অজিদের বিপক্ষে সেমিতে লড়বে ইংল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অজিদের বিপক্ষে সেমিতে লড়বে ইংল্যান্ড-ছবি: সংগৃহীত

walton

ভারত ও নিউজিল্যান্ডকে পরপর হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আসন পাকা করেছে ইংল্যান্ড। এবার এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংলিশরা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার।

১৯৯২ সালের পর বিশ্বকাপের সেমিফাইনালে নামছে ইংলিশরা। বৃহস্পতিবার (১১ জুলাই) অনুষ্ঠেয় বিশ্বকাপের ৪৭তম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। আর দীর্ঘ বিরতির বিপরীতে শেষ চারের লড়াইয়ে একবারও না হারার রেকর্ড নিয়ে নামছে অজিরা। প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ইংল্যান্ড। সেমিফাইনালে বদলার লড়াই তাই রুটদের।

শেষ চারে যেতে কিছুটা এলোমেলো সমীকরণে পড়লেও শেষ পর্যন্ত সেমিতে জায়গা করে নেয় ইংলিশরা। ইংল্যান্ডের প্রধান শক্তি জেসন রয় ও জনি বেয়ারস্টোর ওপেনিং জুটি। তাদের নিয়েই কোচ ট্রেভর বেলিস দেশকে প্রথম বিশ্বকাপ দিতে মরিয়া হয়ে রয়েছেন। তবে অন্যরাও কম যান না বিপরীত পক্ষের খেলোয়াড়দের ঘাম ঝরাতে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচকে নিয়ে ইতোমধ্যেই অজিদের সতর্ক করেছেন ইংলিশ পেসার লিয়াম প্লাঙ্কেট। ইংল্যান্ড এখন আগের চেয়ে অনেক ভয়ঙ্কর উল্লেখ করে প্লাঙ্কেট বলেন, অস্ট্রেলিয়া আমাদের সঙ্গে অনেক ম্যাচ জিতেছে। কিন্তু ইংল্যান্ড এখন আর আগের দল নয়। আগের চেয়ে এখন আমরা আরও ভয়ঙ্কর। আমরা জানি আমরা আমাদের সেরা ক্রিকেট খেলতে পারলে বিশ্বের যে কোনো দলকে হারাতে পারি।

আইসিসির ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ইংল্যান্ড। ২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের সঙ্গে ১৫ রানে হেরে বিদায় নেওয়ার পর আক্রমণাত্মক ক্রিকেট খেলে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটি দখল করেছে তারা। গত চার বছরের মধ্যে দুইবার তারা ওয়ানডে ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছে। যার মধ্যে আছে ট্রেন্ট ব্রিজেই এক বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ৪৮১ রান।

এদিকে ব্রিটিশ ব্রডকাস্টার ‘স্কাই নিউজ’ জানিয়েছে, ইংল্যান্ড দল ফাইনালে উঠলে তারা সারাদেশে সেই খেলা বিনামূল্যে দেখাবে। এর থেকেই বোঝা যায়, বিশ্বকাপ নিয়ে ইংল্যান্ড কতোটা আবেগপ্রবণ হয়ে রয়েছে।

অপরদিকে অস্ট্রেলিয়া তাদের শেষ সাতটা বিশ্বকাপ সেমিফাইনালে হারেনি একটিও। যদিও ১৯৯৯ সালের বিশ্বকাপ সেমিফাইনাল তারা টাই করলেও শেষ পর্যন্ত রান রেটের দৌলতে ফাইনালে চলে গিয়েছিল। তাছাড়া প্রথম পর্বের জয়ও তাদের বাড়তি অক্সিজেন দেবে বেয়ারস্টোদের বিরুদ্ধে। বাঁহাতি পেসার জেসন ও স্টার্ক ইংল্যান্ডের ৯টি উইকেট ভাগাভাগি করে ন‌িয়েছিলেন। অ্যারন ফিঞ্চ শতরান পেয়েছিলেন। সেমিফাইনালে সেটা যে এই তারকাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বলাই বাহুল্য।

এবারের বিশ্বকাপে প্রথম থেকেই ছন্দে রয়েছেন অজি ব্যাটসম্যানরা। অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপ রানের পাহাড় গড়ার জন্য যথেষ্ট। মূলত এই আসরে অজিদের ম্যাচ জেতাচ্ছেন তাদের বোলাররা। মিচেল স্টার্ক-প্যাট কামিন্স জুটি এখন পর্যন্ত ৪০ উইকেট নিয়েছেন। সেদিক থেকেই আশাবাদি অজি পেসার স্টার্ক।

অস্ট্রেলিয়ার ইনফর্ম বাঁহাতি এই পেসার বলেছেন, শেষবার যখন ইংল্যান্ডের বিপক্ষে খেললাম, তখন দ্রুত উইকেট নেওয়াটাই ছিল সাফল্যের কারণ। এটাই আমাদের জন্য দৃষ্টান্ত।

বিশ্বকাপে এখন পর্যন্ত দু'দলের দেখা মোট ৮ বার; যেখানে অজিরা জিতেছে ৬ বার আর ইংলিশরা জিতেছে ২ বার। এছাড়া সবমিলিয়ে ৫০ ওভারের ম্যাচে দু’দলের ১৪৮ বারের দেখায় অজিরা জিতেছে ৮২টি ম্যাচে আর ইংল্যান্ডের জয় ৬১টি ম্যাচে। আর ২টি ম্যাচ টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এই পরিসংখ্যানে নিশ্চয়ই এগিয়ে অজিরা। তবে এই আসরে কাগজে-কলমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড একই বিন্দুতে দাঁড়িয়ে। দুই দলেই রয়েছে একাধিক ম্যাচ উইনার। তাই এজবাস্টনে দ্বিতীয় সেমি-ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই অপেক্ষা করছে, তা বলাই যায়!

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এইচএমএস/এমএইচএম

মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা


জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু
প্রিয়নবী (সা.)-এর শহরের দর্শনীয় ১২টি স্থান