সান্ত্বনা জয় দিয়ে বিশ্বকাপ শেষ করলো দ.আফ্রিকা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দ.আফ্রিকা দল

walton

বিশ্বকাপ ক্রিকেটে দ্বিতীয় স্থানে থেকে সেমিফেইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১০ রানে হেরেছে অজিরা। 

ফলে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করলো দক্ষিণ আফ্রিকা। আগামী ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।
 
ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩২৫ রান করে প্রোটিয়ারা। জবাবে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারে সেঞ্চুরির পরও ৩১৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।
 
৩২৬ রাটের টার্গেটে ব্যাট করতে নেমে শুরতেই অ্যারন ফিঞ্চের উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর দলীয় ২০ রানে উসমান খাজা ইনজুরির কারণে মাঠ ছাড়েন। স্টিভেন স্মিথ ৭ রান করে প্রিটারিয়াসের বলে আউট হলে চাপে পড়ে যায় অজিরা।
 
মার্কাস স্টোইনিস ও ডেভিড ওযার্নার তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করে প্রাথমিক চাপ সামাল দেন। স্টোইনিস ২২ রান করে রান আউট হন। গ্লেন ম্যাক্সওয়েলও (১২) দ্রুত বিদায় নেন। এরপর অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান ওয়ার্নার-অ্যালেক্স ক্যারি জুটি। পঞ্চম উইকেট জুটিতে ১০৮ রান আসে। এবারে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলের নেন ওয়ার্নার। ১২২ রান করে ওয়ার্নার প্রিটোরিয়াসের বলে ক্রিস মরিসের হাতে ধরা পড়েন। ১৫টি চার ও ২টি ছয়ের মারে সাজানো ছিল ওয়ার্নারের ইনিংস।
 
ক্যারি ওয়ানডে ক্যারিয়ারের চুতর্থ অর্ধশতক তুলে নেন। কামিন্স ৯ রান করে বিদায় নিলেও ক্যারি দ্রুত গতিতে রান তুলেতে থাকেন। তাকে থামান মরিস। ৬৯ বলে ৮৫ রান করে দলীয় ২৭৫ রানে আউট হন ক্যারি। ইনজুরি নিয়ে মাঠ ছাড়া খাজা আবারও ব্যাট করতে নামেন। তবে দলীয় ৩০১ রানে ব্যক্তিগত ১৮ বিদায় নেন তিনিও। এরপর আর সুবিধা করতে পারেনি অজি ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত ৩১৫ রানে অলআউ হয় অস্ট্রেলিয়া।
 
প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা ৩টি, প্রিটোরিয়াস ও আন্দিলে ফ্যালুকায়ো ২টি এবং মরিস ও ইমরান ১টি করে উইকেট নেন
 
এর আগে ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই ৭৯ রান সংগ্রহ করে ভালো শুরু এনে দেন দুই প্রোটিয়া ওপেনার এইডেন মার্করাম ও কুইন্টন ডি কক। ৩৪ রান করে মার্করাম বিদায় নিলেও ডি কক ফিফটি তুলে নিয়েছেন।
 
তবে দলীয় ১১৪ রানের মধ্যেই দুই প্রোটিয়া ওপেনারকে তুলে নিয়ে ম্যাচে অজিদের ফেরার ইঙ্গিত দেন স্পিনার নাথান লায়ন। কিন্তু এরপর থেকেই রানের ফোয়ারা ছুটিয়েছেন ডু প্লেসিস ও ডুসান। আউট হওয়ার আগে ৯৩ বলে সেঞ্চুরি তুলে নিয়ে ৭ চার ও ২ ছক্কা হাঁকিয়েছেন ডু প্লেসি। তৃতীয় উইকেটে আসে ১৫১ রান।
 
অন্যদিকে ফিফটির দেখা পান ডুসানও।  ডুমিনি ১৪ ও ডুয়াইন প্রিটোরিয়াস ২ রান করে সাজঘরে ফেরত যান। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন ডুসান। ইনিংসের শেষ বলে ৯৫ রান করে কামিন্সের বলে আউট হন তিনি। ৫০ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩২৫ রান।
 
অজি বোলার লায়ন ও স্টার্ক ২টি, বেহরেনডর্প ও কামিন্স ১টি করে উইকেটে নেন।
 
বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
আরএআর

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া


ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু