‘সংস্কৃতির চর্চা ও কবিতা আবৃত্তি মানবিকতা জাগ্রত করে’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠার ২১ বছর পূর্তি উৎসবে তথ্যমন্ত্রী। ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: সংস্কৃতির চর্চা ও কবিতা আবৃত্তি মানবিকতা জাগ্রত করে এবং অধুনা সমস্যা থেকে উত্তরণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর পাবলিক লাইব্রেরির মিলনায়তনে আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠার ২১ বছর পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, স্বাধিকার থেকে স্বাধীনতা অর্জন পর্যন্ত আবৃত্তিকাররা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যখন মানুষ রাজনীতি নিয়ে কথা বলতে পারেনি, তখন কবিরা কবিতার মধ্য দিয়ে কথা বলেছেন এবং বাচিক শিল্পীরা তা ছড়িয়ে দিয়েছেন সর্বত্র। কবিতা আবৃত্তি মানুষের ভেতর উদ্দীপনা সৃষ্টি করে, তাই আবৃত্তির প্রয়োজন রয়েছে।

‘মানুষ এখন আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছে। মানবিকতা লোপ পাচ্ছে। সামাজিকতা হারাচ্ছে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো মানুষকে প্রবলভাবে বদ্ধ করে রাখছে। এমন অবস্থায় কবিতা আবৃত্তি ও সংস্কৃতির চর্চা মানুষের মানবিকতা জাগ্রত ও দেশপ্রেম তৈরি এবং অধুনা সমস্যা তথা মাদক, হতাশাগ্রস্থতাসহ বিভিন্ন সমস্যা থেকে উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’

অনুষ্ঠানে আবৃত্তিতে বিশেষ অবদান রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক নিরঞ্জন অধিকারীকে সম্মাননা দেওয়া হয়। এর আগে অতিথিদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান আবৃত্তি একাডেমির সদস্যরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। সভাপতিত্ব করেন আবৃত্তি একাডেমির সভাপতি মৃন্ময় মিজান।

সম্মাননা পাওয়ার পর অধ্যাপক নিরঞ্জন অধিকারী তার অনুভূতি প্রকাশ করে বলেন, আমার কাছে কোনো পদক বা সম্মাননা বড় নয়, কাজটাই বড় কথা। তবে সম্মাননা পেলে উপকার হয় এই যে, কাজের আগ্রহ এবং দায়িত্বও বেড়ে যায়।

এসময় তিনি তার সম্মাননা দেশের সব আবৃত্তি শিল্পীদের উৎসর্গ করেন। একইসঙ্গে আবৃত্তির মধ্য দিয়ে আগামী আরও উন্নত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আলোচনা শেষে দিলসাদ জাহান পিউলীর গ্রন্থনা ও নির্দেশনায় ‘রুদ্ধশ্বাসের দিনগুলো’র আবৃত্তি প্রযোজনা করা হয়। এসময় অন্য শিল্পীরাও বিভিন্ন কবিতা আবৃত্তি করেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এইচএমএস/এইচএডি

‘এক মৃত ব্যক্তির অঙ্গদানে বাঁচতে পারেন আটজন’ 
তাবিথের ওপর হামলা: দারুস সালামের ওসিকে ব্যবস্থার নির্দেশ
আনিসুল হক ছিলেন অলরাউন্ডার: আতিক
নাগরিক অধিকার প্রাধান্য দিয়ে দল গড়তে হবে
বাংলাদেশকে আরো প্রাণবন্ত দেখতে চায় ভারত: রামনাথ কোবিন্দ


ইসমাত আরা সাদেকের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
অভিজ্ঞতাবাদের জনক ফ্রান্সিস বেকনের প্রয়াণ
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 
টাইগারদের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন
সিলেটে বাসের ধাক্কায় লেগুনা উল্টে নারীর মৃত্যু