php glass

ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইস্ট ডেল্টায় যোগ দিলেন ড. আমিনুল

walton

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) সম্প্রতি যোগ দিয়েছেন একঝাঁক নতুন ফ্যাকাল্টি মেম্বার। তাদের একজন হলেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালায়া থেকে পিএইচডি ডিগ্রি নেওয়া ড. আমিনুল ইসলাম। তিনি ইডিইউর ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়েছেন।

বর্ণাঢ্য শিক্ষাজীবনের অধিকারী ড. আমিনুল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে ম্যাটেরিয়ালস সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং থেকে বিএসসি ও এমএসসি ডিগ্রি নেন। গোল্ড মেডেল অর্জনসহ তিনি দুটোতেই প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।

ড. আমিনুল ইসলাম গবেষণার জন্য ইউনিভার্সিটি অব মালায়ায় যান। সেখানে রিসার্চ সহকারী হিসেবে কাজ করেন দীর্ঘদিন। মালয়েশিয়ার জলবায়ূ অবস্থায় সোলার ফোটোভোলটাইক মডিউলগুলোর দক্ষতার অবনতি কী কী কারণে ও কীভাবে হচ্ছে এবং কী পরিমাণে হচ্ছে তার উপর গবেষণা করেন তিনি।

এছাড়াও বিসমাত টাইটানেট ফেরোইলেক্ট্রিক সিরামিক বস্তুর মধ্যে ল্যানথানাম ও নিইওডাইমিয়াম এর কো-ডপিং করে ফেরোইলেক্ট্রিক বস্তুর কার্যক্ষমতা আরও উন্নত করার উপর মৌলিক গবেষণা রয়েছে তার।

ড. আমিনুল আন্তর্জাতিক জার্নাল ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনালের এডিটোরিয়াল বোর্ডের সদস্য ও আইএসআই ইনডেক্সড জার্নাল মেজারমেন্টের রিভিউইয়ার এবং এশিয়ান বিজনেস কনসোর্টিয়ামের আজীবন সদস্য।

এছাড়া বিশ্বের বিভিন্ন নামকরা পিয়ার রিভিউড জার্নালে অসংখ্য প্রবন্ধ ও গবেষণাপত্রের প্রণেতা তিনি। অংশ নিয়েছেন একাধিক জাতীয় ও আন্তর্জাতিক কনফারেন্স-সিম্পোজিয়ামে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
এমআর/টিসি

শুরু হচ্ছে ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’
চসিক নির্বাচনের পর নগর আওয়ামী লীগের সম্মেলন
ছোটপর্দায় আজকের খেলা
প্রিয়জনের ফেরার প্রতীক্ষায় ১২ বছর
‘ডাবল সেঞ্চুরি’ হাঁকিয়ে এগোচ্ছে পেঁয়াজ


ত্রিপুরায় পরীক্ষামূলক ড্রাগন ফলের চাষ
পানি ময়লা কাদা মাটিতেই চলছে ড্রেন ঢালাই
ডাবের পানির পুডিং! 
আবারও সেরা করদাতা ইস্ট ওয়েস্ট মিডিয়া
দিনের শুরুতে পুজারা-কোহলিকে সাজঘরে ফেরালেন আবু জায়েদ