উইকেটের সেঞ্চুরি করলেন ‘কাটার মাস্টার’

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোস্তাফিজুর রহমান/সংগৃহীত ছবি

walton

ওয়ানডেতে শততম উইকেটের মালিক হলেন 'কাটার মাস্টার' খ্যাত মোস্তাফিজুর রহমান। পাকিস্তানি ব্যাটসম্যান হারিস সোহেলের উইকেট নিয়ে ২০১৯ বিশ্বকাপের আসরে ঐতিহাসিক লর্ডসে মাইলফলক ছুঁয়েছেন এই টাইগার পেসার।

একদিনের ক্রিকেটে দ্রুততম সময়ে শততম উইকেট নেওয়ার তালিকায় মোস্তাফিজের অবস্থান চতুর্থ। ১০০ উইকেট নিতে মোস্তাফিজের লেগেছে ৫৪টি ম্যাচ। সমান ম্যাচে একই কীর্তি গড়ে যৌথভাবে মোস্তাফিজের সঙ্গী সাবেক কিউই পেসার শেন বন্ড। ৪৪ ম্যাচে এই কীর্তি গড়ে শীর্ষে আছেন আফগান স্পিনার রশিদ খান। দ্বিতীয় স্থানে থাকা অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কের লেগেছিল ৫২ ম্যাচ। আর ৫৩ ম্যাচে এই মাইলফলক ছুঁয়ে তৃতীয় স্থানে  সাবেক পাকিস্তানি স্পিনার সাকলাইন মোশতাক। 

শুক্রবার (৫ জুলাই) লর্ডসে অনুষ্ঠিত বিশ্বকাপের ৪৩তম ম্যাচে টসে জিতে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাটিংয়ে নামে পাকিস্তান।

ম্যাচের ৪৪তম ওভারের পঞ্চম বলে হারিসকে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিতে বাধ্য করে ম্যাচে নিজের দ্বিতীয় এবং ওয়ানডে ক্যারিয়ারের শততম উইকেট শিকারীর মর্যদা অর্জন করেন মোস্তাফিজ। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি মিলিয়ে তিন ফরমেটে বর্তমানে এই বোলারের মোট উইকেট সংখ্যা ১৭৬টি।

১৭ উইকেট নিয়ে চলমান বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় চার নম্বরে উঠে এসেছেন 'কাটার মাস্টার' খ্যাত তারকা। সেই সঙ্গে আগের ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেট নিয়ে আব্দুর রাজ্জাককে টপকে বিশ্বকাপের এক আসরে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কীর্তিও গড়েন এই বাঁহাতি পেসার।

বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেটের মালিক মাশরাফি বিন মর্তুজা। তার ঝুলিতে রয়েছে ২৬৬টি উইকেট। ২৬০ উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। আব্দুর রাজ্জাক ১৫৩ ম্যাচ খেলে শিকার করেছেন ২০৭টি উইকেট। ১২৫ উইকেট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান মোহাম্মদ রফিকের। এরপরেই ৯৯ ম্যাচে ১২৪ উইকেট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রুবেল হোসেন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৯
এইচএমএস/এমএইচএম

রেডিসনে মুনমুন মুখার্জীর আবৃত্তি সন্ধ্যা বৃহস্পতিবার
রাজধানীতে ৪ দিনব্যাপী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল
টিকে থাকার লড়াইয়ে চেন্নাইয়ের মুখোমুখি বসুন্ধরা কিংস
ফের ভেন্যু জটিলতা, আটকে গেলো উচ্চাঙ্গসংগীত উৎসব
ঢাকাস্থ মোহনগঞ্জ সমিতির সভাপতি হলেন সাজ্জাদুল হাসান


মুক্ত হলেন হংকং বিক্ষোভের কেন্দ্রে থাকা আলোচিত সেই অপরাধী 
গফরগাঁওয়ে হত্যা মামলায় ১১ জনের যাবজ্জীবন
শাবিপ্রবির ভর্তিপরীক্ষা: এসএমপির বিশেষ নির্দেশনা
ধাসরাইয়ে বাসচাপায় নারী পোশাক শ্রমিকের মৃত্যু
‘কাণ্ডারীবিহীন’ বিএনপির ভরসা স্কাইপে-হোয়াটসঅ্যাপ