পাওয়ার প্লেতে সবচেয়ে কম রানের রেকর্ড গড়লো ভারত

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলির ব্যাটিং। ছবি: সংগৃহীত

walton

এবারের বিশ্বকাপে প্রথম পাওয়ার প্লেতে অর্থাৎ প্রথম ১০ ওভারে সবচেয়ে কম রানের রেকর্ড গড়েছে ভারত। ইংল্যান্ডের সঙ্গে ম্যাচে প্রথম ৬০ বল খেলে মাত্র ২৮ রান সংগ্রহ করেছে তারা। শেষ পর্যন্ত ম্যাচটি হেরেও গেছে তারা।

রোববার (৩০ জুন) বার্মিংহামে ভারতের বিপক্ষে এটি ছিল ইংল্যান্ডের সেমিফাইনালের প্রতিযোগিতায় টিকে থাকার ম্যাচ। অন্যদিকে এ ম্যাচে ইংল্যান্ড হারলে সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশ-পাকিস্তানের সম্ভাবনা আরও উজ্জ্বল হতো। কিন্তু ভারত হেরে যাওয়ায় বাংলাদেশ-পাকিস্তান উভয়ের সামনেই এখন কঠিন সমীকরণ। দুই দলকেই তাদের পরবর্তী ম্যাচগুলো জিততেই হবে। সেমিফাইনাল থেকে ছিটকে গেছে শ্রীলঙ্কা।

বাংলাদেশ-শ্রীলঙ্কা-পাকিস্তানের তাকিয়ে থাকার এ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৩৩৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ৩৩৮ রানের টার্গেটে ব্যাট করতে নামেন ভারতের ড্যাশিং ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। কিন্তু প্রথম ওভারই মেডেন আদায় করেন ইংলিশ বোলার ক্রিস ওকস। দ্বিতীয় ওভারে রোহিতের ব্যাট থেকে ৮ রান এলেও তৃতীয় ওভারেই আউট হয়ে যান রাহুল। তিনি সাজঘরে ফেরেন ৯ বল মোকাবেলায় কোনো রান না করেই।

এরপর বিশ্বসেরা ব্যাটসম্যান বিরাট কোহলি মাঠে নামলেও রানের গতি ছিল একেবারেই মন্থর। চতুর্থ ওভারে আসে এক রান, পঞ্চম ওভার যায় মেডেন, অষ্টম ওভারে দুই রান এবং দশম ওভারে দুই রান মিলিয়ে ১০ ওভারে আসে ২৮ রান।

ক্রিকেটের নিয়ম অনুসারে প্রথম ১০ ওভারের পাওয়ার প্লেতে মাত্র দু’জন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারেন। সেজন্য মনে করা হয়, এই সময় বল বৃত্তে থাকা ফিল্ডারের মাথার ওপর দিয়ে তুলে দিতে পারলেই বাউন্ডারি আসে। তবে এই ৬০ বলের পাওয়ার প্লেতে ভারতীয় ব্যাটসম্যানরা মাত্র ৫টি বল বাউন্ডারি ছাড়া করতে পেরেছেন। গোটা ৫০ ওভারের ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা ছক্কা হাঁকিয়েছেন একটি, তাও ৫০তম ওভারের প্রথম বলে।

মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের যে জুটি খেলা শেষ করেছে, তাদের ৩১ বলের ইনিংসে ছিল ৭টি ডট। এরমধ্যে ২০ বলে তারা সংগ্রহ করেছেন এক রান করে। তিনটি বলে এসেছে বাউন্ডারি, ওভার বাউন্ডারি এসেছে একটি বলে।

এর আগে প্রথম পাওয়ার প্লেতে সর্বনিম্ন রানের স্কোর ছিল ওয়েস্ট ইন্ডিজের। তারা ভারতের সঙ্গেই ম্যাচে ২ উইকেট হারিয়ে ২৯ রান সংগ্রহ করেছিল। তাদের পর সর্বনিম্ন রানের স্কোর নিউজিল্যান্ডের। কিউইরা ওয়েস্ট ইন্ডিজেরই বিপক্ষে ‍দুই উইকেট হারিয়ে ৩০ রান সংগ্রহ করেছিল প্রথম ১০ ওভারে।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
করোনায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের ইমামুল কবীরের মৃত্যু
ফ্লয়েডের এমন মৃত্যু মেনে নিতে পারছেন না ওবামা
সোনাইমুড়ীতে ২৭টি অস্ত্রসহ গ্রেফতার ২ 
করোনায় ভারতে নতুন আক্রান্ত ৭৯৬৪, মৃত্যু ২৬৫ জনের
মহাদেবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত 


১ কেজি রেণুতে লাখো মাছের পোনা, দাম গড়ে ৪৫ হাজার
জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
করোনা মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল ব্রাজিল
ছুটি শেষে বেরোতে, স্যানিটাইজার রাখছেন গাড়িতে! 
খুমেকে করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু