ক্রিকেটের আঁতুরঘরে বিশ্বকাপ

অ্যাক্টিং কান্ট্রি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

walton

ইংল্যান্ডকে ক্রিকেটের আঁতুরঘর বলা হয়। কিন্তু এ ঘর ছিলো ক্রিকেটের সবচেয় বড় আসরের শিরোপা শূন্য। বিশ্বকাপের ১২তম আসরে এসেই সেই আঁতুর ঘরের দুঃখ ঘুচলো। বেন স্টোকস-আর্চারের হাত ধরে ৪৪ বছর পর ঘরের মাঠে শ্বিকাপের শিরোপা জিতলো ইংল্যান্ড।

ঘরের মাঠ লর্ডসে এর আগে চারবার (১৯৭৫, ৭৯, ৮৩, ৯৯) বিশ্বকাপের ফাইনাল হয়েছে। এর মধ্যে ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ মাঠে ফাইনালও খেলেছিলো ইংল্যান্ড। কিন্তু সেবার ক্যারিবীয়দের কাছে ৯২ রানে হারতে হয়েছিল।

বিশ্বকাপের ১২তম আসরের শুরু থেকেই আত্মবিশ্বাসী ইংল্যান্ড দুর্দান্ত খেলে ফাইনালে উঠে আসে। নানা নাটকীয়তায় ভরা ফাইনালে শেষ পর্যন্ত সুপার ওভারে জয় পায় ইংল্যান্ড (বাউন্ডারি হিসাব করে)। বিশ্বকাপের ৪৪ বছরের ইতিহাসের এমন নাটকীয় ফাইনাল বোধহয় কেউ দেখেনি আগে। 

এর আগে মোট তিনবার বিশ্বকাপের ফাইনাল খেলার সুযোগ হয়েছিল ইংল্যান্ডের। কিন্তু শিরোপার স্বাদ নিতে পারেনি। ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯২ রানে হার, ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার কাছে ৭ রানে, ১৯৯২ সালে পাকিস্তানের কাছে ২২ রানে হারে ইংল্যান্ড। 

এবারের বিশ্বকাপে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে হারিয়ে ঘরের মাঠে ফাইনালের টিকিট নিশ্চিত করে মরগান বাহিনী। আর ফাইনালে সুপার ওভারে গড়ানো ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের আসরে দল হিসেবে ষষ্ঠ চ্যাম্পিয়ন হিসেবে নাম লেখালো ইংল্যান্ড। আর নিউজিল্যান্ডের কাছে এখনো শিরোপা অধরাই রয়ে গেল। গত বিশ্বকাপেও ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড।

১২তম আসরের ফাইনালে নিউজিল্যান্ডের দেওয়ার ২৪২ রানের টার্গেট তাড়া করতে নেমে বেশ ঘামই ঝরাতে হয়েছে মরগান বাহিনীকে। এ ম্যাচ জয়ে পুরো ক্রেডিট একমাত্র বেন স্টোকসকেই দিচ্ছে ক্রিকেট বোদ্ধারা। আর দেবেই না কেন, যে কি না শেষ পর্যন্ত লড়ে দলকে প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন করলো। তাইতো ম্যাচ সেরাও হয়েছেন বেন স্টোকস।

ক্রিকেটের এ সর্বোচ্চ আসরে এর আগে ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন দল ছিল। এবার ষষ্ঠ দল হিসেবে যুক্ত হলো ইংল্যান্ড। মূলত ২০১৫ বিশ্বকাপে ব্যর্থতার পর পাল্টে যেতে থাকে ইংল্যান্ড। আর সেই পাল্টে যাওয়া ইংল্যান্ড ঠিক পরের বিশ্বকাপেই সেই আঁতুরঘরে তুললো সেরার শিরোপা।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
এসএইচ

করোনা: দেশীয় স্টার্টআপদের জন্য ভিসিপিয়াবের ৬ প্রস্তাব
সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম


সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের