শূন্য হাতে বিদায় নিল আফগানিস্তান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

চলতি বিশ্বকাপ থেকে শূন্য হাতেই বিদায় নিল আফগানিস্তান। শেষটা ভালোভাবে করতে চাইলেও ক্যারিবিয়ানদের দাপুটে ব্যাটিং আর বোলিংয়ের সামনে পাত্তাই পাননি রশিদ-নবীরা। নিজেদের শেষ ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজের কাছে ২৩ রানে পরাজিত হয়েছে গুলবাদিন নাঈবের দল। নয় ম্যাচের নয়টিতেই হারলো আফগানিস্তান। আর দ্বিতীয় জয় দিয়ে বিশ্বকাপে এবারের আসর শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ।

হেডিংলিতে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩১১ রানের পুঁজি পায় ক্যারিবীয়রা। জবাবে ব্যাট করতে নেমে ২৮৮ রানে অলআউট হয় আফগানরা।

৩১২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। শুরুতেই গুলবাদিন নাঈব ফেরত যান প্যাভিলিয়নে। দ্বিতীয় উইকেট জুটিতে আফগানদের ম্যাচে ফেরান রহমত শাহ ও ইকরাম আলী খিল। ১৩৩ রান আসে তাদের ব্যাট থেকে। দু’জনই অর্ধশতকের দেখা পান। রহমত ৬২ রান করে কার্লোস ব্রাথওয়েটের বলে গেইলের হাতে ধরা পড়েন।

তৃতীয় উইকেটে ৫১ রান যোগ করে আফগানিস্তানকে ম্যাচে রাখেন ইকরাম ও নাজিবুল্লাহ জাদরান। তবে ৩১ রান করা নাজিবুল্লাহ রান আউটের শিকার হন। আর সেঞ্চুরির কাছে গিয়েও ৮৬ রান করে গেইলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন ইকরাম।

এরপর মোহাম্মদ নবী (২) ও সামিউল্লাহ শেনওয়ারি (৬) কেমার রোচের শিকারে পরিণত হলে ম্যাচ থেকে ছিটকে যায় আফগানরা। আজগর আফগান ৪০ রান করে বিদায় নিলে জয়ের শেষ আশাটুকুও নিভে যায়। রশিদ খান (৯) ও দৌলত জাদরান (১) কার্লোস ব্রাথওয়েটের বলে প্যাভিলিয়নের পথ ধরেন। সাঈদ শারজাদ ২৫ রান করে ইনিংসের শেষ বলে আউট হলে ২৮৮ রানে অলআউট হয় আফগানিস্তান।

ক্যারিবীয় বোলার ব্রাথওয়েট ৪টি, রোচ ৩টি এবং গেইল ও ওশানে টমাস ১টি করে উইকেট নেন।

এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২১ রানে ক্রিস গেইলের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যক্তিগত ৭ রানে আউট হন তিনি। ফলে ক্যারিবীয়দের হয়ে ওয়ানডে ও বিশ্বকাপে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে থাকা ব্রায়ান লারাকে আর টপকাতে পারলেনা শেষ বিশ্বকাপ ইনিংস খেলতে নামা গেইল।

দ্বিতীয় উইকেট জুটিতে এভিন লুইস ও শাই হোপের ব্যাট থেকে আসে ৮৮ রান। লুইস অর্ধশতক তুলে ৫৮ রান করে রশিদ খানের শিকারে পরিণত হন। আর দলীয় ১৭৪ রানে শিমরন হেটমায়ার ৩৯ রান করে দৌলত জাদরানের বলে নূর আলীর হাতে ক্যাচ দেন।

হোপ ৭৭ রান করে মোহাম্মদ নবীর বলে সাজঘরে ফেরত যান। দলের রান তখন ৪ উইকেটে ১৯২ রান। এরপর বড় সংগ্রহের জন্য ইনিংস টেনে নিয়ে যান নিকোলাস পুরান ও জেসন হোল্ডার। মূলত এই দু’জনের ১০৫ রানের জুটিতেই ৩০০ রানের পুজি পায় উইন্ডিজ।

৫৮ রান করা পুরান রান আউট হয়ে ফেরত যান। অন্যদিকে হোল্ডার ৪৫ রান করে সাঈত শারজাদের প্রথম শিকারে পরিণত হন। কার্লোস ব্রাথওয়েট ৪ বলে ১৪ রান করলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩১১ রান।

আফগান বোলার জাদরান ২টি এবং শারজাদ, নবী ও রশিদ নেন ১টি করে উইকেট। ক্যারিবীয় ব্যাটসম্যান শাই হোপ ম্যাচ সেরা হয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
আরএআর

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
সাহসিকতাই তোমার সৌন্দর্য 
মুন্সিগঞ্জে আওয়ামী লীগের সম্মেলন স্থগিত
চুক্তিতে এক বছর থাকছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল
‘টপ নিউ আর্টিস্ট’ জুস ওয়ার্ল্ডের অকালমৃত্যু
খুলনায় আ’লীগের সম্মেলন চলছে


আশুলিয়ায় হিটার মেশিন বিস্ফোরণে শ্রমিক নিহত
ইন্টারের বিপক্ষে বিশ্রামে মেসি
গাজীপু‌রে ইয়াবাসহ আটক ২
মিছিল নিয়ে সম্মেলনস্থলে আসছেন নেতাকর্মীরা
৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’