শেষ চার নিশ্চিতের লড়াইয়ে ইংলিশদের মুখোমুখি কিউইরা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড-ছবি: সংগৃহীত

walton

শেষ ম্যাচে ভারতের বিপক্ষে জয়টা বেশ এগিয়ে রেখেছে স্বাগতিকদের। অপরদিকে পাকিস্তানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে হারটা খুব একটা বিপাকে ফেলতে পারেনি নিউজিল্যান্ডকে। তবে শেষ চারের লড়াইয়ে এখনো দু'দলের ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। কেননা শেষ চার নিশ্চিত হয়নি দু'দলেরই।

বুধবার (৩ জুলাই) চেস্টার-লি-স্ট্রিটে নিজেদের শেষ চার নিশ্চিতে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

আট ম্যাচ খেলে নিউজিল্যান্ডের এখন পর্যন্ত সংগ্রহ ১১ পয়েন্ট। সমান সংখ্যক ম্যাচ খেলে ইংল্যান্ড সংগ্রহ করেছে ১০ পয়েন্ট। তাই এ ম্যাচে যে দলই জিতবে, শেষ চার নিশ্চিত হবে তাদেরই।

ম্যাচ হারলেও খুব একটা ক্ষতি নেই নিউজিল্যান্ডের। কেননা ১১ পয়েন্টের সাথে তারা এগিয়ে আছে রান রেটে। কিন্তু ইংলিশদের জন্য এ ম্যাচ জয়ের বিকল্প এখন খুবই অল্প। যদিনা ভারতের বিপক্ষে বাংলাদেশ এবং বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান না হারে। তাই সমীকরণের হিসেব বাদ দিয়ে ম্যাচে জয়ের চিন্তাই করবে স্বাগতিকরা। সাথে দুটো পয়েন্ট নিজেদের খাতায় যোগ করে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান শক্ত করতে মরিয়া থাকবে শেষ ম্যাচে হেরে যাওয়া নিউজিল্যান্ড।

ছন্দময় দল নিয়ে বিশ্বকাপ অভিযানে নেমেছে কিউইরা। গ্যারি স্টিডের শিষ্যরা র‍্যাংকিংয়েও আছে উপরের সারিতে। দলের সঙ্গে বোঝাপড়ার শক্তি কাজে লাগিয়ে বিপরীত দলগুলোকে পিষে ফেলার শক্তি তাদের মজ্জাগত। বিশেষ করে বোলাররা প্রতিপক্ষের ঘুম হারাম করে দিতে পারে যে কোনো সময়। ইংলিশদের বিপক্ষেও সেভাবেই এগোতে চাইবে তারা। আর নতুন বলে বোল্ট-সাউদিরা তো এখন অত্যন্ত ভয়ঙ্কর। 

উইলিয়ামসন এরইমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে। গত আসরের মতো এবারও আগুনে বোলিংয়ের জন্য প্রস্তুত বোল্ট। ওয়ানডে বোলিং র্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে আছেন তিনি। এছাড়া হার্ডহিটার মুনরো কপালে চিন্তার ভাঁজ বাড়াবে প্রতিপক্ষের। ব্যাটিংয়ে অভিজ্ঞ টেলর-গাপটিলরা তো আছেনই।

অপরদিকে ঘরের মাঠে ম্যাচটা হবে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য স্বর্গরাজ্য। মারকুটে ব্যাটসম্যান এবং অলরাউন্ডারের মিশেলে ইংল্যান্ডের ব্যাটিং উদ্বোধনটা করবেন জেসন রয় এবং জনি বেয়ারস্টোর মতো হার্ডহিটার ব্যাটস্যান। যাদের যেকোনো একজন জ্বলে উঠলে প্রতিপক্ষের কপালে দুশ্চিন্তার রেখা বাড়বে। মিডল অর্ডারে ঝড়-ঝঞ্চা সামাল দেওযার জন্য আছেন রুট, বাটলার ও মরগানের মতো ব্যাটসম্যান। আছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার স্টোকস।

প্রথম টানা তিনবার বিশ্বকাপ আয়োজন করেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। সাফল্য বলতে ছিল দ্বিতীয় বিশ্বকাপে রানারআপ হওয়া। ১৯৮৭ ও ১৯৯২ বিশ্বকাপেও তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে রানারআপ হয়ে। পরের বিশ্বকাপগুলোয় অবশ্য একবারও ফাইনাল খেলতে পারেনি ইংল্যান্ড। এবার সেই ব্যর্থতা ঘোচাতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুত হয়েই মাঠে নামবে ইংল্যান্ড।

নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, কলিন মুনরো, হেনরি নিকোলস, ইশ সোধি, রস টেলর, টম ব্লান্ডেল, কলিন ডি গ্রান্ডহোম, মার্টিন গাপটিল, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি।

ইংল্যান্ড স্কোয়াড: ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারেন, জেমস ভিন্স, জোফরা আর্চার, লিয়াম প্ল্যাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, লিয়াম ডসন, ক্রিস ওকস, মার্ক উড।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
এইচএমএস/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই কেরানীগঞ্জ গার্মেন্টস পল্লিতে
অবৈধ জালে মাছের ডিম ও পোনা হচ্ছে ধ্বংস, প্রয়োজন সচেতনতা
‘আমার এই বাজে স্বভাব’ খ্যাত সংগীত পরিচালক পৃথ্বীরাজ আর নেই
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো এখনো অরক্ষিত
ফেরাউনের বাড়িতেই বেড়ে ওঠেন মুসা


অন্ধকার ময়মনসিংহে আসছে আলো
ডিমলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে আনন্দিত ৩৬ পরিবার
পিরোজপুরে গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে সুসংগঠিত আ’লীগ
৪৮ বছর ধরে উপেক্ষিত ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী মুহাম্মদ আখতার 
‘বিসমিল্লা’ দিয়ে শেষ হলো দুই বাংলার নাট্যমেলা