৯৬’র পর নতুন চ্যাম্পিয়ন দেখবে বিশ্ব ক্রিকেট

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান ও নিউজিল্যান্ড দলনেতা কেন উইলিয়ামসন। ছবি:সংগৃহীত

walton

ঘটন-অঘটনের মধ্যদিয়ে শেষের পথে ক্রিকেট বিশ্বকাপ। ১৪ জুলাই ঐতিহাসিক লর্ডসে ফাইনালের মাধ্যমে পর্দা নামবে এবারের আসরের। যেখানে লড়বে নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ড। ফলে ১৯৯৬ সালের পর বিশ্ব ক্রিকেট দেখতে পাবে নতুন কোনো চ্যাম্পিয়ন।

অস্ট্রেলিয়াকে বিদায় করে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড। এর আগে প্রথম সেমিফাইনালে ভারতকে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড।

ওয়ানডে বিশ্বকাপে দীর্ঘ দিন ধরে আইসিসির সহযোগী ১০টির অধিক দেশ খেলে আসলেও, এখন পর্যন্ত পাঁচটি দলই শিরোপার মুকুট পরতে পেরেছে। এরমধ্যে অস্ট্রেলিয়াই রেকর্ড পাঁচবার ট্রফি উঁচিয়ে ধরেছে। ওয়েস্ট ইন্ডিজ ও ভারত যৌথভাবে দু’বার করে শিরোপা জিতেছে। আর পাকিস্তান ও শ্রীলঙ্কা জিতেছে একবার করে।

এদিকে সর্বশেষ ২৩ বছর আগে বিশ্ব ক্রিকেট নতুন কোনো চ্যাম্পিয়ন পেয়েছিল। ভারত ও পাকিস্তানের যৌথ আয়োজনে ১৯৯৬ সালের বিশ্বকাপে সেবার অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জেতে অর্জুনা রানাতুঙ্গার শ্রীলঙ্কা।

এর আগে ১৯৭৫ ও ১৯৭৯ সালে পরপর প্রথম দুটি শিরোপা জেতে ক্লাইভ লয়েডের নেতৃত্বে উইন্ডিজ। পরে ১৯৮৩ সালের ট্রফি যায় তরুণ দলনেতা কপিল দেবের ভারতের দখলে। আর ১৯৮৭ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ ট্রফিতে চুমু খায় অ্যালান বোর্ডারের অস্ট্রেলিয়া।

১৯৯২ সালে ইংল্যান্ডকে তৃতীয়বারের মতো কাঁদিয়ে বিশ্বকাপের শিরোপা জেতে ইমরান খানের পাকিস্তান। পরেরবারই শ্রীলঙ্কা বিশ্ব ক্রিকেটকে নিজেদের শক্তিমত্তার জানান দেয়।

এরপরের তিনবারের গল্পটা শুধুই অস্ট্রেলিয়ার। ১৯৯৯ সালে স্টিভ ওয়াহ’র পর ২০০৩ ও ২০০৭ সালে রিকি পন্টিংয়ের নেতৃত্বে শিরোপা ঘরে তোলে অজিরা। ২০১১’র আসরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২৮ বছর পর শিরোপা পুনরুদ্ধার করে ভারত। আর ২০১৫ সালে ঘরের মাঠে ফের একবার ট্রফি জিতে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দেয় মাইকেল ক্লার্কের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ২৩৩৩ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
নারায়ণগঞ্জে ২ পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩
মুক্তাগাছায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
ধর্ষক-হত্যাকারীদের কঠিন শাস্তির দাবি মহিলা ফোরামের
‘দুই মায়ের কোল খালি করে কবরবাসী হইলি তোরা’
দুধ-দুগ্ধজাত পণ্যের মান নির্ণয়ে বাকৃবিতে টাস্কফোর্স


সংখ্যালঘুদের অধিকার রক্ষায় সচেষ্ট বাংলাদেশ
উলিপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
তবু নিউজিল্যান্ডের সেরা নাগরিকের মনোনয়নে স্টোকস
দুর্নীতিকে অন্যভাবে দেখার সুযোগ নেই: কাদের
খালেদা জিয়ার মুক্তির দাবিতে কঠোর কর্মসূচি আসছে: ফারুক