আমলার ফিফটিতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পথে দ.আফ্রিকা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শট খেলার পথে আমলা: ছবি-সংগৃহীত

walton

শ্রীলঙ্কার দেওয়া ২০৪ রানের জবাবে ব্যাট করতে নেমে জয়ের পথে ছুটছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য প্রোটিয়াদের দরকার মাত্র ৭৩ রান। 

এই রিপোর্ট লেখা পযর্ন্ত ২৫.২ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১৩১ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ে আছেন হাশিম আমলা (৫৮) এবং অধিনায়ক ফাফ ডু প্লেসিস (৪৭)।

প্রোটিয়াদের দলীয় ৩১ রানে কুইন্টন ডি কককে (১৫) বুড়ো হাড়ের ভেলকিতে সাজঘরে ফিরিয়ে লড়াইয়ের আশা জাগান লাসিথ মালিঙ্গা। কিন্তু সেই আশাকে দুরাশা করে দেয় আমলা ও ফাফ ডু প্লেসিসের ব্যাট। আমলা তুলে নিয়েছেন ২০১৯ বিশ্বকাপের দ্বিতীয় ফিফটি। 

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে রিভার্সসাইড গ্রাউন্ডে বাঁচা-মরার ম্যাচে ব্যাটিংয়ে নেমে ৪৯.৩ ওভারে ১০ ‍উইকেট হারিয়ে ২০৩ সংগ্রহ করে শ্রীলঙ্কা। 

ব্যাটিংয়ে এসে ইনিংসের প্রথম বলেই বিপদে পড়ে লঙ্কানরা। কাগিসো রাবাদার করা প্রথম ডেলিভারীতে সেকেন্ড স্লিপে ক্যাচ দিয়ে গোল্ডেন ডাক নিয়ে সাজঘরে ফেরেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। আর তাতে বিশ্বকাপের ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে ইনিংসের প্রথম বলে গোল্ডেন ডাক পাওয়ার রেকর্ড গড়েছেন তিনি।

শুরুর ধাক্কাটা আর কাটিয়ে ওঠতে পারেনি শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট বিসর্জন দিতে থাকে তারা। অধিনায়কের বিদায়ের পর বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করে কুশল পেরেরা এবং অভিষেক ফার্নান্দোর ব্যাট। দুর্দান্ত খেলতে থাকা দু’জনের ৬৭ রানের জুটি ভাঙেন ডুয়াইন প্রিটোরিয়াস। ৩০ রান করে ফেরেন ফার্নান্দো। পেরেরাকেও (৩০) বোল্ড করেন বিশ্বকাপে অভিষেক ম্যাচ খেলতে নামা প্রিটোরিয়াস। 

এরপরই কেবল যাওয়া-আসার মাঝে থাকে লঙ্কান ব্যাটসম্যানরা। দলীয় ১০০ রানের মাথায় অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জলো ম্যাথিউসকে (১১) বোল্ড করেন ক্রিস মরিস। কুশল মেন্ডিসকে (২৩) নিজের তৃতীয় শিকার বানান প্রিটোরিয়াস।  

ধনাঞ্জয়া ডি সিলভা ও জীবন মেন্ডিস চেষ্টা করেন লড়াই করার। কিন্তু প্রোটিয়া বোলারদের তাণ্ডবে তাদের আয়ু বেশিক্ষণ স্থায়ী হয়নি। ধনাঞ্জয়াকে (২৪) বোল্ড করেন জেপি ডুমিনি। মাটি কামড়ে পড়ে থাকা জীবনকে (১৮) ফেরান মরিস। 

শেষ আশ্রয় হিসেবে থাকা থিসারা পেরেরাও (২১) তার ইনিংসটাকে বড় করতে পারেননি। শেষদিকে লঙ্কানদের ২০০ পেরোনো স্কোর এনে দেন পেরেরা এবং ইসুরু উদানা (১৭)। যাওয়া-আসার মাঝে সুরঙ্গা লাকমাল অপরাজিত ছিলেন ৫ রানে। শেষ উইকেট হিসেবে মালিঙ্গার ব্যাট থেকে আসে ৪ রান। 

দক্ষিণ আফ্রিকার হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন প্রিটোরিয়াস এবং মরিস। রাবাদার শিকার দুই উইকেট। 

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের ৩৫তম ম্যাচটি শুরু হয় শুক্রবার (২৮ জুন), বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। আসরে শ্রীলঙ্কার এটি সপ্তম এবং দক্ষিণ আফ্রিকার অষ্টম ম্যাচ। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালেরে আশা বাঁচিয়ে রাখতে হলে ম্যাচটিতে জিততে হবে লঙ্কানদের। অন্যদিকে আসর থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে গেছে ডু প্লেসিসদের।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, জুন ২৮, ২০১৯ 
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
প্রধানমন্ত্রীর অনুদান পেলো ৩৯৭টি মসজিদ
সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী
তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত


চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান