প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রকাশিত হলো সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’

walton

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে কবি, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক সুমন রহমানের কবিতা সংকলন ‘নির্বাচিত কবিতা’। এতে সুমন রহমানের পূর্ব প্রকাশিত দুটি কবিতার বই ও কিছু অগ্রন্থিত কবিতা স্থান পেয়েছে।  

‘নির্বাচিত কবিতা’ বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- উড়কি। বইটির প্রচ্ছদ করেছেন- সব্যসাচী মিস্ত্রী। মূল্য- ২০০ টাকা। মেলায় উড়কির ৬২২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এ বই।

নির্বাচিত কবিতার বইটি সম্পর্কে জানতে চাইলে কবি সুমন রহমান বলেন,  নির্বাচিত কবিতা নাম হলেও এটি আমার একরকম কবিতাসমগ্র। প্রকাশক আমার কাছে প্রথম কবিতার বই 'ঝিঁঝিট' পুনর্মুদ্রণ করবার অনুমতি চেয়েছিলেন। দিয়েছিলামও। পরবর্তীতে মনে হল, ঝিঁঝিট-উত্তর পর্বে খুব বেশি কবিতা তো লিখিনি। যা লিখেছি, সেগুলোও সহজলভ্য না। ফলে একটা বইয়ের মধ্যে আমার যাবতীয় কবিতাকর্মকে রেখে দেয়ার বাসনা থেকে 'নির্বাচিত কবিতা' প্রকাশ করবার প্রস্তাব কবি প্রকাশককে। তিনিও সানন্দে সম্মত হন।  

কবিতার প্রশ্নে নিজের অবস্থান জানতে চাইলে সুমন রহমান বলেন, কবি হিসেবে সব ধরনের পারফর্মেটিভিটি এড়িয়ে চলেছি সবসময়। ভেবেছি, টেক্সট নিজেই কথা বলবে। কিন্তু রঁলা বার্থের এই প্রকল্পনাকে ব্যর্থ প্রমাণ করে দিয়ে বাংলার লেখক-কবিরা নানারকম বাঁদরনাচ নেচে যান। তার ভিত্তিতে তাদের আসন নির্ধারিত হয়। এসব দূর থেকে দেখি। নিজের ক্ষেত্রে আমি রঁলা বার্থের প্রকল্পনাকে মেনে চলবার চেষ্টা করি। সাহিত্যিকদের সামাজিকতা থেকে দূরে থাকি। ফলে আমার কোনো তালিকাভূক্তি নাই। কিন্তু যারা এমনকি এসব তালিকা-টালিকা বানান, তারাও এটা মনে মনে জানেন, আমাকে এড়িয়ে যাওয়া কঠিন।

নির্বাচিত কবিতার বই ছাড়াও লেখক শাহাদুজ্জামানের সঙ্গে যৌথ সম্পাদনায় দৃষ্টি সংবেদন সাহিত্যসংশ্লিষ্ট সুমন রহমানের বই 'দেখা না-দেখার চোখ'র পুনর্মুদ্রণ প্রকাশ পেয়েছে এ মেলায়। এটি প্রথম বেরিয়েছিল ২০০৫ সালে। সে সময় বইমেলার সেরা বইয়ের পুরষ্কার পেয়েছিল বইটি। এছাড়া এবারের মেলায় মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত সুমন রহমানের গল্পগ্রন্থ 'গরিবি অমরতা'রও পুনর্মুদ্রণ প্রকাশ পেয়েছে। এটি প্রথম বেরিয়েছিল ২০০৮ সালে। 

সুমন রহমান বর্তমানে শিক্ষকতার সঙ্গে জড়িত। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-এর ডিপার্টমেন্ট অব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজমের প্রফেসর তিনি। 

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০ 
এইচজে

দেশে চাল উৎপাদন বেড়ে ৩৬৪, আলু বেড়ে ৯৭ লাখ মে.টন
যশোরে বালু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
এক ফোন কলেই ৩১৩ ঘরে পৌঁছালো খাবার
জনগণের পাশে দাঁড়াতে ধনীদের প্রতি বাহাউদ্দিনের আহ্বান
উৎসবের পরিবর্তে দুর্যোগ প্রতিরোধই বড় করে দেখছে ছায়ানট


সাভারে ত্রাণসামগ্রী পেলো দুস্থ-কর্মহীনরা
সুনামগঞ্জে মারা যাওয়া নারীর স্বামী করোনায় আক্রান্ত নন
৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মহিলা পরিষদের শুভেচ্ছা
জনসমাগম এড়িয়ে ঘরে অবস্থান নেওয়ার আহ্বান নওফেলের
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর প্রথমবার বাতিল হলো উইম্বলডন