সেমিফাইনালের আগে বরখাস্ত ক্রোয়েশিয়ার সহকারী কোচ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অগেনজেন ভুকোজেভিচ-ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছে ক্রোয়েশিয়া। ইতোমধ্যে ১৯৯৮ সালের পর প্রথমবার সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে ইউরোপিয়ান দলটি। সবই ঠিকঠাক চলছিল। তবে কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে জয়ের পরই এক বিপত্তি বেধে যায়।

ম্যাচ শেষে রাশিয়া বিরোধী এক ভিডিও প্রকাশ করায় ক্রোয়েশিয়া ফুটবল বরখাস্ত করেছে দলটির সহকারী কোচ অগেনজেন ভুকোজেভিচকে। ইতোমধ্যে তাকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। তবে এবারের মতো ক্ষমা চেয়ে পার পেয়ে গেছেন ঐ ভিডিওতে থাকা ডিফেন্ডার ডোমাঙ্গো ভিদা।

রাশিয়ার বিপক্ষে জয়ের পর ভিডিওতে দেখা যায় তারা দু’জনে ‘ইউক্রেনের বিজয়’ এমনটি বলে উল্লাস করছেন। ভিদা এক সময় ইউক্রেনের ক্লাব ডায়নামো কিয়েভে খেলতেন। আর ঐ দলেরই সহকারী কোচ ছিলেন ভুকোজেভিচ। তারা ভিডিওতে যোগ করে বলেন, এই বিজয় ডায়নামো ও ইউক্রেনের।

ইউক্রেনের সঙ্গে ঐতিহাসিকভাবে রাশিয়ার বৈরী সম্পর্ক। এক সময় সোভিয়েত ইউনিয়ন থাকাকালে রাশিয়ার অধীনেই ছিল ইউক্রেন। পরবর্তীতেও দু’দেশের মাঝে বেশ কিছু বিবাদ লক্ষ্য করা যায়।

এ ঘটনার পর ক্রোয়েশিয়ার স্ট্রাইকার মারিও মান্দজুকিচ রাশিয়ানদের কাছে ক্ষমা চেয়েছেন। তবে এই ভিডিও প্রকাশের পরে দেখা দিয়েছেন নতুন বিপত্তি। রাশিয়ান জনগন রাস্তায় রাস্তায় ক্রোয়েশিয়া বিরোধী গান ও স্লোগান দেয়া শুরু করেছে। আর বিশেষজ্ঞরা মনে করছেন ক্রোয়েশিয়ান সমর্থকদের এখন নিরাপদে চলাফেরা করাটা ঝুঁকির হবে।

আগামী ১১ জুলাই লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ১০ জুলাই, ২০১৮
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফিফা বিশ্বকাপ ২০১৮ ক্রোয়েশিয়া
লালবাগের আগুন নিয়ন্ত্রণে
সিলেটের ১০ প্রবাসীর সমস্যা সমাধানে আবেদন এইচআরপিবির
রাজাপুরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা
লালবাগে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
প্রকাশনী বলেছে বিক্রি নেই, একাডেমির মতে পরিবেশ আছে
‘মির্জা ফখরুল ভুয়া মুক্তিযোদ্ধা’
টাকার লোভে পরিকল্পিতভাবে বন্ধুকে হত্যা
বাগেরহাটে বেড়িবাঁধ ভেঙে ৫ শতাধিক ঘরবাড়ি প্লাবিত
‘কোনো ভিত্তির ওপর বিএনপি প্রতিষ্ঠিত হয়নি’
নিজেদের দিনে ভালো শিকার করতে পারে বাংলাদেশ: শেবাগ