নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি-সংগৃহীত

walton

নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে ২০১৯ বিশ্বকাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। ইংলিশদের দেওয়া ৩০৬ রানের জবাবে কিউইরা ৪৫ ওভারে ১৮৬ রান তুলতেই হারিয়ে ফেলে সবকটি উইকেট।

স্বাগতিকদের বিপক্ষে জিতলে ১৩ পয়েন্ট নিয়ে সেমি নিশ্চিত হতো কিউইদের। কিন্তু লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে উইকেট বির্সজন দিতে থাকে তারা। 

ইনিংসের প্রথম ওভারে ও ক্রিস ওকস নিজের পঞ্চম বলে হেনরি নিকলসকে উপহার দেন গোল্ডেন ডাক। ব্ল্যাক ক্যাপসদের স্কোরবোর্ডে তখন মাত্র ২ রান। আরেক ওপেনার মার্টিন গাপটিলকে (৮) ফেরান জোফরা আর্চার। 

শুরুর ধাক্কাটা সামাল দিতে চেষ্টা করে অধিনাযক কেন উইলিয়ামসন (২৭) এবং রস টেইলরের (২৮) ব্যাট। তবে দুই অভিজ্ঞ ব্যাটসম্যানই ফিরেন রান আউটের শিকার হয়ে। 

এরপর টম লাথাম ছাড়া আর কেউ দাঁড়াতে পারেনি ইংলিশ বোলারদের সামনে। ‍এই কিউই উইকেটরক্ষক ফিফটি করে ফিরেন লিয়াম প্লাঙ্কেটের বলে। ব্ল্যাক ক্যাপসদের হয়ে সর্বোচ্চ ৫৭ রান এসেছে তার ব্যাট থেকে। তার আগে জিমি নিশাম (১৯) ও কলিন ডি গ্রান্ডহোম (৩) ফেরত যান। 

মিচেল স্যান্টনার (১২) ও ম্যাট হেনরিকে (৭) বোল্ড করে নিজের তৃতীয় উইকেট পূরন করেন মার্ক উড। আদিল রশিদের ঘূর্ণিতে শেষ উইকেট হিসেবে আউট হোন ট্রেন্ট বোল্ট (৪)। টিম সাউদি অপরাজিত ছিলেন ৭ রানে। 

এর আগে জনি বেয়ারস্টোর ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরিতে কিউইদের বিপক্ষে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৫ সংগ্রহ করে ইংল্যান্ড।

শেষ চারে যেতে হলে রাউন্ড রবিনে নিজেদের শেষ ম্যাচে জিততে হতো স্বাগতিকদের। সেই উদ্দেশ্যকে সামনে রেখে বুধবার (৩ জুলাই) চেস্টার-লি-স্ট্রিটে নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

ব্যাটিংয়ে নেমেই স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও বেয়ারস্টো। উদ্বোধনী জুটি ১২৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড।এই ভয়ঙ্কর জুটি ভাঙেন নিশাম। ৬১ বলে ৬০ রান করে সাজঘরে ফিরেন রয়। 

রয় বিদায় নিলেও রানের গতি সচল রাখেন বেয়ারস্টো। প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে এক বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন এই ডানহাতি। ৯৫ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় সাজানো তার এই সেঞ্চুরির ইনিংস। যদিও সেঞ্চুরি পাওয়ার পর ইনিংস আর লম্বা করতে পারেননি তিনি। ৯৯ বলে ১০৬ রান করে হেনরির বলে বোল্ড হোন বেয়ারস্টো। 

অন্যদিকে ২৪ রান করে বোল্টের শিকার হোন জো রুট। বোল্ট দ্বিতীয় শিকার বানান জস বাটলারকে (১১)। এরপর মরগানের ৪০ বলে ৪২ রানের ইনিংসটি ছাড়া বলার মতো রান করতে পারেননি আর কোনো ইংলিশ। শেষ দিকে প্লাঙ্কেটের অপরাজিত ১৫ এবং রশিদের ১৬ রানের উপর ভর করে তিনশোর্ধ্ব সংগ্রহ পায় স্বাগতিকরা।

বল হাতে ২টি করে উইকেট তুলে নিয়েছেন বোল্ট, হেনরি ও নিশাম। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন স্যান্টনার ও সাউদি।

এই ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন রুট। প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের এক আসরে ৫০০ রানের মাইলফলক গড়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। এর আগে ১৯৮৭ বিশ্বকাপে সাবেক ইংলিশ অলরাউন্ডার গ্রাহাম গুচ ৪৭১ রান করেছিলেন। 

এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে সেমি নিশ্চিত করল ইংল্যান্ড। ১১ পয়েন্ট নিয়ে চারে নেমে গেছে নিউজিল্যান্ড। সেমিতে যেতে উইলিয়ামসনদের এখন তাকিয়ে থাকতে হবে ৫ জুলাই, বাংলাদেশ বনাম পাকিস্তানের ম্যাচের দিকে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯ 
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
মিডিয়াকে দোষ দিয়ে ভালো খেলতে পারার সুযোগ কম: মাশরাফি
বিষাক্ত তরল পানে ৩ মৃত্যুর ঘটনায় আটক ২
সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান


বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর
দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস