ম্যাচ সেরা সেঞ্চুরিয়ান রোহিত শর্মা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেঞ্চুরি করার পর রোহিত। ছবি:সংগৃহীত

walton

নিজ দল ভারতকে সেমিফাইনালে ওঠানো ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা। তার অন্যবদ্য ব্যাটিংয়েই মূলত প্রথমে ব্যাট করা ভারত ৩১৪ রানের বড় সংগ্রহ পায়। তবে এ ম্যাচে সেঞ্চুরির পাশাপাশি এক ঝাঁক রেকর্ড গড়েন তিনি।

বাংলাদেশের বিপক্ষে এজবাস্টনে ইনিংসের ৪.৪ ওভারে রোহিত শর্মাকে সাজঘরে ফেরানোর সুযোগ পেয়েছিলেন মোস্তাফিজুর রহমান। কিন্তু ক্যাচ ছেড়ে সেই সুযোগ নষ্ট করেন তামিম ইকবাল। সেই ভুলেরই মাশুল গুনতে হয়েছে বাংলাদেশকে। আর এই সুযোগে বেশ কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন এই ভারতীয় ওপেনার।

৯০ বলে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত। এটি চলতি বিশ্বকাপে রোহিতের চতুর্থ সেঞ্চুরি। ২০১৫ বিশ্বকাপে সমান সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। তবে তিনি অবশ্য করেছিলেন টানা ৪ সেঞ্চুরি। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের যৌথ মালিকানা এখন এই দুজনের দখলে।

বিশ্বকাপে ভারতের হয়ে এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডে দ্বিতীয় স্থানে এখন রোহিত। চলতি আসরে তার ঝুলিতে আছে এখন পর্যন্ত ৫৪৪ রান। ২০০৩ আসরে শচীন টেন্ডুলকার ৬৭৩ রান করে আছেন তালিকার শীর্ষে। এছাড়া তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানটিও শচীনের দখলে। ১৯৯৬ আসরে ৫২৩ রান আর ২০১১ আসরে ৪৮২ রান সংগ্রহ করেছিলেন ‘মাস্টার-ব্লাস্টার’।

ওয়ানডেতে ওপেনিং পজিশনে সবচেয়ে ভালো গড়ের মালিক এখন রোহিত। তার গড় প্রায় ৫৮। প্রোটিয়া ওপেনার হাশিম আমলার গড় ৫০ ছুঁইছুঁই। ৪৮.২৯ গড় নিয়ে তৃতীয় স্থানে আছেন শচীন টেন্ডুলকার। ৪৬.০৮ গড় নিয়ে চতুর্থ স্থানে ক্যারিবীয় গ্রেট ব্রায়ান লারা।

২০১৯ সালে ওয়ানডেতে ১০০০-এর বেশি রানের মালিক এখন রোহিত শর্মা। একই ম্যাচে কোহলিও একই মাইলফলক ছুঁয়েছেন। এছাড়া অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে (৫১৬) ছাড়িয়ে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রোহিত (৫২১)।

এছাড়া মহেন্দ্র সিং ধোনিকে ছাড়িয়ে ওয়ানডেতে ভারতের হয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন রোহিতের দখলে। ২২৮ ছক্কা নিয়ে তালিকার শীর্ষে ছিলেন ধোনি। সবমিলিয়ে অবশ্য রোহিতের অবস্থান চতুর্থ। তার আগে আছেন ক্রিস গেইল, শহীদ আফ্রিদি ও সনাথ জয়সুরিয়া। 

৩৯৮ ম্যাচে (৩৬৯ ইনিংসে) শীর্ষে থাকা আফ্রিদির ছক্কা ৩৫১টি। গেইলের ৩২৬ ছক্কা এসেছে ২৯৭ ম্যাচে (২৯০ ইনিংস)। জয়সুরিয়ার ২৭০ ছক্কার কীর্তিটি এসেছিল ৪৪৫ ম্যাচে (৪৩৩ ইনিংস)। ধোনির কীর্তিটি ছিল ৩৪৮ ম্যাচে (২৯৫ ইনিংস)। আর রোহিতের লাগলো ২১৩ ম্যাচ (২০৭ ইনিংস)।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন
পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিল
ব্যবসায়ীর চেক ছিনতাই!
বালিশকাণ্ডে নির্বাহী প্রকৌশলীসহ ১৩ জন কারাগারে


প্রিমিয়ারে সিসকো অ্যাকাডেমি সাপোর্ট সেন্টারের উদ্বোধন
কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি জাফর-মঞ্জু সম্পাদক
বশেমুরবিপ্রবিতে কর্মচারীদের অবস্থান কর্মসূচি
শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনে ৩ প্রার্থীর মনোনয়ন জমা
এখনই চিন্তা করার কোন কারণ নেই: মাশরাফি