শচীনের পাশে সাকিব, সামনে শুধু স্মিথ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শচীন ও সাকিব-: সংগৃহীত

walton

চলতি বিশ্বকাপটা রেকর্ড গড়ার উপলক্ষ বানিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের এক আসরেই তার রেকর্ড গড়ার সংখ্যাও হয়ত একটা রেকর্ড। সে যাই হোক, এত রেকর্ডের ভিড়ে একটা রেকর্ড হয়ত অনেকের নজরেই পড়েনি। অথচ রেকর্ডটি এতদিন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের দখলে ছিল।

টনটনে সোমবার ওয়েস্টইন্ডিজের বিপক্ষে সাকিবের ১২৪ রানের ইনিংসে ভর করে সহজ জয় পায় বাংলাদেশ। তার ৯৯ বলের এই ইনিংসটি চলতি বিশ্বকাপে তার টানা চতুর্থ পঞ্চাশোর্ধ্ব ইনিংস। এবং সবমিলিয়ে টানা পঞ্চম।

তার পঞ্চাশোর্ধ্ব স্কোর করা ম্যাচগুলো হচ্ছে- ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে ৫০ রানের ইনিংসের পর বিশ্বকাপে দ. আফ্রিকার বিপক্ষে ৭৫, নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪, ইংল্যান্ডের বিপক্ষে ১২১ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৪ রান। তবে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলতে না পারায় তালিকাটা দীর্ঘ করার সুযোগটা হাতছাড়া হয় এই অলরাউন্ডারের।

তবে মজার ব্যাপার, ৫ ম্যাচে টানা অর্ধশতকের বেশি রান করার ফলে সাকিব যে তালিকায় নাম লিখিয়েছেন, তাতে নাম আছে মাত্র ৩২ জন খেলোয়াড়ের। এরমধ্যে টেন্ডুলকার অন্যতম। আর বিরাট কোহলি একমাত্র খেলোয়াড় যিনি এই রেকর্ড দু’বার স্পর্শ করেছেন।

এই লিস্টে অবশ্য বাংলাদেশি খেলোয়াড় হিসেবে সাকিবই প্রথম নয়। এর আগে ২০১২ সালে ওপেনার তামিম ইকবাল এই রেকর্ডে প্রথম নাম লেখান।

এবারের বিশ্বকাপে অলরাউন্ডার সাকিব আল হাসানের শেষ চারটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস এসেছে বিশ্বকাপ শুরুর পর টানা ৪টি ম্যাচ থেকে, যা তাকে আবারো টেনে নিয়ে যাচ্ছে ‘মাস্টার ব্লাস্টার’ টেন্ডুলকারের রেকর্ডের পাশে। তারা দুজনেই একটি নির্দিষ্ট বিশ্বকাপের শুরু থেকে টানা চারটি ম্যাচে ৫০ এর অধিক রান করেছেন। আর ১৯৯৬ এর বিশ্বকাপে শচীন যখন এই রেকর্ড গড়েন, তার আগে ১৯৮৭ বিশ্বকাপে এই রেকর্ড করেছিলেন নভজ্যোত সিং সিধু। ২০০৭ বিশ্বকাপে এই তালিকায় নাম তোলেন সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ।

২০১৫ এর বিশ্বাকাপে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ অবশ্য এমন একটি তালিকায় নাম লিখিয়েছেন, যেখানে তিনি বিশ্বাকাপের শুরু থেকে টানা ৫ ম্যাচে করেছেন ৫০ এর বেশি রান। আর এখন সাকিবের সামনেও রয়েছে সেই রেকর্ড গড়ার সুযোগ। তাও আবার স্টিভ স্মিথের অস্ট্রেলিয়ার বিপক্ষেই। বাংলাদেশের পরবর্তী ম্যাচে সাকিব যদি ৫০ এর বেশি রান করতে পারেন, তবে তিনিও ছুঁয়ে ফেলবেন একটি নির্দিষ্ট বিশ্বকাপের শুরু থেকে পরপর ৫টি  পঞ্চাশোর্ধ্ব বেশি রানের রেকর্ড।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সাকিবের সংগ্রহ ৩৮৪ রান। এর সাথে জুড়ে নিয়েছেন ৫টি উইকেট। আর উইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকানোর পথে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের মাইলফলক গড়েছেন এবং সেই সঙ্গে ২৫০ উইকেটের কীর্তি তো আছেই। আর এই রেকর্ড আছে শুধুমাত্র সনথ জয়সুরিয়া, শহীদ আফ্রিদি এবং জ্যাক ক্যালিসের।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এইচএমএস/এমএইচএম

অচল হয়ে পড়েছে কুবির ওয়েবসাইট, ভোগান্তিতে ভর্তিচ্ছুরা
এবার সেরা করদাতা তাহসান-শাকিব, মাশরাফি-মমতাজ
রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৮৯ তম বার্ষিকী উদযাপন
শিক্ষার্থীদের দিয়ে ইট তোলানো সেই প্রধানশিক্ষক বরখাস্ত
মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির অনুমোদন


উল্লাপাড়ায় ৮ বগি লাইনচ্যুত: চিহ্নিত হয়নি রেল দুর্ঘটনার কারণ
‘স্তালিন’ দেখে মুগ্ধ দর্শক
ফোকফেস্ট: প্রথম দিন দর্শক ছিল কানায় কানায় পূর্ণ
ক্যালিফোর্নিয়ায় স্কুলে বন্দুকধারীর হামলা, নিহত ১
কংক্রিটের শহরে ছড়িয়ে পড়লো লোকগানের সুর