জোনসের বিশ্বকাপ-সেরা দলে ৪ টাইগার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব, মুশফিক, মোস্তাফিজ, সাইফ। ছবি: সংগৃহীত

walton

ভারত-পাকিস্তানের কাছে টানা দুই হার দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের এবারের বিশ্বকাপ মিশন। আট ম্যাচে তিন জয় আর এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সাত পয়েন্ট নিয়ে তালিকার সাতে আছে মাশরাফি-বাহিনী। তবে, আসরে টাইগারদের দাপুটে পারফরম্যান্স নজর কেড়েছে ভক্ত-সমর্থকসহ ক্রিকেট বিশ্লেষকদেরও।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ডিন জোনসের সাজানো ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপের সেরা দলে ঠাঁই পেয়েছেন চার বাংলাদেশি। দুই পাণ্ডব সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের সঙ্গে এ দলে জায়গা করে নিয়েছেন তরুণ সৈনিক মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

এবারের বিশ্বকাপে ব্যক্তিগত অর্জনের পাল্লা বেশ ভারী টাইগারদের। একের পর এক রেকর্ড গড়ে নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসান আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের মধ্যে শীর্ষে। প্রথম ক্রিকেটার হিসেবে ছয় শতাধিক রান ও ১০ উইকেটের অনন্য নজির গড়েছেন তিনি। 

আট ম্যাচে ২০ উইকেট নিয়ে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান আছেন সর্বোচ্চ উইকেট-শিকারির তালিকায় দ্বিতীয় অবস্থানে। ভারত-পাকিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচে পাঁচ উইকেট তুলে নিয়েছেন তিনি।

মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমও ছিলেন বেশ ধারাবাহিক। আট ম্যাচে এক সেঞ্চুরি, দুই হাফ সেঞ্চুরিতে ৩৬৭ রান করেছেন তিনি। আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান আছেন ১১ নাম্বারে। 

দলের আরেক তরুণ সদস্য মোহাম্মদ সাইফউদ্দিন নজর কেড়েছেন ডেথ ওভারের দুর্দান্ত বোলিংয়ে। সাত ম্যাচে ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় তিনি আছেন ১১ নাম্বারে। কয়েকদিন আগে প্রকাশিত এক জরিপে দেখা গেছে, এবারের বিশ্বকাপে ইয়র্কার দেওয়ার ক্ষেত্রে সাইফউদ্দিন আছেন দ্বিতীয় অবস্থানে। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও যে তিনি বেশ কার্যকর, তা বুঝিয়েছেন ভারতের বিপক্ষে। এদিন প্রচণ্ড চাপের মধ্যেও বুক চিতিয়ে লড়াই করে গেছেন। বিশ্বকাপে নিজের প্রথম হাফসেঞ্চুরি তুলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন এ বাঁহাতি ব্যাটসম্যান। 

অস্ট্রেলিয়া দাপটের সঙ্গেই সেমিফাইনালে উঠেছে। ডিন জোনস নিজেও অস্ট্রেলীয় হলেও আসরের সেরা দলে স্বদেশের মাত্র দুই জনকে রেখেছেন তিনি। ওপেনার ডেভিড ওয়ার্নার ও আসরের সর্বোচ্চ উইকেটশিকারি ফাস্ট বোলার মিচেল স্টার্ক আছেন এ দলে।

টুর্নামেন্ট-সেরা দলে অন্যতম ফেভারিট ভারতের ক্রিকেটার আছেন তিন জন। ওপেনার রোহিত শর্মার সঙ্গে জায়গা পেয়েছেন জসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল।

ইংল্যান্ড ও পাকিস্তান থেকে মাত্র একজন করে বিশ্বকাপের সেরা দলে জায়গা পেয়েছেন। ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস ও পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমকে পছন্দ হয়েছে ডিন জোনসের।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
একে

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া


ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা
জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু