চার টপ-অর্ডারকে হারিয়ে বিপদে নিউজিল্যান্ড 

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি-সংগৃহীত

walton

ইংল্যান্ডের দেওয়া ৩০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে টপ-অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়েছে নিউজিল্যান্ড। 

এই রিপোর্ট লেখা পযর্ন্ত ২১ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৯৭ রান সংগ্রহ করেছে কিউইরা। ব্যাটিংয়ে আছেন এবং টম লাথাম (২০) এবং জিমি নিশাম (১০)।

ইংলিশদের জবাব দিতে নেমে আরেকবার ব্যর্থ হয়েছে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি। ইনিংসের প্রথম ওভারে ক্রিস ওকস নিজের পঞ্চম বলে হেনরি নিকলসকে উপহার দেন গোল্ডেন ডাক। ব্ল্যাক ক্যাপসদের স্কোরবোর্ডে তখন মাত্র ২ রান। আরেক ওপেনার মার্টিন গাপটিলকে (৮) ফেরান জোফরা আর্চার। 

শুরুর ধাক্কাটা সামাল দিতে চেষ্টা করে অধিনাযক কেন উইলিয়ামসন (২৭) এবং রস টেইলরের (২৮) ব্যাট। তবে দু’জনই ফিরেন রান আউটের শিকার হয়ে। তার আগে দু’জনে মিলে করেছে ৪৭ রানের জুটি। 

এর আগে জনি বেয়ারস্টোর টানা দ্বিতীয় সেঞ্চুরিতে কিউইদের বিপক্ষে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৫ সংগ্রহ করে ইংল্যান্ড।

বুধবার (৩ জুলাই) চেস্টার-লি-স্ট্রিটে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

ব্যাটিংয়ে নেমেই স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। দুর্দান্ত ফিফটি তুলে নেন রয়। কিউই পেসার জিমি নিশামের বলে স্যান্টনারের হাতে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৬১ বলে ৬১ রান।

রয় বিদায় নিলেও রানের গতি সচল রাখেন বেয়ারস্টো। প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে এক বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির দেখাও পেয়ে গেছেন এই ডানহাতি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি। ৯৫ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় সাজানো তার এই সেঞ্চুরির ইনিংস। যদিও সেঞ্চুরি পাওয়ার পর ইনিংস আর লম্বা করতে পারেননি তিনি। ৯৯ বলে ১০৬ রান করে কিউই পেসার ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে যান বেয়ারস্টো। 

অন্যদিকে ২৫ বলে ২৪ রান করে কিউই ফাস্ট বোলার ট্রেন্ট বোল্টের শিকার হোন জো রুট (২৪)। বোল্ট দ্বিতীয় শিকার বানান জস বাটলারকে (১১)। এরপর অধিনায়ক মরগানের ৪০ বলে ৪২ রানের ইনিংসটি ছাড়া বলার মতো রান করতে পারেননি আর কোনো ইংলিশ ব্যাটসম্যান। শেষ দিকে লিয়াম প্লাঙ্কেটের অপরাজিত ১৫ এবং অাদিল রশিদের ১৬ রানের উপর ভর করে তিনশোর্ধ্ব রান পায় স্বাগতিকরা।

বল হাতে ২টি করে উইকেট তুলে নিয়েছেন বোল্ট, হেনরি ও নিশাম। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন স্যান্টনার ও সাউদি।

এই ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন রুট। প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের এক আসরে ৫০০ রানের মাইলফলক গড়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। এর আগে ১৯৮৭ বিশ্বকাপে সাবেক ইংলিশ অলরাউন্ডার গ্রাহাম গুচ ৪৭১ রান করেছিলেন।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত ৫০০-এর বেশি রান করেছেন ৫ জন। ৫৪৪ রান নিয়ে তালিকার শীর্ষে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। দ্বিতীয় স্থানে থাকা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের রান ৫৪২। ৫১৬ রান নিয়ে তৃতীয় স্থানে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। চতুর্থ স্থানে আছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ (৫০৪)। পঞ্চম স্থানে আছেন রুট।

ম্যাচটি যারা জিতবে তারাই তৃতীয় দল হিসেবে ২০১৯ বিশ্বকাপে সেমিফাইনালে পা রাখবে। 

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯ 
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
বেতাগীতে ধর্ষণের অভিযোগে আইনজীবী গ্রেফতার
রোনালদো একজনই এবং তিনি ব্রাজিলিয়ান: ইব্রাহিমোভিচ
সৃজিতকে অভিনন্দন অনুপমের
সাকিবের পরিবর্তে বর্ষসেরা স্টোকস, সমালোচিত ভারত আর্মি
বান্দরবানে বেড়েছে শীত, গরম পোশাকের বাজার


নাগরিকত্ব বিল আর এনআরসি একই মুদ্রার দুই পিঠ: মমতা
ফুটবল খেলা বাঙালির রক্তের সঙ্গে মিশে আছে
নানা আয়োজনে যশোরে হানাদারমুক্ত দিবস পালন
বিএনপি আইন-আদালত মানে না: নাসিম
ডিসি হিল সংস্কৃতিচর্চার জন্য উন্মুক্ত করার দাবি