জয় নিয়ে ফেরার আশায় পাকিস্তানের বিপক্ষে নামবে বাংলাদেশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি-সংগৃহীত

walton

সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন আগেই ভেঙে গেছে বাংলাদেশের। এবার সে স্বপ্ন ভাঙতে যাচ্ছে টাইগারদের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের। শেষ চারে যেতে হলে পাকিস্তানকে কেবল জিতলেই হবে না; টাইগারদের হারাতে হবে ৩১৬ রানের বিশাল ব্যবধানে। বিশ্বকাপে সাকিব-মোস্তাফিজরা যেভাবে খেলেছে তাতে এমন আকাশ-কুসুম চিন্তা পাকিস্তান করবে কিনা সন্দেহ। তাই দুই দলই এখন ভাবছে নিজেদের শেষটা সুন্দর করে বিশ্বকাপের মাঠ ছাড়তে। 

রাউন্ড রবিনে এবারের বিশ্বকাপ আসরে নিজেদের শেষ ম্যাচে শুক্রবার (৫ জুলাই) মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। ইংল্যান্ডের বিখ্যাত লর্ডসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। একটা সময় টান টান উত্তেজনা থাকলেও শেষ চারের স্বপ্ন ভাঙায় ম্যাচটির গুরুত্ব এখন আপাত দৃষ্টিতে বেশ কম। তবে দুই দেশের সমর্থকরা এটিকে দেখবেন চিরপ্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ হিসেবেই। এই ম্যাচ জিতলে বাংলাদেশ থাকবে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে। 

২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল, ২০০৭ সালে সুপার এইটে উত্তীর্ণ হয়েছিল টাইগাররা। কিন্তু পয়েন্ট তালিকায় বাংলাদেশ যদি এবার পাঁচ নম্বরে থাকতে পারে তাহলে সেটা হবে বিশ্বকাপ ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।

২০০৭ বিশ্বকাপে তিনটি ম্যাচে জয় পায় বাংলাদেশ। ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপেও তিনটি করে ম্যাচে জিতেছিল তারা। ২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত ৮ ম্যাচে ৩টি জয় পেয়েছে মাশরাফি বাহিনী। এখন পাকিস্তানের সাথে শেষ ম্যাচে জিততে পারলে এবারের বিশ্বকাপে বাংলাদেশের জয় হবে চারটি। তাই জয়ের ধারা ধরে রাখতে চাইবে টাইগাররা।

অপরদিকে অসম্ভব সমীকরণের এই ম্যাচটি সম্ভব করতে চান পাকিস্তান দলের তরুণ ওপেনার ইমাম-উল-হক। অন্তত সেটি সম্ভব না হলেও উপহার দিতে চান একটি ইতিবাচক খেলা। এ বিষয়ে লর্ডসে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে ইমাম বলেন, সেমিফাইনালে না যাওয়া নিয়ে আমরা চিন্তা করছি না। শেষ চারে যাওয়ার লড়াইয়ে সর্বোচ্চটা দিয়েই খেলতে হবে। তবে যদিও এতে সম্ভব না হয় তাহলে ইতিবাচক ক্রিকেট খেলতে হবে।

এদিকে সেমির আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি এখন শুধুই আনুষ্ঠানিকতার হলেও ম্যাচটি বাংলাদেশের জন্য মর্যাদার লড়াইও। তবে শেষ ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে মুশফিকের চোট। অনুশীলনের সময় নেটে ব্যাটিং করতে গিয়ে কনুইয়ে চোট পেয়েছেন টাইগারদের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অবশ্য পাকিস্তানের বিপক্ষে মুশি খেলতে পারবে কিনা, এ বিষয়ে এখনো কিছু জানায়নি বিসিবি।

ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান ৩১ বার ও বাংলাদেশ ৫ বার জয় পেয়েছে। তবে পরিসংখ্যানে বেশ পিছিয়ে থাকলেও এই পাঁচবারের মধ্যে টাইগারদের চার জয়ই এসেছে সবশেষ পাঁচবারের দেখায়। এর আগে বিশ্বকাপের মঞ্চে দু’দল মুখোমুখি হয়েছে মাত্র একবার। ১৯৯৯ বিশ্বকাপের সেই দেখায় পাকিস্তানকে ৬২ রানে হারায় বাংলাদেশ।

এই ম্যাচে আর ৩ রান করলে ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষস্থানে ওঠে আসবেন সাকিব আল হাসান। ৭ ম্যাচে ৫৪৪ রান নিয়ে এখন পযর্ন্ত শীর্ষে আছেন রোহিত শর্মা। দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রান ৫৪২। 

এছাড়া নতুন একটি মাইলফলক গড়তে দুই উইকেটের অপেক্ষায় থাকবেন মাশরাফি। সেসব স্বপ্ন পূরণ করে অন্তত শেষ ম্যাচে সুখ স্মৃতি নিয়েই দেশে ফিরতে চাইবেন টাইগাররা। 

এদিকে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে শিশুদের বিনামূল্যে খেলা দেখার সুযোগ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভেন্যুর দায়িত্বে থাকা মের্লবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। এ বিষয়ে এমসিসির প্রধান নির্বাহী গাই ল্যাভেন্ডার জানান, আমরা আশা করছি আমাদের এই উদ্যোগ গ্যালারির চেহারার পরিবর্তন ঘটাবে এবং নতুনদের স্মরণীয় অভিজ্ঞতা উপহার দেবে।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ এবং  মোসাদ্দেক হোসেন সৈকত।

পাকিস্তান সম্ভাব্য একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন আফ্রিদি, এবং ওহাব রিয়াজ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা; জুলাই ০৪, ২০১৯
এইচএমএস/ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
রায়েরবাজার সৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
মিরপুর শহীদ বুদ্ধিজীবী সৌধে জনতার ঢল
হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস
সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট