নিউজিল্যান্ডের অপেক্ষা বাড়িয়ে দিল অস্ট্রেলিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড ম্যাচের একটি দৃশ্য: ছবি-সংগৃহীত

walton

জিতলে এক ঢিলে দুই পাখি মারতো নিউজিল্যান্ড। ১৩ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়াকে টপকে ২০১৯ বিশ্বকাপের পয়েন্ট তালিকার শীর্ষস্থানে ওঠার পাশাপাশি দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পা রাখতো তারা। কিন্তু কেন উইলিয়ামসনদের শেষ চারের অপেক্ষা বাড়িয়ে দিয়েছে অজিরা। লন্ডনের লর্ডসে শনিবার (২৯ জুন) কিউইদের ৮৬ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়ার দেওয়া ২৪৪ রানের জবাবে নিউজিল্যান্ড ৪৩.৪ ওভারে ১০ উইকেট হারিয়ে করেছে ১৫৭ রান। এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৩ রান সংগ্রহ করে অ্যারন ফিঞ্চের দল। 

লক্ষ্য তাড়া করতে নেমে অজি বোলারদের সামনে বিনা লড়াইয়ে আত্মসমর্পণ করেছে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। এক উইলিয়ামসন যা একটু লড়াই করেছেন। দলীয় ৪২ রানে ওপেনার মার্টিন গাপটিল (২০) এবং হেনরি নিকলসকে (৮) হারানোর পর ব্ল্যাক ক্যাপস অধিনায়ক রস টেইলরকে নিয়ে করেন ৫৫ রানের জুটি। 

কিন্তু দিনটি ছিল মিচেল স্টার্কের। তার গতির সামনে উইলিয়ামসন ফেরেন ৪০ রানে। এর পরপরই টেইলরকে (৩০) আউট করেন প্যাট কামিন্স। বাকি গল্পটা কেবল অজি বোলারদের। 

স্টার্কের গতিতে টম লাথাম ১২ রান করে সাজঘরে ফিরেন। কলিন ডি গ্রান্ডহোমকে ডাক উপহার দিয়ে বিশ্বকাপে প্রথম উইকেট উদযাপন করেন স্টিভেন স্মিথ। অলরাউন্ডার জিমি নিশামও (৯) পারেননি লড়াই করতে। ইশ সোধি (৫) ও লকি ফার্গুসনকে (০) পরপর দুই বলে আউট করে হ্যাটট্রিকের আশা জাগান স্টার্ক। অবশ্য হ্যাটট্রিক না পেলেও ২০১৯ বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট পেয়েছেন তিনি। ২৪ উইকেট নিয়ে আসরের সর্বো্চ্চ উইকেটের মালিক এখন স্টার্ক। 

কিউইদের শেষ উইকেট মিচেল স্যান্টনারকেও (১২) আউট করেন তিনি। ট্রেন্ট বোল্ট অপরাজিত ছিলেন ২ রানে। 

আগেই সেমিতে পা রাখায় অজিদের জন্য ম্যাচটি হযে পড়ে নিয়মরক্ষার। অন্যদিকে শেষ চারে যেতে হলে জিততে হতো নিউজিল্যান্ডের। 

সেই লক্ষ্যে টসে হেরে বোলিংয়ে এসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মনে ভয় ধরিয়ে দেয় কিউইরা। অজিদের দলীয় ৯২ রানে তারা তুলে নেয় ৫ উইকেট। ডেভিড ওয়ার্নার (১৬), ফিঞ্চের (৮) আউটের পর মাটি কামড়ে পড়ে থাকেন ‍উসমান খাজা। স্মিথ (৫), মার্কাস স্টয়নিস (২১), গ্লেন ম্যাক্সওয়েলকে (১) হারিয়ে বিপদে পড়া অজিদের উদ্ধার করেন খাজা। অ্যালেক্স ক্যারির সঙ্গে গড়েন ১০৭ রানের জুটি। 

৭২ বলে ৭১ করে আউট হোন ক্যারি। নিজের ও ইনিংসের শেষ ওভার করতে এসে আসরে ভারতের মোহাম্মদ শামির পর এবং নিউজিল্যান্ডের হয়ে বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেন বোল্ট। খাজা (৮৮) ও স্টার্ককে (০) বোল্ট করার পর জেসন বেহরেনডর্ফকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। অপরাজিত ছিলেন কামিন্স (২৩) ও নাথান লিঁও (০)।

এই জয়ে ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তিনে নিউজিল্যান্ড। 

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, জুন ৩০, ২০১৯ 
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
চ্যাম্পিয়নস লিগ ফাইনালের জায়াগা হারাচ্ছে ইস্তানবুল
৭০০ কোটি মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছাতে লাগবে ৩-৪ বছর
আন্দোলন করে বহিষ্কার, ইউএসটিসি কর্মচারীদের বিক্ষোভ
মুসল্লিদের জন্য খুলছে মসজিদে নববীর দুয়ার
প্লাজমা দিয়েও বাঁচানো গেল না করোনা রোগী


শর্ত মেনে করতে হবে নাটকের শুটিং
শাহ আমানত বিমানবন্দরে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে প্রস্তুতি
টানা দ্বিতীয়বার সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ
রাজাপু‌রে পু‌লিশ‌কে কু‌পি‌য়ে জখম
করোনায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের ইমামুল কবীরের মৃত্যু