এটা মোটেও যুদ্ধ নয়, শুধুই একটা ম্যাচ: কোহলি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

walton

দু’দেশের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে যতই সীমান্তে কাঁটাতারের উচ্চতা বাড়ুক, যতই দ্বিপাক্ষিক আলোচনা তালাবন্ধ হয়ে পড়ে থাকুক, যতই যুদ্ধ-যুদ্ধ আবহ তৈরি হয়ে যাক, যতই দু’দেশের আকাশে পরস্পরের বিমান ওড়া নিয়ে অশান্তির কালো মেঘ ছড়িয়ে থাকুক, ক্রিকেট বরাবরের মতো পুনরায় শান্তির পতাকা নিয়েই হাজির হচ্ছে ম্যানচেস্টারের স্পর্শকার পাক-ভারত ম্যাচে।

যদি কেউ মনে করে থাকেন, পুলওয়ামা আর বালাকোট শব্দ দু’টো সব চেয়ে বেশি উচ্চারিত হচ্ছে ম্যানচেস্টারে মহারণের আগে, ভুল ভাবছেন!  বরং ইংল্যান্ডে সব চেয়ে বেশি ভারত-পাকিস্তান বংশোদ্ভূতদের উপস্থিতি থাকা শহরে দ্বিপাক্ষিক তিক্ততাকে দূরে সরিয়ে রেখে শান্তির আবহে ক্রিকেট দ্বৈরথকে উপভোগ করার ডাক দেওয়া হচ্ছে। আর সেই অভিযানে দু’দেশের বর্তমান ও সাবেক ক্রিকেটারেরা তো বটেই, বিশ্বের ক্রিকেট মহলও জড়িয়ে পড়েছে।

ক্রিস গেইল বিশেষ স্যুট পরে ছবি টুইট করেছেন। এক দিকে ভারতের গেরুয়া রং, অন্য দিকে পাকিস্তানের সবুজ। গেইলের মতো অনেকেরই দু’দেশে বন্ধুবান্ধব ছড়িয়ে রয়েছে। তাদের কাছে এটা মন আর হৃদয়কে ভাগাভাগি করতে বলার মতো ব্যাপার।

শনিবার (১৫ জুন) ওল্ড ট্র্যাফোর্ডে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও জানান দিলেন তেমন বার্তা। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে এসে বলেন, 'ক্রিকেট ভক্তরা নিশ্চয়ই তাদের মতো করে ভাবতে পারেন। আমি তো আর তাদের বলে দিতে পারি না, কী ভাবে তারা এই ম্যাচকে দেখবেন। তবে আমরা পেশাদারি ভঙ্গিতে আর একটা ম্যাচ হিসেবেই দেখছি। প্রত্যেকটা ম্যাচ যেমন জিততে চাই, এটাও চাই।' 

এর পরেই দ্রুত ভক্তদের উদ্দেশে ভারত অধিনায়কের বার্তা, ‘রোববার ম্যানচেস্টারে একটা ভাল ক্রিকেট ম্যাচ হতে যাচ্ছে। এটা শুধুই একটা ম্যাচ, সকলে উপভোগ করুন।’

আর প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে পাকিস্তানের বিদেশি কোচ মিকি আর্থারও কিন্তু কথা বলেছেন একই ঢং এ। যুদ্ধং দেহি মনোভাবের চিহ্ন নেই তার কথাবার্তাতেও। তবে সবচেয়ে বড় শান্তির ছবি দেখা গেছে শনিবার দুপুরের দিকে। যখন কোহালিরা প্র্যাক্টিস সেরে মাঠ থেকে বেরোচ্ছেন, তখন পাকিস্তান মাঠে ঢুকছে। এসময় অনেককেই দেখা গেছে হাত মিলিয়ে কথাবার্তা বলতে।

সবমিলিয়ে কোহালি থেকে আকরাম সকলের মুখে একটাই স্লোগান— এটা যুদ্ধ নয়, ক্রিকেটীয় দ্বৈরথ। উপভোগ করুন। খেলার মাঠে এসপার-ওসপার দ্বৈরথও আসলে শান্তির বার্তা নিয়ে হাজির হতে পারে। ম্যানচেস্টার প্রমাণ করতে চাইছে সেটাই।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এইচএমএস/ এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক


মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা 
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু