শতভাগ জয়ের ধারা ধরে রাখতে চাইবে বাংলাদেশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ের পর সমর্থকদের উল্লাস-ছবি:সংগৃহীত

walton

ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান ৩১ বার ও বাংলাদেশ ৫ বার জয় পেয়েছে। তবে মজার ব্যাপার পরিসংখ্যানে বেশ পিছিয়ে থাকলেও এই পাঁচবারের মধ্যে টাইগারদের চার জয়ই এসেছে সবশেষ পাঁচবারের দেখায়। আর পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ স্মৃতি যে আরও উজ্জ্বল।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত একবারই মুখোমুখি হয়েছে। সেই ১৯৯৯ আসরে। সেবারও এই ইংল্যান্ডই ছিল আয়োজক। যেখানে নিজেদের অভিষেক বিশ্বকাপ খেলতে এসেই পাকিস্তানের মতো শক্তিশালী দলকে হারিয়ে দারুণ ইতিহাস গড়ে টাইগাররা।

১৯৯৯ সালের পর এই দুটি দল আর কখনও বিশ্বকাপে একই গ্রুপে খেলেনি। এমনকী নকআউট পর্বেও মুখোমুখি হয়নি। ফলে বিশ্বমঞ্চে ৯২’র চ্যাম্পিয়নদের বিপক্ষে শতভাগ জয়ের পরিসংখ্যানই অটুট আছে বাংলাদেশের।

৯৯’র সে ম্যাচে পাকিস্তান অধিনায়ক ওয়াসিম আকরাম টস জিতে আমিনুল ইসলামের বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান। আকরাম খান দলীয় সর্বোচ্চ ৪২ রান করেন। এছাড়া, শাহরিয়ার হোসেন ৩৯ করেন। বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ২২৩ রান করে।

অফ স্পিনার সাকলাইন মুশতাক ৩৫ রানের বিনিময়ে ৫ উইকেট নেন। পাকিস্তান ব্যাটিংয়ে নেমে ৪২ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলে। ৪৪.৩ ওভারে ১৬১ রানেই শেষ হয়ে যায় পাকিস্তান। খালেদ মাহমুদ ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন।

সেবার আসরে প্রথম ম্যাচে স্কটল্যান্ডকেও হারায় বাংলাদেশ।

২০ বছরের ব্যবধানে ফের বিশ্বকাপে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তবে মঞ্চ যখন সেই ইংল্যান্ড ও দল হিসেবে টাইগাররা বেশ ধারাবাহিক, তাই শতভাগ জয়ের ধারা ধরে রাখতে চাইবে বাংলাদেশ। এই আসরে নিজেদের শেষ ম্যাচে শুক্রবার (০৫ জুলাই) বাংলাদেশ-পাকিস্তান মাঠের লড়াইয়ে নামবে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি
‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’


দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির