আবার ‘জাদু’ দেখানোর সুযোগ টাইগারদের সামনে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া: ছবি-সংগৃহীত

walton

টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় জয়ের পর এখন বেশ হালকা মেজাজে রয়েছে টাইগাররা। দলের সকলেই বেশ সতেজ মনোভাবে। এক ক্যারিবীয়দের বিপক্ষে জয় অস্ট্রেলিয়া ম্যাচের আগে দলের জন্য যেন টনিক হিসেবে কাজ করছে। তবে সে টনিক কতটা কার্যকর, তার প্রমাণ মিলবে বৃহস্পতিবার (২০ জুন) নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষ ম্যাচে।

ক্যারিবীয়দের বিপক্ষে ভাল করার পর বেশ ফর্মে চলে এসেছেন লিটন-সাকিব। টাইগার শিবিরের বড় সমস্যা সাকিব-মুশফিকের চোটও যেন উবে গেছে সেই জয়ে। 

বিশ্বকাপে দারুণ খেলতে থাকা গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ইতোমধ্যেই যখন ৫ ম্যাচের চারটিতে জয় পেয়েছে, তখন দুশ্চিন্তাগুলো একটু হলেও ভাবায়। অন্তত কোচ জাস্টিন ল্যাঙ্গার যখন স্কোয়াড সাজিয়েছেন অভিজ্ঞ ও নতুনদের দিয়ে, নিষিদ্ধ থাকলেও অজি দলে এখন বড় তারকার নাম সাবেক অধিনায়ক স্মিথ, তখন মাঠে নামার পর  কপালে ভাঁজ পরবে যে কোনো খেলোয়াড়ের।

এছাড়া ওপেনিংয়ে ওয়ার্নার-ফিঞ্চ আছেন দুর্দান্ত ফর্মে। বোলিংয়ে আগুন ঝরানোর জন্য উদগ্রীব থাকবেন টেস্ট র‌্যাংকিংয়ের এক নাম্বার বোলার প্যাট কামিন্স। ব্যাট ও বল হাতে ঝড় তুলতে পারেন টি-টোয়েন্টি স্পেশালিস্ট গ্লেন ম্যাক্সওয়েল আর আসরে ১৩ উইকেট নেওয়া মিচেল স্টার্ক। আর এ সবকিছু সামলে ম্যাচ হাতের মুঠোয় রাখা বাংলাদেশের জন্য বেশ কঠিন হলেও বোলিং-ব্যাটিং এ সাকিব, তামিম, লিটন দাশ-সহ মিরাজ, মোস্তাফিজ, মাশরাফিদের ওপরেই ভরসা রাখতে হবে।

এদিকে সাইড স্ট্রেইনের চোটে পড়া অলরাউন্ডার মার্কাস স্টয়নিসের অনুপস্থিতি অজিদের ভারসাম্যে প্রভাব ফেলেছে বেশ। বিশেষ করে বোলিংয়ে ম্যাক্সওয়েল ও অনিয়মিত বোলারদের উপর খানিকটা নির্ভর করতে হচ্ছে ফিঞ্চের দলকে। স্টয়নিসের চোট দলের পরিকল্পনায় বড় ধাক্কা বলেও জানিয়েছেন দলটির সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন।

তার মতে, বাংলাদেশের বিপক্ষে এই মুহূর্তে আমরা এখনও সেরা একাদশটা খুঁজে বের করার চেষ্টা করছি। মার্কাসের চোটে কোনো কিছুই পরিকল্পনা মতো করা যাচ্ছে না। আর সে খুব গুরুত্বপূর্ণ একজন অলরাউন্ডার।

বৃহস্পতিবার  নটিংহ্যামে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। তবে এ ম্যাচে আছে বৃষ্টির সম্ভাবনাও। আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, ম্যাচের দিন বিক্ষিপ্ত ও ঝিরিঝিরি বৃষ্টির সম্ভাবনা আছে। সকাল থেকে রাত পর্যন্ত আকাশের একটা অংশ মেঘাচ্ছন্ন থাকবে। 

এর মধ্যে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৩১ শতাংশ। আর আদৌ যদি এ ম্যাচে বৃষ্টি হয়, সেক্ষেত্রে বিপাকে পড়বে বাংলাদেশ। কারণ পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়া দুইয়ে থাকায় তাদের খুব বেশি সমস্যা হবে না। কিন্তু সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের জন্য এই ম্যাচ 'ডু অর ডাই' এর মতো। 

তবে এমন পরিস্থিতি আগেও সামাল দিয়েছে টাইগাররা। গত বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলে সাকিব-তামিমরা। এবারও তেমন কিছু করার জন্য উদগ্রীব তারা। বিশ্বকাপে প্রথমবারের মতো শেষ চারে যাওয়ার জন্য ‘জাদু’ দেখানোর সুযোগ হাতছাড়া করতে চাইবে না বাংলাদেশ।

এদিকে পরিসংখ্যানের হিসেব টাইগারদের পক্ষে নেই একদমই। ১৯৯০ থেকে ২০১৭ পর্যন্ত দু’দলের ২১ বারের মুখোমুখিতে অস্ট্রেলিয়া জিতেছে ১৯ বার। বাকি দুটি ম্যাচের মধ্যে ১টিতে ড্র এবং ১টিতে জয় টাইগারদের। 

তবে এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোর শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ৩৩৪ রান। আর শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২১ রান তাড়া করে যেভাবে ক্যারিবীয়দের ঘায়েল করেছে টাইগাররা, সেভাবে আরো একবার জ্বলে উঠলে পাল্টে যেতে পারে ম্যাচের পরিসংখ্যানও।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেন সৈকত।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান কোল্টার-নাইল ও অ্যাডাম জাম্পা।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এইচএমএস/ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
ইরাকে রেস্টুরেন্টে তুরস্কের কূটনীতিককে গুলি করে হত্যা
কবি-প্রাবন্ধিক বিষ্ণু দে’র জন্ম
সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন ওবায়দুল কাদের
কোরবানির পশুতে আমরা স্বয়ংসম্পূর্ণ: খসরু
কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ


মানুষী নয়, ‘কিক ২’ করছেন জ্যাকুলিন!
কৃষক বাবার সেই ছেলের দায়িত্ব নিলেন ছাত্রলীগ সভাপতি
রাজধানীর উত্তরা থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার
দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 
সোহানের ব্যাটে লিডের পথে বিসিবি একাদশ