লঙ্কানদের বিপক্ষে লড়াই করে হারলো উইন্ডিজ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উইন্ডিজকে হারিয়েছে শ্রীলঙ্কা-ছবি: সংগৃহীত

walton

৩৩৯ রানের বিশাল লক্ষ্য। তারপরও ম্যাচটা একসময় প্রায় হাতের মুঠোয় পুরে ফেলেছিল উইন্ডিজ। নিকোলাস পুরান আর বোলার থেকে ব্যাটসম্যানে রূপান্তরিত হওয়া ফ্যাবিয়েন অ্যালেন মিলে ইতিহাস গড়ার পথেই ছিলেন। কিন্তু শ্রীলঙ্কার জন্য আশীর্বাদ হয়ে দেখা দিলেন ইনজুরির কারণে প্রায় ১৮ মাস বোলিং থেকে দূরে থাকা অ্যাঞ্জেলো ম্যাথুস। তার করা প্রথম বলেই পুরান ক্যাচ তুলে দিলে কার্যত উইন্ডিজের স্বপ্নের সমাপ্তি ঘটে।

আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচটি ছিল শুধুই নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচই জমিয়ে তুললেন দুই দলের ব্যাটসম্যানরা। শুরুতে ব্যাট করে আভিশকা ফার্নান্দোর ‘অভিষেক’ সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৩৮ রানের পাহাড় গড়েছিল শ্রীলঙ্কা। জবাবে নিকোলাস পুরানের প্রথম ওয়ানডে সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় উইন্ডিজ। ফলে ২৩ রানের জয় পায় শ্রীলঙ্কা।

পাহড়সম লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি উইন্ডিজের। ২২ রান তুলতেই দুই উইকেট হারানোর পর কিছুটা প্রতিরোধ তোলেন ক্রিস গেইল ও শিমরন হেটমায়ার। কিন্তু ৪৮ বলে ৩৫ রানের ধীর ইনিংস খেলে গেইল বিদায় নিলে ফের চাপে পরে যায় ক্যারিবীয়রা। ১৩ রান যোগ হতেই বিদায় নেন হেটমায়ার (২৯)। তবে এরপর দলকে পথ দেখান পুরান ও হোল্ডার। ২৬ বলে ২৬ করে হোল্ডার বিদায় নেওয়ার পর কার্লোস ব্র্যাথওয়েটও দ্রুত ফিরলে ম্যাচ থেকে ছিটকে পড়ে উইন্ডিজ। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে পুরানকে দারুণ সঙ্গ দেন অ্যালেন।

৩০ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ক্যারিয়ারের প্রথম ওয়ানডে ফিফটির দেখা পান অ্যালেন। কিন্তু পুরানের সঙ্গে ভুল বোঝাবুঝির জেরে রান আউট হয়ে ফিরতে হয় তাকে। তবে ঠিকই নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন পুরান, তাও মাত্র ৯২ বলে। দুর্দান্ত এই সেঞ্চুরিটি এসেছে ৯ চার ও ১ ছক্কার সাহায্যে।

ইনিংসের ৪৮তম ওভারে অ্যাঞ্জেলো ম্যাথুস সবাইকে অবাক করে দিয়ে বোলিংয়ে আসেন। হ্যামস্ট্রিংয়ে ইনজুরির কারণে বোলিং থেকে দূরে থাকার পর প্রায় ১৮ মাস পর বোলিং করলেন। সর্বশেষ ২০১৭ সালের ডিসেম্বরে বোলিং করেছিলেন তিনি। আর বল হাতে নিয়ে প্রথম বলেই ক্রমেই লঙ্কানদের হাত থেকে ম্যাচ কেড়ে নিতে চলা পুরানকে তুলে নেন এই অলরাউন্ডার। 

অফ-স্ট্যাম্পের বাইরে ফুল লেন্থের বল কভারে পাঠাতে গিয়ে পেরেরার হাতে ক্যাচ তুলে দিলে শেষ হয় পুরানের ১০৩ বল স্থায়ী ইনিংসটি। ১১৮ রানের এই ইনিংস ১১টি চার ও ৪টি ছয়ে সাজানো। পুরানের বিদায়ে একদম শেষ মুহূর্তে এসে ম্যাচটা হাতছাড়া হয়ে যায় উইন্ডিজের।

এর আগে টসে হেরে ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও পেরেরা। দুজনে মিলে ৯৩ রানের জুটি গড়েন। করুনারত্নে ৩২ রান করে আউট হলেও ৫১ বলে ৬৪ রানের ঝলমলে ইনিংস উপহার দেন পেরেরা। ফার্নান্দোর প্রথম ওয়ানডে সেঞ্চুরি আসে ১০৩ বলে। ৩৯ রান আসে কুশল মেন্ডিসের ব্যাট থেকে। এছাড়া ম্যাথুস ২৬ রান ও থিরিমান্নে অপরাজিত ৪৫ রান করেন।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার আভিশকা ফার্নান্দো।

৮ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ছয়ে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এক ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ। আর ৮ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে উইন্ডিজ।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
৭ ডিসেম্বর শেরপুর মুক্ত দিবস
রোটারি ইন্টারন্যাশনালের টিআরএফ সেমিনার
৭ ডিসেম্বর নালিতাবাড়ী মুক্ত দিবস
হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী
কজনা’র সভাপতি অলোক বসু-সম্পাদক অনিমেষ কর


জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শনিবার
আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল, টেলিপ্যাবের নিন্দা
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত
শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেট উদ্ধার