আফ্রিদির বিশ্বরেকর্ড, হার দেখছে বাংলাদেশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাহিন শাহ আফ্রিদি

walton

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপের এক ম্যাচে ৫ উইকেট তুলে নেওয়ার বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। ইনিংসের ৪১তম ওভারের প্রথম ও তৃতীয় বলে মোহাম্মদ সাইফউদ্দিন ও মাহমুদউল্লাহ রিয়াদকে আউট করে এই কীর্তি গড়েন ১৯ বছর বয়সী পেসার। এই কীর্তি গড়তে ৮ ওভার বল করে মাত্র ২৬ রান খরচ করেছেন তিনি। অন্যদিকে ১৯৮ রানে ৮ উইকেট হারিয়ে হার দেখছে বাংলাদেশ।

৩১৬ রানের বিশাল লক্ষ্য। কিন্তু শুরুটা মোটেও আশা জাগানিয়া হলো না বাংলাদেশের। দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার দ্রুত বিদায় নেওয়ার পর চলতি বিশ্বকাপে টাইগারদের বাকি সব ম্যাচের মতো এই ম্যাচেও হাল ধরেন সাকিব আল হাসান। কিন্তু তাকে সঙ্গ দিতে ব্যর্থ হলেন মুশফিকুর রহিমও। 

১৯ বলে ১৬ রানের ইনিংস খেলে পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হয়ে ফিরেছেন মুশফিক। ৪০ বলে ৩২ রান করে শাহিন শাহ আফ্রিদির বলে হারিস সোহেলের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন লিটন দাসও। ৪১ এরপর ৬৪ রান করে সাকিবও আফ্রিদির শিকার হলে বিপাকে পড়ে যায় বাংলাদেশ। 

এরপর আফ্রিদির এক ওভারেই রিয়াদ ও মোসাদ্দেক বিদায় নিলে পরাজয় শুধুই সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। আগের ম্যাচে ফিফটির ইনিংস খেলা মোহাম্মদ সাইফউদ্দিনও শুন্য রানেই বিদায় নিলে সব আশাই শেষ হয়ে যায় বাংলাদেশের।

চলতি বিশ্বকাপে দলের প্রতি ম্যাচেই মাঠে নেমে নতুন নতুন রেকর্ড গড়াকে স্বাভাবিক বানিয়ে ফেলেছেন সাকিব। পাকিস্তানের বিপক্ষে ফিফটি করার পথে তিনি বিশ্বকাপ ক্রিকেটে ১১০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন। এই রান পূর্ণ করতে এই বিশ্বসেরা অলরাউন্ডারের দরকার ছিল ১৮ রান।

নতুন আরেক কীর্তি গড়েন সাকিব। বিশ্বকাপে রান সংগ্রহের তালিকায় সেরা দশে প্রবেশ করেছেন তিনি। ফলে শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারাদের মতো লিজেন্ডদের পাশে নাম লেখান সাকিব।

এর আগে ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মাকে সরিয়ে আবারও রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষ স্থানে উঠে আসেন তিনি । ভারতের ওপেনার রোহিতকে পেছনে ফেলতে সাকিবের দরকার ছিল ৩ রান। মোহাম্মদ হাফিজকে ৪ মেরে পুনরায় সিংহাসন উদ্ধার করেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার।

৭ ম্যাচে চার সেঞ্চুরিতে ৫৪৪ রান সংগ্রহ করেছেন রোহিত। ৮ ম্যাচে দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে সাকিবের রান এখন পযর্ন্ত ৬০৬ । এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডে তিন নম্বরে আছেন তিনি। ৬৭৩ রান নিয়ে শীর্ষে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। দ্বিতীয় স্থানে থাকা সাবেক অজি ওপেনার ম্যাথু হেইডেনের রান ৬৫৯।

এর আগে ব্যাটিংয়ে নেমে ইমাম-উল-হকের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে সরফরাজ আহমেদের দল। বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন আগেই ভেঙে গেছে। শেষ চারে যেতে হলে টাইগারদের বিপক্ষে পাকিস্তানের জিততে হতো ৩১৬ রানে। কিন্তু তারা থেমে গেছে ৩১৫ রানে।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান


হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন
বগুড়ায় শ্বাসকষ্টে ৭০ বছরের বৃদ্ধের মৃত্যুতে আতঙ্ক
এবছরের সেহরি ও ইফতারের সময়সূচি