ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

দ্বিতীয় ভারতীয় হিসেবে ‘৩৫০’ ম্যাচের মাইলফলকে ধোনি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৭ ০৮:৪৯:৩২ পিএম
দ্বিতীয় ভারতীয় হিসেবে ‘৩৫০’ ম্যাচের মাইলফলকে ধোনি মহেন্দ্র সিং ধোনি-ছবি: সংগৃহীত

২০১৯ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে কিউইদের মুখোমুখি হয়েছে ভারত। মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডের এই ম্যাচটি ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির ৩৫০তম ওয়ানডে ম্যাচ।

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষিক্ত হওয়া ধোনি বিগত এক যুগ ধরেই ভারতের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান। যদিও চলতি বিশ্বকাপে সাবেক ভারতীয় অধিনায়কের পারফরম্যান্স তার নামের সঙ্গে বেমানান, তবু বর্তমান অধিনায়ক বিরাট কোহলি তাকে আগলে রাখছেন।

কোহলির মতে, ভারতীয় দলে এখনও ধোনির বিকল্প নেই আর একটা ভালো ম্যাচই সব পাল্টে দিতে পারে।  

শেষ বিশ্বকাপ খেলতে নামা ধোনি ১৪ জুলাই ফাইনাল জিতেই ক্যারিয়ারের ইতি টানতে চাইবেন। তবে ফর্ম যেমনই হোক, ফাইনালের আগেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ধোনি। নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ৩৫০তম ওয়ানডে খেলতে নামা এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান দ্বিতীয় ভারতীয় হিসেবে এমন কীর্তি গড়লেন।  

ধোনির চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার কীর্তি আছে শুধু ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। তবে ধোনির ৩৫০ ম্যাচের ৩৪৭টি ভারতের হয়ে আর ৩টি এশিয়া একাদশের হয়ে। সবমিলিয়ে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ১০ম ক্রিকেটার হিসেবে ধোনি ৩৫০ ম্যাচ খেলার কীর্তিতে নাম লিখিয়েছেন।  

সবমিলিয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ডও শচীনের দখলে। দুর্দান্ত ক্যারিয়ারে ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনের ঝুলিতে আছে ৪৪৮টি ওয়ানডে ম্যাচ। তালিকার তৃতীয় স্থানে আছেন সনাথ জয়সুরিয়া (৪৪৫)। এরপরে আছেন যথাক্রমে- কুমার সাঙ্গাকারা (৪০৪), শহীদ আফ্রিদি (৩৯৮), ইনজামাম-উল-হক (৩৭৮), রিকি পন্টিং (৩৭৫), ওয়াসিম আকরাম (৩৫৬) ও মুত্তিয়া মুরালিধরন (৩৫০)।

তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ৩৫০ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ডে ধোনি একাই আছেন। যদিও লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ধোনির চেয়ে বেশি ম্যাচ খেলেছেন, কিন্তু ক্যারিয়ারের প্রথম ৪৪ ম্যাচ তিনি বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই দলে ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa