বিনা উইকেটে তিন অঙ্কের ঘর পার করেছে ভারত

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি-সংগৃহীত

walton

বাংলাদেশের বিপক্ষে বিনা উইকেটে একশ’ রানের ঘর পার করেছে ভারত। দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল তুলে নিয়েছেন ফিফটি। 

ইনিংসের ৪.৪ ওভারে রোহিত শর্মাকে সাজঘরে ফেরানোর সুযোগ পেয়েছিলেন মোস্তাফিজুর রহমান। কিন্তু ক্যাচ ছেড়ে সেই সুযোগ নষ্ট করেন তামিম ইকবাল। সেই ভুলেরই মাশুল গুনতে হচ্ছে বাংলাদেশকে।

এই রিপোর্ট লেখা পযর্ন্ত ২২ ওভারে বিনা উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৩৯ রান জমা করেছে ভারত। ব্যাটিংয়ে আছেন দুই ওপেনার রোহিত শর্মা (৭৫) এবং লোকেশ রাহুল (৬০)। 
 
বিশ্বকাপের সেমিফাইনালে যেতে জয় ছাড়া কোনো বিকল্প পথ খোলা নেই বাংলাদেশের সামনে। এমন বাঁচা-মরার ম্যাচে বার্মিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি।   

আসরের ৪০তম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। 

প্রথমবারের মতো বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে দুই পয়েন্ট আদায় করতে হবে বাংলাদেশকে। ৭ ম্যাচে ৩ জয়, ৩ হার ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাতে আছে টাইগাররা। 

ভারতের বিপক্ষে চোটের কারণে খেলতে পারছেন না অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরিবর্তে  জায়গা পেয়েছেন সাব্বির রহমান। এছাড়া স্পিনার মেহেদী হাসান মিরাজকে বাদ দিয়ে নেওয়া হয়েছে পেসার রুবেল হোসেনকে। 

কোহলিদের একাদশেও পরিবর্তন এসেছে। কেদার যাদব এবং কুলদীপ যাদবের পরিবর্তে নেওয়া হয়েছে দিনেশ কার্তিক এবং ভুবনেশ্বর কুমারকে। 

এই এজবাস্টনে রোববার (৩০ জুন) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। আজ একই মাঠে তারা মুখোমুখি হচ্ছে বাংলাদেশের। ৭ ম্যাচে ৫ জয়, ১ হার এবং ১ ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে বিরাট কোহলিরা। 

ওয়ানডেতে দু’দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ভারত। ৩৫ বারের সাক্ষাতে ভারতের ২৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৫ ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। 

বিশ্বকাপে এই নিয়ে চারবার মুখোমুখি হচ্ছে দু’দল। ২০০৭ বিশ্বকাপের প্রথম সাক্ষাতে ভারতকে ৫ ‍উইকেট হারায় বাংলাদেশ। পরের দুই বিশ্বকাপে (২০১১ ও ২০১৫) বিশ্বকাপে জিতেছে ভারত।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), রুবেল হোসেন, লিটন দাশ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, রিশাভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, দিনেশ কার্তিক, যুজুবেন্দ্র চাহাল এবং ভুবনেশ্বর কুমার। 

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯ 
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু