বাংলাদেশকে জিতিয়ে ম্যাচ সেরা সাকিব

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শট খেলার পথে সাকিব: ছবি-সংগৃহীত

walton

‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের মাইলফলক। ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ রানের সংগ্রহ এবং লিটন দাশের সঙ্গে রেকর্ড ১৮৯ রানের জুটি। বাংলাদেশের রেকর্ড গড়া জয় সবকিছুতে জড়িয়ে থাকলো সাকিব আল হাসানের নাম।

টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব বল হাতে ৮ ওভারে ৫৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ব্যাট হাতেও জ্বলে উঠলেন তিনি। বিশ্বের এই সেরা অলরাউন্ডারের ব্যাটিং নৈপুণ্যে উইন্ডিজদের দেওয়া ৩২২ রানের লক্ষ্য টাইগাররা পার হয়ে যায় ৭ উইকেট ও ৫১ বল হাতে রেখে। 

৯৯ বলে ১৬ চারে অপরাজিত ১২৪ রান করেছেন সাকিব। এর আগের ম্যাচে (৮ জুন) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১২২ রানের ইনিংস খেলেন তিনি। ২০১৯ বিশ্বকাপে এ নিয়ে ৪ ম্যাচে দুই ফিফটি ও দুই সেঞ্চুরিতে সর্বোচ্চ ৩৮৪ রান সংগ্রহ করেছেন সাকিব। সাকিবের চেয়ে এক ম্যাচে বেশি খেলে ৩৪৩ রান করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

এছাড়া উইন্ডিজের বিপক্ষে ২৩ রান করে তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক গড়েছেন সাকিব। 

ওয়ানডে ফরম্যাটে নিজের নামের পাশে ৬ হাজার রান লিখতে সাকিব খেলেন ২০২ ম্যাচ ও ১৯০ ইনিংস। যেখানে প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়া তামিম ইকবাল এ ম্যাচের আগে ১৯৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৬ হাজার ৬৯৫ রান করেছেন। ক্যারিবিয়ানদের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে সাকিবের রান ছিল ৫ হাজার ৯৭৭ রান।

মাহমুদউল্লাহ রিয়াদের পরে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপের মঞ্চে টানা দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছেন সাকিব। রিয়াদ ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করেছিলেন। এবার ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তারই পুনরাবৃত্তি ঘটালেন সাকিব।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, জুন, ২০১৯ 
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
ইরাকে রেস্টুরেন্টে তুরস্কের কূটনীতিককে গুলি করে হত্যা
কবি-প্রাবন্ধিক বিষ্ণু দে’র জন্ম
সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন ওবায়দুল কাদের
কোরবানির পশুতে আমরা স্বয়ংসম্পূর্ণ: খসরু
কর্মকর্তাদের অসন্তোষে বড়পুকুরিয়া খনির এমডিকে অপসারণ


মানুষী নয়, ‘কিক ২’ করছেন জ্যাকুলিন!
কৃষক বাবার সেই ছেলের দায়িত্ব নিলেন ছাত্রলীগ সভাপতি
রাজধানীর উত্তরা থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার
দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 
সোহানের ব্যাটে লিডের পথে বিসিবি একাদশ