ভিএআর প্রযুক্তিতে প্রথম পেনাল্টি পেলো ফ্রান্স

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিএআর প্রযুক্তিতে প্রথম পেনাল্টি পেলো ফ্রান্স। ছবি: সংগৃহীত

ইতিহাসে নাম লেখা হলো ফ্রান্সের। রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির ব্যবহার হচ্ছে। আর সে প্রযুক্তিতে প্রথম পেনাল্টি সুবিধা পেলো ফ্রান্স। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই পেনাল্টি থেকে গোল আদায় করে নিলেন ফরাসি ‘নম্বর সেভেন’ আঁতোয়া গ্রিজমান।

বিশ্বকাপে শনিবার (১৬ জুন) দিনের প্রথম ম্যাচ গোলশূন্য থেকে শেষ করে ফ্রান্স ও অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয়ার্ধে আলোচিত ভিএআর সুবিধা নিয়ে এগিয়ে যায় ফ্রান্স। 

ম্যাচের ৫৪ মিনিটে জশ রিডসনের কাছ থেকে বল নিয়ে ডি বক্সের দিকে এগিয়ে যায় গ্রিজমান। রিডসন বল ধরে রাখার চেষ্টায় ফাউল করে বসেন। রেফারি ঠিক মতো বুঝতে না পারায় সাহায্য নেন ভিএআর’র। তাতে পেনাল্টি কিকের সুযোগ পেয়ে যায় ফ্রান্স। খুব সহজেই গ্রিজমান করে ফেলেন গোলও। ইতিহাসের পাতায় নাম উঠে যায় ফ্রান্স ও গ্রিজমানের। ফ্রান্স এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

অবশ্য বেশি সময় পিছিয়ে থাকেনি অস্ট্রেলিয়াও। ৬১ মিনিটে স্যামুয়েল উমতিতির ভুলে বিপদে পড়ে ফ্রান্স। পেনাল্টি এরিয়ার মধ্যে বল ঠেকাতে হাত বাড়িয়ে দেন তিনি। রেফারি সংকেত দেন পেনাল্টির। মাইল জেদিনাকের জোরালো শটে বল জালে পৌঁছায়। অস্ট্রেলিয়া সমতায় ফেরে ১-১ গোলে।

ম্যাচের ৮০ মিনিটে বদলি হিসেবে খেলতে নামা অলিভিয়ের জিরুদের বাড়ানো বল ডি-বক্সের মাঝ থেকে গোলপোস্টের ডান কর্নারে পাঠান মিডফিল্ডার পল পগবা। ফিল্ড রেফারি সে গোলের সংকেত না দিলেও পরে ভিএআর’র মাধ্যমে জয় নিশ্চিত হয় ফরাসিদের।          

ফ্রান্সের হয়ে প্রথম একাদশে মাঠে নামেন- হুগো লোরিস, বেঞ্জামিন পাভার, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, পল পগবা, আঁতোয়া গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে, ওসমান দেম্বেলে, করেন্তিন তোলিসসো, লুকাস হার্নান্দেস, এনগোলো কান্তে।

আর অস্ট্রেলিয়ার হয়ে প্রথম একাদশে মাঠে নামেন - ম্যাট রায়ান, মার্ক মিল্লিগান, ম্যাথু লেকি, রব্বি ক্রুস, আন্ড্রু নাব্বাউট, অ্যারন মুয়ি, মিলে জেদিনাক, আজিজ বেহিচ, জশ রিসডন, ট্রেন্ট সেইন্সবুরি, টম রোজিক।

১-১ গোলের দেখা পাওয়ার পর দু’দলই খেলোয়াড় বদল করে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৬

এমকেএম/এইচএ

নিজেদের অবস্থান থেকে পুলিশকে সহযোগিতা করুন
বাগেরহাটে অস্ত্র-গুলিসহ যুবক আটক
উলিপু‌রে অ‌টো‌রিকশার ধাক্কায় শিশু নিহত
‘গানের খেয়া’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
আরো শক্তিশালী হয়েছে বাংলাদেশ-ভারত সম্পর্ক
নায়ক-গায়ক জাফর ইকবালের জন্ম
এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান খান মোহাম্মদ বিলাল
আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে: ড. কামাল
আবুল হাসান সাহিত্য পুরস্কার-সম্মাননায় ৪ সাহিত্যিক ভূষিত
ছাত্রদল-যুবদলের ৯ নেতাকর্মী কারাগারে