বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের অর্থমূল্য বেড়ে ৩ লাখ

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলা একাডেমির লোগো

walton

ঢাকা: বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবর্তিত বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে তিন লাখ টাকায় উন্নীত করা হয়েছে।



বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এর আগে এক সংবাদ সম্মেলনে ২০১৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের আর্থিক মূল্যমান দুই লাখ টাকা থেকে বাড়িয়ে এ বছর থেকে তিন লাখ টাকা করা হয়েছে।

তিনি বলেন, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লেখকদের বয়সের ক্রমকে কোনা মানদণ্ড হিসেবে বিবেচনা করে না, বরং বৈশিষ্ট্যপূর্ণ সাহিত্যকর্মের জন্য এ পুরস্কার যে কোনো বয়সেই একজন লেখক অর্জন করতে পারেন। 

তিনি বলেন, নির্ধারিত কোনো গ্রন্থের জন্য নয়, বরং লেখকের সামগ্রিক সাহিত্যকর্ম বিবেচনা করে এ পুরস্কার দেওয়া হয়। কোনো লেখকের প্রকাশিত গ্রন্থের সংখ্যার বিপুলতা এ পুরস্কারকে প্রভাবিত করে না। রচনাকর্মের স্বাতন্ত্র এবং অভিনবত্বের কারণে কম বয়সের কোনো লেখকও অনায়াসে এ পুরস্কার পেতে পারেন। এছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়ার প্রক্রিয়ায় যথাসম্ভব স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখা হয়।

এসময় তিনি বাংলা একাডেমির পক্ষ থেকে এবারের পুরস্কারপ্রাপ্ত লেখকদের আন্তরিক অভিনন্দন জানান।

বৃহস্পতিবার বিকেলে ২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবার ১০ কবি ও লেখক এ পুরস্কার পেলেন। সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কবিতায় মাকিদ হায়দার, কথা সাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়াকে এ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে তিন লাখ টাকা, সনদপত্র ও স্মারক তুলে দেবেন।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এইচএমএস/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: শিল্প-সাহিত্য
কেশবপুরবাসী রাতে দরজা খুলে ঘুমাবে: শাহীন চাকলাদার
চুড়িহাট্টা ট্র্যাজেডির বর্ষপূর্তি বৃহস্পতিবার
গ্রন্থমেলায় ‘মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’
করোনা ভাইরাসে দুই ইরানি নাগরিকের মৃত্যু
সাংবাদিক ফয়েজ আহমেদের প্রয়াণ


এইচআরপিবি’র সাবেক সেক্রেটারির স্মরণ সভা অনুষ্ঠিত
শহীদ দিবসে আওয়ামী লীগের কর্মসূচি
‘জুনে চালু হচ্ছে সিলেট-কক্সবাজার-চট্টগ্রাম ফ্লাইট’
যাত্রাবাড়ীতে দুই বাসের চাপায় যুবকের মৃত্যু
আইডিটিপি সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন