যক্রমকে স্বচ্ছ এবং জবাবদিহিতার মধ্যে আনতে প্রত্যেক সদস্যের জন্য আইডি কার্ডের ব্যবস্থা করেছি। সঞ্চয়ে উদ্বুদ্ধ করতে ৫ বছর মেয়াদি ১০০, ২০০, ৩০০, ৪০০ ও ৫০০ টাকার সঞ্চয় প্রকল্প পুনরায় চালু করেছি।

‘আশা করি এবারের নির্বাচনে সমিতির সম্মানিত সদস্যরা এসব বিষয় বিবেচনায় নেবেন। আবারও বিপুল ভোটে সভাপতি নির্বাচিত করে সমিতির উন্নয়ন কাজ ত্বরান্বিত করার সুযোগ দেবেন’ যোগ করেন তিনি।

রনবীর ঘোষ বলেন, আবারও নির্বাচিত হলে সমিতির জন্য বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নেবো। সমিতির সদস্যদের দুর্যোগকালীন ঋণ গ্রহণ, পরিশোধ ও ঋণের পরিমাণ আরও বৃদ্ধি করা হবে। সমিতির মাধ্যমে গ্রামের তরুণদের বিনামূল্যে কুটির শিল্প স্থাপনের প্রশিক্ষণ দেওয়া হবে। সততা এবং নিষ্ঠার সঙ্গে কাজ করে ধলঘাট আর্বান সমবায় সমিতিকে দেশসেরা সমবায় সমিতিতে পরিণত করবো।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
টিসি

ক্লিক করুন, আরো পড়ুন: চট্টগ্রাম
আফগানদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
ঝিনাইদহে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন
২০২২ সালে চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে
পটিয়ায় ইয়াবাসহ যুবক আটক
ছাত্রলীগের পদবঞ্চিতদের চার দাবি


বিজয়নগরে ইভিএমের যন্ত্রাংশ লুট
‘দেশে আমি একা ফিরব না’-সতীর্থদের সরফরাজের হুমকি
তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে
কেসিসির নগর ভবনে আগুন, অতঃপর…
জুয়ার আসর থেকে ইউপি চেয়ারম্যানসহ আটক ১০