আক্ষেপ রয়ে যাবে গেইলের!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্রিস গেইল। ছবি: সংগৃহীত

walton

বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজের। স্বপ্নভঙ্গ নিয়েই ২০১৯ বিশ্বকাপ আসরের নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ খেলতে নেমেছে দলটি। এই ম্যাচেই পরপর তিনটি রেকর্ড নিজের নামে লিখে নিতে পারতেন ক্রিস গেইল। কিন্তু স্বপ্নভঙ্গের আক্ষেপ নিয়েই তাকে ফিরতে হলো জীবনের শেষ বিশ্বকাপের শেষ ম্যাচ থেকে। 

বৃহস্পতিবার (০৪ জুলাই) আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামে ক্রিস গেইল। কিন্তু মাত্র সাত রানের ইনিংস খেলেই সাজঘরে ফিরতে হয় তাকে। ম্যাচের ৬ষ্ঠ ওভারে আফগানিস্তানের দৌলত জারদানের বলে আউট হয়ে বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নেন ‘ইউনিভার্স বস’। 

এই ম্যাচেই ‘ইউনিভার্স বস’ ভেঙে দিতে পারতেন ক্যারিবিয়ান ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান চার্লস লারার পরপর দুটি রেকর্ড। প্রথমত আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক হতে পারতেন ৩৯ বছর বয়সী গেইল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ২৯৫ ম্যাচে ব্রায়ান লারার রান ১০ হাজার ৩৪৮ রান। পূর্বসূরির এই কীর্তি ম্লান করতে গেইলের প্রয়োজন ছিল মাত্র ১৮ রানের। 

দ্বিতীয়ত, বিশ্বকাপে লারার সংগ্রহ ১ হাজার ২২৫ রান। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটিই। লারাকে টপকে এ রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন গেইল। বিশ্বকাপে লারার সমান ৩৪ ম্যাচ খেলে গেইলের রান ১ হাজার ১৭৯। আফগানদের বিপক্ষে মাত্র ৪৭ রান করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের পাশাপাশি বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রানের মালিক হতেন তিনি। 

কিন্তু দুটি রেকর্ডের একটিও স্পর্শ করতে পারলেন না গেইল। ম্যাচের ৬ষ্ঠ ওভারে মাত্র সাত রানের ইনিংস খেলেই বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নেন ‘ইউনিভার্স বস’। 

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯ 
এইচএমএস/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন
পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিল
ব্যবসায়ীর চেক ছিনতাই!
বালিশকাণ্ডে নির্বাহী প্রকৌশলীসহ ১৩ জন কারাগারে


প্রিমিয়ারে সিসকো অ্যাকাডেমি সাপোর্ট সেন্টারের উদ্বোধন
কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি জাফর-মঞ্জু সম্পাদক
বশেমুরবিপ্রবিতে কর্মচারীদের অবস্থান কর্মসূচি
শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনে ৩ প্রার্থীর মনোনয়ন জমা
এখনই চিন্তা করার কোন কারণ নেই: মাশরাফি