আবেগ দিয়ে না খেলাতেই এই জয়: কোহলি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি-ছবি: সংগৃহীত

walton

পাকিস্তানের বিপক্ষে বৃষ্টি আইনে ৮৯ রানের বিশাল জয় পেয়েছে ভারত। এমন অসাধারণ জয়ের কারণ হিসেবে সমর্থকদের আবেগকে প্রাধান্য দিয়ে নয় বরং দলের পেশাধারী মনোভাবের কথাই বললেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। 

ভারত-পাকিস্তানের এই ম্যাচকে ঘিরে ক্রিকেটবিশ্বে ছড়িয়ে পরে তুমুল উত্তেজনা। ক্রিকেট ছাপিয়ে দুই দেশের সমর্থকদের মধ্যে এই উত্তেজনা চলে ভিন্ন দিকে। দুই দেশের মধ্যে সাম্প্রতিক রাজনৈতিক বৈরিতাই এই আগুন জ্বালাতে বড় ভূমিকা রেখেছিল। কিন্তু মাঠের লড়াইয়ে দুই দলের মধ্যে সেই যুদ্ধংদেহী ভাব পুরোটাই অনুপস্থিত। বরং বেশ হেসেখেলেই ম্যাচ জিতেছে ভারত। 

রোববার (১৬ জুন) ওল্ড ট্রাফোর্ডের এই জয় নিয়ে বিশ্বকাপ ইতিহাসে পাকিস্তানের সঙ্গে সাতবারের দেখায় প্রতিবারই জয়ের স্বাদ পেয়েছে ভারত। বহুল প্রতীক্ষিত এই ম্যাচে এমন সহজ জয়ের পর বিশেষ উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়নি ভারতীয় অধিনায়ককে। সংবাদ সম্মেলনেও বেশ সহজভাবেই কথা বললেন। জানালেন, এই ম্যাচ ঘিরে যে উত্তেজনা ছড়িয়েছে সেসব থেকে পুরো দল নিজেদের দূরে সরিয়ে রেখেছিল।

২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুই দল। সেবার ভারতকে অনায়াসে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। কিন্তু বিশ্বকাপের এই ম্যাচে ভারত দেখিয়ে দিয়েছে তারা এখন পাকিস্তানের চেয়ে অনেক ভালো দল। আর বৈরিতা তো আছেই। এজন্যই ভারতীয় দর্শকদের মধ্যে এবার আবেগের জোয়ার দেখা গেছে।

ম্যাচ শেষে কোহলি জানালেন, সমর্থকরা এই ম্যাচ নিয়ে যে আবেগে আক্রান্ত হয়েছিল সেই আবেগকে খেলায় কোনো প্রভাব বিস্তার করতে দেননি তারা এবং এটা কাজেও দিয়েছে। 

কোহলি বলেন, ‘আমি মনে করি তারা (পাকিস্তান) চ্যাম্পিয়নস ট্রফিতে আমাদের সবদিক থেকেই হারিয়ে দিয়েছিল। কিন্তু এরপর আমরা তাদের বিপক্ষে ভালো ক্রিকেট খেলেছি। আপনি যদি অনেক আবেগ নিয়ে এই খেলায় মনোযোগ দেন, তাহলে বিষয়টা ভিন্ন দিকে মোড় নিতে পারে। আমরা সমর্থকদের ভাবনা থেকে মাঠে নামি না এবং আমাদের কাজটা মাঠেই করে দেখাতে হয়।'

ম্যাচের সেরা পারফর্মার রোহিত শর্মার প্রশংসায় পঞ্চমুখ হয়ে ভারতীয় অধিনায়ক বলেন, ‘ধারাটা তিন ম্যাচ ধরেই আছে-প্রথম ম্যাচটা রোহিত একাই জিতিয়ে এনেছে, পরেরটা দলীয়ভাবে খেলার ফল আর আজ আবার রোহিতের দিন। ৩৩০ রান করতে হলে আপনাকে দলীয় অংশগ্রহণ লাগবে। লোকেশ (রাহুল) ও রোহিত ভিত্তিটা গড়ে দিয়েছে এবং একবার রোহিত ৭০-৭৫ রান করে ফেললে তাকে ঠেকানো কঠিন।'

রোহিতের আগ্রাসী ব্যাটিংয়ের কারণে খোলসবন্দি হয়ে পড়ার কথা জানিয়ে কোহলি বলেন, ‘রোহিতের অমন ব্যাটিং আমাকে একটা আলাদা রোল প্লে করার সুযোগ এনে দেয় এবং তার কারণেই হার্দিক পান্ডিয়া এসেই ধূমধাড়াক্কা মারতে পারে। এটা এখন পর্যন্ত কাজ করছে। কুলদীপ দারুণ করেছে, ওরা (পাকিস্তানের ব্যাটসম্যানরা) ওকেই টার্গেট করেছিল আর তা থেকে সে ভালো ফায়দা তুলেছে।'

কোহলি নিজেও দারুণ ফর্মে আছেন। ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮২ এবং ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তানের বিপক্ষে ৭৭ রানের ইনিংস। পাকিস্তানের বিপক্ষে এই ইনিংস খেলার পথে তিনি ভেঙে দিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের একটি রেকর্ড। ওয়ানডেতে দ্রুততম সময়ে ১১ হাজার রানের মালিক এখন তিনি। পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে এই মাইলফলক থেকে ৫৭ রান দূরে ছিলেন কোহলি। ওয়ানডেতে ৫১তম হাফসেঞ্চুরি করে পরে রেকর্ডটি গড়েন কোহলি। 

কোহলির এই রেকর্ড গড়তে লেগেছে ২২৩ ইনিংস ও ২৩০ ম্যাচ। শচীনের লেগেছিল ২৭৬ ইনিংস।  সেটিই ছিল এতদিন পর্যন্ত রেকর্ড। দারুণ ছন্দে থাকা কোহলির সামনে স্বদেশী সৌরভ গাঙ্গুলীর ওয়ানডে রেকর্ড ১১ হাজার ৩৬৩ রান পেছনে ফেলার সুযোগও রয়েছে এই বিশ্বকাপেই।

৪ ম্যাচ শেষে ৩ জয় (১টি বৃষ্টিতে ভেসে গেছে) পয়েন্ট তালিকার তিনে থাকা ভারত শিরোপার অন্যতম দাবিদার। ছয় দিন বিরতি দিয়ে ২২ জুন আফগানিস্তানের মোকাবিলা করবে ভারত।

বাংলাদেশ সময়: ০৩৪৩ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এমএইচএম

কক্সবাজারে পাহাড় কাটার অভিযোগে আটক ৩
‘ছেলেধরা’ সন্দেহে দম্পতিকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ
অর্ধশতক পর ৫২ নাবিকসহ উধাও ফরাসি ডুবোজাহাজের সন্ধান
প্রিয়া সাহার বক্তব্যে চক্রান্ত আছে কিনা খতিয়ে দেখতে হবে
বোয়ালখালীতে যুবকের মরদেহ উদ্ধার


ক্রিকেটে আমরা সবাই একটি পরিবারের মতো: তামিম 
পদ্মার পানি কমায় চরভদ্রাসনে তীব্র ভাঙন
গোবিন্দগঞ্জে ইউপি চেয়ারম্যান পদে উপনির্বাচন স্থগিত
চাকতাই খালে ৬০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ
জাবিতে গাছ কেটে হল নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ