রোদ-বৃষ্টির লড়াই ছাড়িয়ে হাসবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

.

walton

শ্রীলঙ্কার ম্যাচ মানেই যেন বৃষ্টির হানা। তাইতো পাঁচ ম্যাচে চার পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ৬ নম্বরে আছে শ্রীলঙ্কা। যদিও বৃষ্টির কারণে তাদের অধিকাংশ ম্যাচের পয়েন্টই ভাগাভাগি করতে হয়েছে, তবে এবার সামনে এগুতে হলে টপকাতে হবে বিশ্বকাপের আয়োজক আবহাওয়ায় রোদের সঙ্গী ইংল্যান্ডকেই।

শুক্রবার (২১ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় এবারের বিশ্বকাপ আসরের ২৭তম ম্যাচে শ্রীলঙ্কা লড়বে ইংল্যান্ডের বিপক্ষে। সবসময়ই বোলিং এর জন্য বিশেষ পরিচিত শ্রীলঙ্কা এই ম্যাচে বিধ্বংসী ইংল্যান্ডকে থামাতে পারবে কি না, তার উপরেই নির্ভর করছে তাদের একটুখানি বেঁচে থাকা সেমির লড়াইয়ের আশা।

নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৫ রানের টার্গেটে শুরুটা অবশ্য অসাধারণ করেছিল শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে কুশল পেরেরা ও দিমুথ করুনারত্নে মিলে ১৫.৩ ওভারেই ঝড়ো ব্যাটিং করে তুলে নিয়েছেছিলেন ১১৫ রান। তবে এ জুটি ভাঙার পর ব্যাটিং ধারাবাহিকতা বজায় রাখতে না পারায় ৮৭ রানের বড় ব্যবধানে হারতে হয় লঙ্কানদের। তাই এবারের ম্যাচে জুটি ধরে রাখতে যেমন আরো সচেতন থাকবে শ্রীলঙ্কা, তেমনি তেমনি তা বধের জন্যও আপ্রাণ থাকবেন ইংল্যান্ডের মারকাটারি বোলাররা।

বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের আধিপত্য ধরে রাখা ফেভারিট ইংল্যান্ড নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১৫০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে তুলে নিয়েছে তাদের চতুর্থ জয়। একইসাথে বুঝিয়ে দিয়েছে নিজেদের অবস্থানটা। আর ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ছয়ের রেকর্ড গড়ে ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান তো এখন বেশ খোজ মেজাজে। তাই পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ইংল্যান্ডকে আটকাতে বেশ ঘাম ঝরাতে হবে শ্রী-হীন পারফর্ম্যান্সের লঙ্কানদের।

এদিকে শ্রীলঙ্কার ম্যাচে বৃষ্টি হলেও ইংল্যান্ডকে অবশ্য রোদই পছন্দ করে। সেই দুই মিলিয়ে আবহাওয়া বেশ শুষ্ক থাকার সম্ভাবনা আছে এই ম্যাচে। আর তাই হলে যে কোন সময় ব্যাট হাতে জ্বলে উঠতে পারে ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান, জো রুট আর জোস বাটলার। আর বল হাতে কুরণারত্নের শ্রীলঙ্কার জন্য ভয়ঙ্করও হতে পারেন শেষ ম্যাচে ৩টি করে ইউকেট নেওয়া জোফরা আর্চার ও রশিদ এবং ২টি উইকেট মার্ক উড।

লঙ্কান বোলারদের মধ্যে ডি সিলভা, উদানা এবং মালিঙ্গা জ্বলে উঠলে ঘাবড়াতে হতে পারে ইংল্যান্ডদের মারমুখী ব্যাটসম্যানদেরও। তবে ব্যাটিং এর জায়গায় একটু দুর্বলতা নিয়েই থাকতে হবে লঙ্কানদের।

বিশ্বকাপে হেড টু হেড পরিসংখ্যানে ১০ বারের সাক্ষাতে ৬ বার জয় পেয়েছে ইংল্যান্ড, আর ৪ বার জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। ৩১০ রান তাড়া করতে নেমে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল লঙ্কানরা। ওয়েলিংটনে লঙ্কাবাহিনী সেই ম্যাচ জিতেছিল ৯ উইকেটের ব্যবধানে। এখন শুধু 'হিস্ট্রি রিপিটস ইটসেলফ' ফলে গেলেই অতীতের দিন ফিরিয়ে লিডসে বিধ্বংসী ইংল্যান্ডকে থামাতে পারবে করুণারত্নের শ্রীলঙ্কা!

শ্রীলঙ্কার স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল, অ্যাঞ্জেলো ম্যাথিউস, জীবন মেন্ডিস, থিসারা পেরেরা, লাহিরু থিরিমান্নে, জেফরি ভেন্ডারসে, ধনাঞ্জয়া ডি সিলভা, অভিষেক ফের্নান্দো, লাসিথ মালিঙ্গা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), কুশল পেরেরা, মিলিন্দা শ্রীবর্ধনে, ইশুরু উদানা।

ইংল্যান্ডের স্কোয়াড: ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারেন, জেমস ভিন্স, জোফরা আর্চার, লিয়াম প্ল্যাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, লিয়াম ডসন, ক্রিস ওকস, মার্ক উড।

বাংলাদেশ সময়: ০১২১ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এইচএমএস/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
গৌরনদীতে ইউপি সদস্য বরখাস্ত
নিম্নচাপের জেরে কলকাতায় বৃষ্টি, পড়বে কালীপূজায় প্রভাব
সংগীতশিল্পী মান্না দে’র প্রয়াণ
আমরা ভারতীয়দের হারাতে চাই: জামাল ভূঁইয়া 
১ম বর্ষের খাতা দেখছেন প্রভাষকের ৩য় বর্ষের শ্যালিকা!


১৪ দলে অস্তিত্ব সংকটে ওয়ার্কার্স পার্টি
জাবি প্রশাসন-আন্দোলনকারীদের পৃথক সংবাদ সম্মেলন
মিস ইউনিভার্স বাংলাদেশ মুকুট জয় করলেন শিলা
আলোচনা ফলপ্রসূ, ক্যাম্পে যাচ্ছেন ক্রিকেটাররা
রেডিসনে মুনমুন মুখার্জীর আবৃত্তি সন্ধ্যা বৃহস্পতিবার