শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জমিয়ে তুললো দ.আফ্রিকা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিসের ব্যাটে ভর করে জিতেছে দ.আফ্রিকা। ছবি: সংগৃহীত

walton

দেরিতে হলেও জ্বলে উঠলো দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে এসে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিয়েছে প্রোটিয়ারা। আর এ পরাজয়ের ফলে শ্রীলঙ্কার সেমিফাইনালে খেলার সম্ভবনা কঠিন হয়ে গেলো। একই সঙ্গে উজ্জ্বল হলো বাংলাদেশের সেমিফাইনাল খেলার আশা।

চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস হেরে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত বোলিংয়ে ২০৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে ৭৬ বল হাতে রেখে সহজ জয় তুলে নেয় প্রোটিয়ারা।

২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩১ রানে কুইন্টন ডি কক ব্যক্তিগত ১৫ রানে লাসিথ মালিঙ্গার বলে বোল্ড হন। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন হাশিম আমলা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস। লঙ্কান বোলারদের কোনো রকম সুযোগই দেন নি তারা।

আমলা ও ডু প্লেসিস দুজনেই অর্ধশতক তুলে নেন। লঙ্কান বোলারদের শাসন করতে থাকেন সাবলীলভাবেই। শেষ পর্যন্ত উভয়ের ব্যাটিং দৃঢ়তায় ৩৭.২ ওভারে ১ উইকেট হারিয়ে ২০৬ রান করে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় উইকেট জুটিতে ১৭৫ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকেন আমলা ও ডু প্লেসিস। আমলা ৫টি চারের সাহায্যে ৮০ ও ডু প্লেসিস ১০ চার ও এক ছয়ে ৯৬ রান করে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা একমাত্র উইকেটটি নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথমেই ওপেনার দিমুথ করুণারত্নের উইকেট হারায় শ্রীলঙ্কা। দ্বিতীয় উইকেটে জুটিতে ৬৭ রান যোগ করেন কুশল পেরেরা ও আভিশকা ফার্নান্দো। দুজনেই ৩০ করে ডোয়াইন প্রিটোরিয়াসের বলে আউট হন।

এরপর কোনো শ্রীলঙ্কার ব্যাটসম্যানই বড় রানের দেখা পাননি। শেষ পর্যন্ত ৪৯.৩ ওভারে ২০৩ রানে অল আউট হয় লঙ্কানরা। দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস ও প্রিটোরিয়াস ৩টি, কাগিসো রাবাদা ২টি এবং আন্দিলে ফেলুকায়ো ১টি  করে উইকেটে নেন। দুর্দান্ত বোলিং করে ম্যাচ সেরা হয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
আরএআর/এইচএডি/এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
চট্টগ্রামে প্রথমবারের মতো করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি
অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে বসুন্ধরা পরিবারের শোক
ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ
খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন মান্না
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু


করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু