সেমির লক্ষ্যে অজিদের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শনিবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নিউজিল্যান্ড: ছবি-সংগৃহীত

walton

এবারের বিশ্বকাপ ক্রিকেটের প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফেভারিট ইংল্যান্ডকে ৬৪ রানে হারিয়ে শেষ চারের টিকিট পায় অজিরা। আর নিউজিল্যান্ডের অবস্থাও প্রায় একই। হাতে রয়েছে ১১ পয়েন্ট। আর মাত্র একটা ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে ব্ল্যাক ক্যাপসদের।

এমন সমীকরণকে সামনে রেখে শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৬টায়  মুখোমুখি হবে ২০১৫ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। 

ম্যাচ সামনে রেখে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড অভিজ্ঞদের নিয়ে সাজিয়েছেন তার স্কোয়াড। কেন উইলিয়ামসন এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে। গত আসরের মতো এবারও আগুনে বোলিংয়ের জন্য প্রস্তুত বোল্ট। ওয়ানডে বোলিং র্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে আছেন তিনি। এছাড়া হার্ডহিটার কলিন মুনরো কপালে চিন্তার ভাঁজ বাড়াবে প্রতিপক্ষের। ব্যাটিংয়ে অভিজ্ঞ টেইলর-গাপটিলরা তো আছেনই। দুর্দান্ত ফর্মে আছেন অলরাউন্ডার জিমি নিশাম।

কিউইদের সব থেকে বড় শক্তি দলের সঙ্গে বোঝাপড়া। একটা দল হিসেবে দারুণ সফল তারা। ছোট দলগুলোকে পিষে ফেলার শক্তি তাদের মজ্জাগত। বিশেষ করে বোলাররা প্রতিপক্ষের ঘুম হারাম করে দিতে পারে। টসে জিতলে বড় দলগুলোর বিপক্ষে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে পারেন অধিনায়ক উইলিয়ামসন। অবশ্য ব্যতিক্রমও হতে পারে। কারণ নতুন বলে বোল্ট-সাউদিরা অত্যন্ত ভয়ঙ্কর।

অপরদিকে অজিদের কোচ জাস্টিন ল্যাঙ্গার স্কোয়াড সাজিয়েছেন অভিজ্ঞ ও নতুনদের দিয়ে। এক বছরে নিষিদ্ধ থেকে দলে ফিরলেও অজি দলে এখনও বড় তারকার নাম সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ওপেনিংয়ে ডেডিভ ওয়ার্নার- উসমান খাজা প্রতিপক্ষের দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াবে। বোলিংয়ে আগুন ঝরানোর জন্য উদগ্রীব থাকবেন টেস্ট র্যাংকিংয়ের এক নাম্বার বোলার প্যাট কামিন্স। মিচেল স্টার্ক গতির ঝড় তোলে ভয় ধরিয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। এছাড়া ব্যাট হাতে ঝড় তুলতে পারেন টি-টোয়েন্টি স্পেশালিস্ট গ্লেন ম্যাক্সওয়েলও।

আর বিশ্বকাপে শতকরা জয়ের হার ৭৫ দশমিক ৩০ শতাংশ ধরে রাখতে অজিরা অবশ্য টেনে ধরতে চাইবে কালো ঘোড়া নিউজিল্যান্ডের লাগাম। তবে তা কতটা সফল হয়, এখন শুধু তাই দেখার অপেক্ষা।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, কলিন মুনরো, রস টেইলর, কলিন ডি গ্রান্ডহোম, মার্টিন গাপটিল, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, এবং টিম সাউদি।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান কোল্টার-নাইল এবং জেসন বেহরেনডর্ফ। 

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
এইচএমএস/ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু
ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু
নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!


গোবিন্দগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু
বরগুনায় আরেক নয়নের তাণ্ডব, হত্যার অভিযোগ আ’লীগ নেতার দিকে 
জোভান-ফারিনের 'ফেক প্রেম'
ডা. জাফরউল্লাহর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ
বগুড়ায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা