হোপের বিদায়ের পর দুই’শ পেরুলো ওয়েস্ট ইন্ডিজ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

বিশ্বকাপের নিয়ম রক্ষার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমেই ৭ রানে বিদায় নেন ক্রিস গেইল। এরপর এভিন লুইস ও শাই হোপের অর্ধশতকে বড় সংগ্রহের পথে এগোতে থাকে ক্যারিবীয়রা। তবে লুইস ৫৮ রান করে রশিদ খানের শিকারে পরিণত হন। আর হোপ ৭৭ রান করে মোহাম্মদ নবীর বলে আউট হন। মাঝে শিমরন হেটমায়ার ৩৯ রানের ইনিংস খেলেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪৫ ওভার শেষে ৪ উইকেটে ২৪৬ রান। 

বৃহস্পতিবার (৪ জুলাই) বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের শেষ ম্যাচে লিডসের হেডিংলিতে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। পয়েন্ট টেবিলের ৯ম স্থানে থাকা ক্যারিবীয়দের একটি জয় থাকলেও এখনো শূন্য আফগানদের খাতা। তবে নিজেদের শেষ ম্যাচটি জয় দিয়েই শেষ করতে চায় উভয় দল। 

আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচটি দুই দলের জন্যই শুধুই আনুষ্ঠানিকতার। কিন্তু ক্রিস গেইলের জন্য এই ম্যাচটি হতে পারতো বিশেষ উপলক্ষ্য। কারণ এটিই তার শেষ বিশ্বকাপ ম্যাচ। ১৮ বল খেলে ৭ রান করে আফগান পেসার দৌলত জাদরানের বলে উইকেটরক্ষক ইকরাম আলী খিলের শিকার হয়ে ফিরলে শেষ হয় তার ‘শেষ’ বিশ্বকাপ ইনিংস। 

এই ম্যাচেই পরপর তিনটি রেকর্ড নিজের নামে লিখে নিতে পারতেন ক্রিস গেইল। এই ম্যাচেই ‘ইউনিভার্স বস’ ভেঙে দিতে পারতেন ক্যারিবিয়ান ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারার পরপর দুটি রেকর্ড। প্রথমত আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক হতে পারতেন ৩৯ বছর বয়সী গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ২৯৫ ম্যাচে ব্রায়ান লারার রান ১০ হাজার ৩৪৮ রান। পূর্বসূরির এই কীর্তি ম্লান করতে গেইলের প্রয়োজন ছিল মাত্র ১৮ রানের। 

দ্বিতীয়ত, বিশ্বকাপে লারার সংগ্রহ ১ হাজার ২২৫ রান। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটিই। লারাকে টপকে এ রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন গেইল। বিশ্বকাপে লারার সমান ৩৪ ম্যাচ খেলে গেইলের রান ১ হাজার ১৭৯। আফগানদের বিপক্ষে মাত্র ৪৭ রান করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের পাশাপাশি বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রানের মালিক হতেন তিনি। কিন্তু কোনোটাই হলো না। 

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯ 
আরএআর/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 


আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন