এনরিকের কাঁধেই উঠলো স্পেনের দায়িত্ব

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লুইস এনরিকে। ছবি: সংগৃহীত

walton

শেষ পর্যন্ত লুইস এনরিকের কাঁধে উঠলো স্পেন জাতীয় দলের দায়িত্ব। রাশিয়া বিশ্বকাপের ঠিক দুই দিন আগে কোচ হুলেন লোপেতেগিকে বহিষ্কার করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন। তাৎক্ষণিকভাবে বিশ্বকাপের জন্য ফার্নান্দো ইয়েরোকে লোপেতেগির স্থলাভিষিক্ত করা হয়।

ইয়েরোর অধীনে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়ে যায় স্পেন। তার জায়গাতেই স্থায়ীভাবে চূড়ান্ত করা হলো এনরিককে। রাশিয়া বিশ্বকাপে ইয়েরোর অধীনে স্পেন ৪টি ম্যাচ খেলে মাত্র একটিতে জয় পায়। শেষ ষোলের ম্যাচে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় লা রোজাদের।

বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর স্প্যানিশ এফএ এক ঘোষণার মাধ্যমে জানায়, ফার্নান্দো ইয়েরো স্পেনের হেড কোচ হিসেবে আর থাকছেন না। এরপরই আলোচনা শুরু হয়, কে হবেন স্পেনের নতুন কোচ? আর আলোচনার প্রথম থেকেই আসে এনরিকের নাম।

সোমবার স্থানীয় সময় ১১টা ৩০ মিনিটে ফেডারেশনের হেডকোয়ার্টারে এনরিকের সঙ্গে বৈঠকে বসেন ফেডারেশনের কর্তারা। এনরিকের পাশাপাশি উঠে আসে আরো অনেকের নাম। তাদের ভেতর কুইকে সানচেজ ফ্লোরেস, মিশেল,রবার্তো মার্টিনেজ, ভিক্টর সানচেজ দেল আমো অন্যতম। তবে প্রথম বৈঠকেই এনরিকের সঙ্গে সব কিছু মিলে যাওয়ায় বাকিদের নিয়ে সময় নষ্ট করেনি ফেডারেশন।

প্রাথমিকভাবে ২০২০ ইউরো কাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করছে বোর্ড। এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এনরিকের কোচ হওয়া বিষয়ে চূড়ান্ত ঘোষণা দিয়ে ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। লুইস এনরিকে আমাদের সঙ্গে যুক্ত হয়েছেন। কিন্তু তিনি এই বিষয়ে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে কথা বলবেন।

২০১৫ সালেই অবশ্য জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা জানিয়ে সংবাদ মাধ্যমকে এনরিকে বলেছিলেন, আমি জাতীয় দলের কোচ হতে চাই কি না জানতে চাচ্ছেন? হ্যা, অবশ্যই চাই আমি।

খেলোয়াড়ি জীবনে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেই খেলেছেন এনরিকে। সেল্টা ভিগো, রোমাকে কোচিং করানো এনরিক ২০১৪ সালে বার্সেলোনার কোচ হয়ে আসেন। ৩ মৌসুমে কোচ হিসেবে ক্লাবটিকে ৯টি শিরোপা জেতান। যার ভেতর এক মৌসুমে ট্রেবলও ছিল।

স্পেনের চিরাচরিত টিকিটাকা খেলার সঙ্গে লুইস এনরিকের শেখানোর পদ্ধতি অনেকটাই মিলে যাওয়াকেই, তাকে কোচ করার প্রধান কারণ হিসেবে মানছে ফেডারেশন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮

এমকেএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: স্পেন ফিফা বিশ্বকাপ ২০১৮
পিএলএফএস’র ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের চিঠি
ফরিদপুরের সালথায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ফেনীতে ২৫ মামলার আসামি বাইট্টা আজাদ গ্রেফতার
এক টাকা ব্যয়ের হিসাবও দিতে হবে: বিভাগীয় কমিশনার
শান্তি ও মানবিকতা রক্ষার জন্য চলচ্চিত্র: তথ্যমন্ত্রী
মতলবে বসুন্ধরা সিমেন্টের রাজমিস্ত্রি কর্মশালা
সৈয়দপুরে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে আহত ৪ জনকে উদ্ধার
৩ শতাধিক স্থানীয় নির্বাচনের প্রচার শেষ মঙ্গলবার
‘অন্য কোনো দেশে হাইকোর্ট মশা মারার জন্য রুল দেয় না’
ভারতীয় দলের বিপক্ষে বাংলাদেশের দাপট