বার্তাসহ প্লেন ওড়া বন্ধ করতে আইসিসিকে ভারতের চিঠি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারত-শ্রীলঙ্কা ম্যাচের সময় কাশ্মীর নিয়ে বার্তাসহ উড়ন্ত এক প্লেন- ছবি: সংগৃহীত

walton

এবারের বিশ্বকাপে দুটি ম্যাচ চলাকালীন ‘হেল্প এন্ড ডিসঅ্যাপিয়ারেন্সেস ইন পাকিস্তান’ (পাকিস্তানে গুম বন্ধ করতে সাহায্য করুন) ম্যাসেজ নিয়ে হেডিংলির আকাশ দিয়ে উড়ে যায় একটি প্লেন। এরপর ভারতের ম্যাচেও কাশ্মীর নিয়ে বার্তাসহ প্লেন উড়তে দেখা যায়। আসরের পরবর্তী ম্যাচগুলোতে এই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, সেটি নিশ্চিত করতে আইসিসিকে ব্যবস্থা গ্রহণের জন্য জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এবারের টুর্নামেন্টে ভারত-শ্রীলঙ্কা এবং আফগানিস্তান-পাকিস্তানের ম্যাচ চলাকালীন ভারত এবং পাকিস্তানের রাজনৈতিক বিভিন্ন বার্তা নিয়ে হেডিংলির আকাশ দিয়ে উড়ে যায় প্লেনটি। এসময় এটি 'কাশ্মীরের জন্য সুরক্ষা' এবং 'বেলুচিস্তানের গণহত্যা বন্ধে'র বার্তা নিয়ে স্টেডিয়ামের আকাশে ওড়াউড়ি করে।

আফগানিস্তান ও পাকিস্তান ম্যাচের পর এ বিষয়ে আইসিসি এক বিবৃতিতে জানায়, বিশ্বকাপের সাথে এই ধরনের রাজনৈতিক বার্তার কোনো সম্পৃক্ততা নেই। কিন্তু এরপরেও ভারত-শ্রীলঙ্কা ম্যাচে এই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় এবার আইসিসিকে এ বিষয়ে সতর্ক করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে এ ধরনের ঘটনা প্রতিরোধে আইসিসিকে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য বলেছে তারা।

ম্যাচ চলাকালীন সময়ে এই ধরনের ঘটনা অপ্রত্যাশিত জানিয়ে এ বিষয়ে আইসিসিকে চিঠি দিয়েছেন বিসিসিআই প্রধান নির্বাহী কর্মকর্তা রাহুল জহুরি। একই সঙ্গে তিনি চিঠিটি ইংল্যান্ড ক্রিকেট দলকেও পাঠিয়েছেন। রাহুল তার চিঠিতে উল্লেখ করেছেন, 'আমরা জানিয়ে রাখতে চাই যে এই ধরনের ঘটনাগুলি আমাদের কাছে অপ্রত্যাশিত।'

আইসিসিকে চিঠি দেওয়ার ব্যাপারে বিসিসিআই এর প্রশাসক কমিটির চেয়ারম্যান বিনোদ রায় জানিয়েছেন, এই ধরনের বিভক্তিমূলক রাজনৈতিক বার্তাগুলি যেখানে খেলাধুলার আয়োজন করা হয়, সেখানে কীভাবে আসে আমার জানা নেই। আর এই বার্তা প্রদর্শনের জন্য এটা কোনো স্থান নয়। তাই আমরা আইসিসিকে জানিয়েছি যে এই বার্তাগুলি এখানে প্রদর্শন করার অনুমতি নেই।

বিনোদ রায় আরও জানান, যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এ ব্যাপারে স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সমস্যার গুরুত্ব তুলে ধরেছেন। সেই সঙ্গে তিনি বিশ্বকাপের সময় ভারতীয় সমর্থক এবং দলের নিরাপত্তা রক্ষার ব্যাপারেও কথা বলেছেন।

এর আগে শনিবার (৭ জুলাই) ঘটনার পুনরাবৃত্তি ঘটলে আইসিসি এক বিবৃতিতে জানায়, এমন ঘটনায় আমরা আবারও হতাশ হয়ে পড়েছি। প্রতিযোগিতা চলাকালীন আমরা এই ধরনের প্রতিবাদ রোধে স্থানীয় পুলিশ বাহিনীর সঙ্গে কাজ করেছি। পূর্ববর্তী ঘটনার পর আমরা পুলিশের কাছ থেকে আশ্বাস পেয়েছিলাম যে এই সমস্যাটির পুনরাবৃত্তি হবে না। তবে তা আবারও হওয়ায় আমরা নিজেরাও বিষয়টি নিয়ে চিন্তিত।

বিষয়টি নিয়ে ইতোমধ্যেই ম্যানচেস্টার এবং বার্মিংহামের পুলিশের সঙ্গে যোগাযোগ করেছে আইসিসি। সেখানেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপ আসরের দুটি সেমিফাইনাল। আর সেখানে যেন আবার এ ধরনের অপ্রত্যাশিত ঘটনা না ঘটে, তার জন্য সতর্ক থাকবে ক্রিকেটের বিশ্ব সংস্থা।

এবারের বিশ্বকাপ আসরে পাকিস্তানের স্বাধীনতাকামী বেলুচিস্তানের লোকজনই তাদের পক্ষে জনমত গড়তে এ প্রচারণা চালিয়ে আসছে বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ শাসন থেকে মুক্তি পাওয়ার পর ১৯৪৭-১৯৪৮ সালে পাকিস্তানের সঙ্গে একীভূত হয়ে যায় বেলুচিস্তান। কিন্তু একীভূত হওয়ার পর থেকেই বেলুচিস্তানের নেতৃত্ব অর্থনৈতিক বৈষম্য ও রাজনৈতিক নিপীড়নের অভিযোগ করে আসছে কেন্দ্রীয় শাসনের বিরুদ্ধে। সেজন্য সেখানে দশকের পর দশক ধরে চলছে স্বাধীনতাকামী আন্দোলন।

আরও পড়ুন-
পাকিস্তানের খেলার সময় হেডিংলির আকাশে এ কোন বার্তা!
বিশ্বকাপে রাজনৈতিক বার্তা বরদাস্ত করবে না আইসিসি

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
এইচএমএস/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া


ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু