‘বাঙালি’ নয়, ‘বাংলাদেশ’ বলে ডাকুন: সরফরাজ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে কথা বলছেন সরফরাজ-ছবি: সংগৃহীত

walton

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রশ্ন করতে গিয়ে ‘বেঙ্গলিস’ শব্দটি ব্যবহার করায় আপত্তি জানান সরফরাজ আহমেদ। তিনি  ওই সাংবাদিককে অনুরোধ করেন ‘বাংলাদেশ’ শব্দটি ব্যবহার করতে। শুধু তাই না, ‘বেঙ্গলিস’ বা ‘বাঙালি’ শব্দটি ব্যবহার করায় নাকি ওই সাংবাদিককে নিষিদ্ধও করা হতে পারে বলে সতর্ক করে দেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া’র এক রিপোর্টে বলা হয়েছে, এক সংবাদ সম্মেলনে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে এক সাংবাদিক প্রশ্ন করেন, “আপনি কি মনে করেন না যে, বাঙালিদের বিপক্ষে ম্যাচ খেলে বিদায় নেওয়াটা শোয়েব মালিকের প্রাপ্য? (ওই সাংবাদিক মূলত ‘বাংলাদেশি’ই বুঝিয়েছেন)।” জবাবে বেশ স্মার্ট ভঙ্গিতে সরফরাজ বলেন, “তাদের ‘বাঙালি’ ডাকবেন না, ‘বাংলাদেশ’ বলুন। নয়তো আপনিও নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে পড়তে পারেন।”

তবে কেন বাংলাদেশিদের ‘বাঙালি’ বললে নিষিদ্ধ হতে হবে তা তিনি ব্যাখ্যা করেননি। এই নিয়ে অনেকে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্ন ছুড়ে দিচ্ছেন। অনেকে বলছেন, কথাটার মানে বুঝিয়ে বলা উচিত ছিল তার। আবার অনেকের মতে, শোয়েব মালিকের বিদায়ী ম্যাচের প্রসঙ্গ এড়িয়ে যেতেই এমন কথা বলছেন সরফরাজ। কারণ, খুব কম পাকিস্তানি ক্রিকেটারের ভাগ্যেই বিদায়ী ম্যাচ জুটেছে।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলে দেন অলরাউন্ডার শোয়েব মালিক। এবারের আসরে বাজে ফর্মের কারণে দলের শেষ দুই ম্যাচে দলে জায়গা হারান তিনি। তাছাড়া ভারতের বিপক্ষে ম্যাচের আগে স্ত্রী সানিয়া মির্জা ও কয়েকজন সতীর্থদের সঙ্গে সিসা বারে যাওয়ার কারণেও সমালোচনা হয় তার। ওই ম্যাচে মুখোমুখি হওয়া প্রথম বলেই বোল্ড হয়ে বিদায় নেন তিনি।

তবে সরফরাজ কিন্তু ঠিকই সতীর্থকে আগলে রাখছেন, ‘শোয়েব আমাদের সবচেয়ে সিনিয়র খেলোয়াড় এবং যদিও তার বিশ্বকাপটা ভালো কাটেনি, সে দেশকে অনেক দিয়েছে। তার উপস্থিতি আমাদের দলের সবার জন্যই মঙ্গলজনক ছিল।’

এদিকে ‘পাকিস্তানকে সেমিতে যাওয়া আটকাতে ইচ্ছে করে হারবে ভারত’ এমন গুঞ্জনের জবাবও দিয়ছেন সরফরাজ। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘না, এটা বলা মোটেও ঠিক হবে না। আমি মনে করি না ভারত আমাদের জন্য হেরে গেছে। বরং ইংল্যান্ড ভালো খেলে জিতেছে।’

ভিডিও ফুটেজটি দেখুন এখানে

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিন: ইউজিসি চেয়ারম্যান
খুলনা বিভাগীয় সমাবেশের অনুমতি পেলো বিএনপি
বগুড়ায় স্বামীর বিরুদ্ধে স্ত্রী হত্যার অভিযোগ
নুসরাত হত্যা মামলায় সাক্ষ্য দিতে আদালতে ৪ সাক্ষী
আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবক নিহত


হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে নিয়োগ
‘থর’র হাতুড়ি যাচ্ছে নাতালি পোর্টমানের হাতে
শাবিপ্রবিতে ৯০ গার্বেজ বিন উদ্বোধন
‘ছেলেধরা সন্দেহভাজনদের মারধর না করে পুলিশে দিন’
ঢাকা-চট্টগ্রামে নদী-দূষণরোধে মাস্টারপ্ল্যান জমা কমিটিতে