php glass

শিল্পোন্নত দেশের কার্বন নিঃসরণেই ক্ষতিগ্রস্ত বাংলাদেশ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাছের চারা বিতরণ অনুষ্ঠানে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

walton

নাটোর: বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, শিল্পোন্নত দেশগুলোতে কার্বন নিঃসরণের নেতিবাচক প্রভাবেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের জীবন ও জীবিকা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের এই ক্ষতির হাত থেকে বাঁচতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুর ১২টার সময় বড়াইগ্রামের বনপাড়ায় সেন্ট যোসেফ স্কুল অ্যান্ড কলেজ চত্বরে শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী এসব কথা বলেন।

'সবুজের জয়গানে, এসো মিলি প্রাণে প্রাণে শ্লোগানে' বড়াইগ্রাম উপজেলায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে ৫৫ হাজার গাছের চারা রোপণ কর্মসূচির আয়োজন করে উপজেলা প্রশাসন। এসময় অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ করাসহ দু'টি গাছের চারা রোপণ করেন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে উপমন্ত্রী বলেন, শিল্পোন্নত দেশগুলো নিজেদের স্বার্থে গোটা বিশ্বের পরিবেশ নেতিবাচক পর্যায়ে নিয়ে যাচ্ছে। যার বিরূপ প্রভাবে উত্তর ও দক্ষিণ মেরুর বরফ গলে যাচ্ছে। এতে আমাদের মতো সমুদ্র সমতল ভূমির দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই ক্ষতির হাত থেকে নিজ দেশ ও বিশ্বকে বাঁচাতে ব্যাপক হারে গাছের চারা রোপণ করে পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট দুর্বৃত্তরা বঙ্গবন্ধুকে হত্যা করে তার কাঙ্ক্ষিত সোনার বাংলা গড়তে দেয়নি। তাই আজ যারা শিক্ষার্থী তাদেরকেই বঙ্গবন্ধুর চেতনায় উদ্বুদ্ধ হয়ে তার স্বপ্নের সোনার বাংলা গড়তে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস, সামাজিক বনায়ন বিভাগের বগুড়া অঞ্চলের বন সংরক্ষক ড. জগলুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার পারভেজ, বনপাড়া সেন্ট যোসেফ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফাদার ড. শঙ্কর ডমিনিক গোমেজ ও একদিনের টিফিনের টাকা বাঁচিয়ে গাছের চারা রোপণ আন্দোলনের উদ্যোক্তা জুবায়ের আল মাহমুদ রাসেল প্রমুখ। 

বাংলাদেশ সময়: ০৫৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯  
এমআর/এফএম 

‘ফেনী নদী থেকে পানি তুললে বাংলাদেশ অংশে ক্ষতি হবে না’
‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’র চেয়েও জনপ্রিয় ‘কবির সিং’!
আসাম-ত্রিপুরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
আশুগঞ্জ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা
রশিদ খানের জায়গায় আবারও আসগর


চুনারুঘাটে সাহিত্য-সংস্কৃতি উৎসব শুরু ১৭ ডিসেম্বর
শফিউল্লাহর মৃত্যুতে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর শোক
‘ভাই আমাকে বাঁচান, আমি পুড়ে শেষ হয়ে যাচ্ছি’
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: অনুমোদন ছিল না ওই কারখানার
এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ: নাজিম উদ্দিনের জামিন বাতিলে রুল