ভিনদেশি মরগানের হাত ধরেই শিরোপা জিতলো ইংল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বকাপ শিরোপা হাতে ইয়ন মরগান। ছবি:সংগৃহীত

walton

মাইক বেয়ারলি, মাইক গ্যাটিং ও গ্রাহাম গুচ। এই তিনজনই ইংল্যান্ডকে আগের তিনবার বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেছেন। তবে দুঃখজনক হলেও সত্য ক্রিকেটের জনকদের কেউই শিরোপার স্বাদ এনে দিতে পারেননি। আর এই তিনজনই ছিলেন একেবারে ইংলিশ, মানে বংশপরম্পরা ও জন্মসূত্রে তারা ইংল্যান্ডের নাগরিক।

অথচ ৪৪ বছরের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার ইংল্যান্ডকে চ্যাম্পিয়নের মুকুট পরিয়ে দিলেন এক ভিনদেশী। তিনি ইয়ন মরগান। যার জন্ম শুধু আয়ারল্যান্ডেই নয়, তার সেই দেশটির হয়ে ওয়ানডেতে অভিষেকও হয়েছিল। তবে জাতীয়তা পরিবর্তন ও দল পরিবর্তন করে ২০১৫ সাল থেকে ইংলিশদের নেতৃত্ব দিয়ে চার বছর পর দু’হাত ভরে সাফল্য এনে দিয়েছেন।

২০১৯ ঘরের মাঠের বিশ্বকাপে ফাইনালের মঞ্চে নিউজিল্যান্ডকে সুপার ওভারের রোমাঞ্চে হারিয়ে ট্রফির স্বাদ পায় স্বাগতিক ইংল্যান্ড। তবে দলটির এই সফর বড় এক ধাক্কা খেয়েই শুরু হয়। গত বিশ্বকাপে (২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড) গ্রুপ পর্বেই বাদ পড়ে তারা। কিন্তু অধিনায়ক মরগানের ওপর থেকে ভরসা হারানি ইংলিশরা।

এবারের শিরোপা জিতে তাই মরগান মনে করিয়ে দিলেন গত চার বছরের স্মৃতিকে, ‘এটা গত চার বছরের সফর ছিল। আমরা এই বছরগুলোতে নিজেদের অনেক উন্নতি করেছি। বিশেষ করে শেষ দুই বছরে। ফলে আজ আমরা বিশ্বকাপ নিজেদের করে নিয়েছি ।’

দলের প্রশংসা করে মরগান আরও বলেন, ‘মিডলঅর্ডাররা আমাদের ম্যাচে টিকিয়ে রেখেছিল। অভিজ্ঞতাও এখানে কাজে দিয়েছে। আমাদের ট্রফি উঁচিয়ে ধরার পেছনে এটি দারুণভাবে কাজে দিয়েছে। বেন স্টোকস পুরো ম্যাচ থেকে শুরু করে সুপার ওভারেও দারুণ ছিল। সুপার ওভারের দুই ব্যাটসম্যান ও জোফরা (আর্চার) এই ক্রেডিটের যোগ্য। জোফরা সবসময় দারুণ খেলে উন্নতি করছে।’

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
ksrm
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো