ফাইনালে যে ৫ বিষয়ে চোখ থাকবে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

আর মাত্র কয়েক ঘণ্টা পরই জানা যাবে ক্রিকেটের বিশ্বসেরাদের নাম। দেড় মাসের এই যজ্ঞের শেষে রোববার (১৪ জুলাই) পর্দা নামবে বিশ্বকাপ ক্রিকেটের। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার সে আকাঙ্ক্ষিত ফাইনালের আগে সমর্থকদের চোখ থাকবে বেশ কিছু বিষয়ের উপর। তার মধ্যে ৫টি বিষয় অন্যতম।

অধিনায়ক-

কে সেরা অধিনায়ক? ইয়ান মরগান নাকি কেন উইলিয়ামসন? এমন প্রশ্ন থেকেই যায়। তবে দুজনেরই কিছু বিষয়ে একই রকম। দুজনই শান্ত ও আত্মবিশ্বাসী। দুজনই দলকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন খেলার জন্য। দুজনই দারুণ বুদ্ধিদীপ্ত।
তবে দুই অধিনায়কের মধ্যে ভিন্নতাও আছে কিছু। উইলিয়ামসন দলের সেরা ব্যাটসম্যান এমনকি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যেও অন্যতম। নিঃসন্দেহে তার উইকেটটিই ফাইনালে ইংল্যান্ডের কাছে সবচেয়ে দামি হবে।

অপরদিকে উইলিয়ামসনের মতো অতোটা কার্যকরি ব্যাটসম্যান নন মরগান। কিন্তু তার ছোট ছোট সংগ্রহই ইংল্যান্ডকে বড় রানের দিকে নিয়ে যায়। কিন্তু তার অধিনায়কত্ব ইংল্যান্ডের জন্য বরাবরই বিশেষ কিছু। তাই দুই অধিনায়কের বিশেষ কৌশলের দিকেই নজর থাকবে সবার।

ছবি: সংগৃহীত

ট্রেন্ট বোল্ট-

লোকি ফার্গুসন হয়তো বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন। অথবা ম্যাট হেনরি ভারতের বিপক্ষে দুর্দান্ত বল করে দলকে সেমির পথে অনেকটা তুলে এনেছেন। কিন্তু ফাইনালে অবশ্যই চোখ থাকবে ট্রেন্ট বোল্টের উপর।

এই বাঁহাতি বোলার অবশ্যই ইংল্যান্ডের টপ অর্ডারের জন্য ভীতির কারণ হতে পারেন। যেমনটা হয়েছিলেন ভারতের বিপক্ষে। বিরাট কোহলির উইকেটটি তুলে নিয়ে দলকে অনেকটাই নির্ভার করে দেন বোল্ট।  

জেসন রয় ও জনি বেয়ারস্টোকে বেশ বিচক্ষনার সঙ্গে বোল্টের মুখোমুখি হওয়ার পরামর্শ দিয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এরই মধ্যে চলতি বিশ্বকাপের হ্যাটট্রকও করে ফেলেছেন ইনি তাই ইংল্যান্ডের ব্যাটসম্যানদের তাকে বিশেষ নজরে রাখতে হবে।

ঘরের মাঠে ক্রিকেট-

ফাইনাল ম্যাচটি একদমই নতুন পিচে হবে। কিন্তু তবু নিজেদের মাটি হিসেবে জানাশোনাতে অনেকটাই এগিয়ে থাকবে ইংল্যান্ড। 
প্রথম পর্বের যে চারটি ম্যাচ এই লর্ডের মাঠে হয়েছে সব কটি ম্যাচেই প্রথম ব্যাট করা দল জয় লাভ করেছে, তার জন্য তাদের খুব বেশি কৌশলও খাটাতে হয়নি। চারটি ম্যাচই প্রথম ব্যাট করা দল যথাক্রমে ৪৯, ৬৪, ৮৬ ও ৯৪ রানে জিতেছে। তবে দুই ফাইনালিস্ট দলই প্রথম পর্বে লর্ডসে হেরেছে। তাই দুই দলের জন্যই টস বিশেষ গুরুত্বপূর্ণ।

ওয়ানডে ফরম্যাটে নিজেদের মাটিতে ইংল্যান্ড বরাবরই প্রভাব দেখালেও এই লর্ডের মাটিতে তাদের হার কম নয়। লর্ডসে খেলা তাদের সবশেষ ছয় ম্যাচের মধ্যে তিন ম্যাচ জিতেছে আর তিন ম্যাচ হেরেছে। 

ছবি: সংগৃহীত

জেসন রয় ও জস বাটলার-

ইংল্যান্ডের টি_২০ ইনিংস শুরু করেন জেসন রয় ও জস বাটলার। কিন্তু ওয়ানডেতে তাদের প্রায়ই ভিন্ন ভিন্ন অবস্থানে দেখা যায়। কিন্তু অবস্থান যেটিই হোক যদি তাদের ব্যাট ঠিকঠাক ভাবে চলা শুরু হয় তবে তা ইংল্যান্ডের জন্য ভয়ংকর হয়ে উঠতে পারে। 

চলতি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি ও বাংলাদেশের বিপক্ষে হাফসেঞ্চুরি রয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান বাটলারের। তবে ২৮ বছর বয়সী বাটলার শেষ পাঁচ ইনিংসে ২৫ রানের বেশিকরতে পারেননি। তাই রানের জন্য মরিয়া হয়ে থাকবেন তিনি। 

অপরদিকে জেসন রয় আছেন দুর্দান্ত ফর্মে। বাংলাদেশের বিপক্ষে ১৫৩ রানের ইনিংস ছাড়াও পর পর হাফসেঞ্চুরি আছে তিনটি। পরিসংখ্যান বলছে, বাটলার ও রয় পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে ইংল্যান্ড বড় জয় পায়।

সাম্প্রতিক ইতিহাস-

ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ওয়ানডের সাম্প্রতিক ইতিহাস বলছে নিউজিল্যান্ডের চেয়ে অনেকটাই এগিয়ে আছে ইংল্যান্ড। গত চার বছরে দুর্দান্ত পারফরম্যান্স ও উন্নতি দেখিয়েছে ইংল্যান্ড। যা নিউজিল্যান্ডকে চিন্তায় ফেলতে যথেষ্ট।  

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৯০টি ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। এর মধ্যে নিউজিল্যান্ড ৪৩টিতে, ইংল্যান্ড ৪১টিতে জয় পায়। ২টি টাই ও ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এমকেএম

পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ
ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত


পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা 
দুর্গাসাগর দীঘিতে নিখোঁজের ৮ ঘণ্টা পর যুবকের মরদেহ উদ্ধার
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার
বেসরকারি উন্নয়ন সংস্থার অবদান লিপিবদ্ধ করার দাবি
এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়কে বসুন্ধরা সিমেন্ট