পাকিস্তানের সেমির আশার বিপরীতে ১ম জয়ের স্বপ্ন আফগানদের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শনিবার পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান: ছবি-সংগৃহীত

walton

টানা কয়েকটি হারের পর এবং বিশেষ করে ভারতের সাথে পরাজয়ের পর মানসিকভাবে বেশ দুর্বল হয়ে পড়ে পাকিস্তান। তবে দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তাদের একটু হলেও শান্তি দিয়েছে। সামনে এগোনোর প্রত্যাশা জাগিয়েছে। সেই প্রত্যাশা নিয়ে আবারও লড়াইয়ে নামতে চায় সরফরাজ বাহিনী। জায়গা করে নিতে চায় শেষ চারে।

অন্যদিকে চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো জয়ের দেখা পায়নি আফগানিস্তান। ফলে প্রথম জয়ের সন্ধানে থাকা আফগানদের পরের প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচে আফগানদের লক্ষ্য থাকবে ম্যাচ জেতার। কেননা বিশ্বকাপের আসরে অন্তত একটি ম্যাচে হলেও জয়ের মুখ দেখতে চায় তারা।

দুই দলের এমন সমীকরণেই শনিবার (২৮ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় বিশ্বকাপের আসরে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান।

বার্মিংহামের এজবাস্টনে বাঁচা-মরার ম্যাচে নিউজিল্যান্ডকে ৬ উইকেট হারিয়েছে পাকিস্তান। কিউইদের দেওয়া ২৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৯.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪১ রান করেছে সরফরাজ আহমেদের দল। এই জয়ে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে তারা। তবে পাকিস্তানের ড্রেসিংরুমে বিরাজ করছে অস্থিরতা। পাকিস্তান সংবাদ মাধ্যমগুলো থেকে জানানো হচ্ছে, অস্থিরতা এতটাই বেড়েছে, প্রকাশ্যেই দুটি দলে ভাগ হয়ে পড়েছেন ক্রিকেটাররা।

এদিকে ক্যাচ মিস তো ম্যাচ মিস। আর এবারের বিশ্বকাপে ক্যাচ মিসের তালিকায় প্রথম অবস্থানে আছে পাকিস্তান। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ১৪টি ক্যাচ ছেড়েছে তারা। তবে এত হতাশার মাঝেও পাকিস্তানের আশার আলো বাবর আজম ও ফখর জামানের দুর্দান্ত ব্যাটিং এরইমধ্যে বিশ্ব ক্রিকেটর নজর কেড়েছে। এছাড়া মিডল-অর্ডারে সুযোগ পেয়ে নিজের জাত চেনাচ্ছেন হারিস সোহেল। জ্বলে উঠতে চাইবেন ক্যারিয়ারের সায়াহ্নে দাঁড়িয়ে থাকা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। বোলিংয়ে অভিজ্ঞ ওহাব রিয়াজ ও মোহাম্মদ আমির তো আছেনই।

আফগানিস্তানকে ক্রিকেটে নিয়ে আসা এবং তাদের দেশে ক্রিকেট জনপ্রিয় করার পেছনে এক সময় ভূমিকা পালন করেছে পাকিস্তান। বলতে গেলে মাঠে বা মাঠের বাইরে দু’দলই পুরনো বন্ধু। কিন্তু সেই পুরনো বন্ধুদের বিপক্ষেই জয়ের আশায় যুদ্ধে নামবে আফগান যোদ্ধারা। ২০১৯ বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে দিয়েছিল আফগানিস্তান। 

রশিদ খান, মোহাম্মদ নবীদের নাম এখন ঘরে ঘরে। আর তারা যে কতটা ভয়ঙ্কর হতে পারে, তা দেখিয়ে দিয়েছে ভারতের বিপক্ষে। তাই এখনো কোনো পয়েন্ট না পাওয়া গুলবাদিন নাঈবের দল প্রথম জয়ের দেখা পাওয়ার জন্যই লড়াই লড়বে নিজেদের সবটা দিয়ে। আর তাদের সঙ্গী হয়ে সমর্থন দেবে বাংলাদেশের সমর্থকরাও। কেননা এই ম্যাচে পাকিস্তান জিতলে শেষ চারের সমীকরণ আরো কঠিন হয়ে যাবে টাইগারদের জন্য।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শাহীন আফ্রিদি, ওহাব রিয়াজ।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ: গুলবাদিন নাঈব (অধিনায়ক), নুর আলী জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদী, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, রশিদ খান, হামিদ হাসান, মুজিব উর রহমান, সামিউল্লাহ শিনওয়ারি এবং ইকরাম আলিখিল (উইকেটরক্ষক)।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
এইচএমএস/ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
নীলফামারীতে নতুন করোনা পজেটিভ ১৭ জন
মালিঙ্গাকে পাশে পেলেন নিষিদ্ধ লঙ্কান পেসার মাদুশঙ্কা
সূচকের নিম্নমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে
ওয়ালটন এসিতে বিদ্যুৎ খরচ ঘণ্টায় মাত্র ৩.৭৪ টাকা
করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে একজনের মৃত্যু


কোভিড-১৯ থেকে বাঁচতে নিকোটিন!
লিফট-সিড়ি থেকেও হতে পারে করোনা ভাইরাসের সংক্রমণ!
করোনায় চলচ্চিত্র প্রযোজক মোজাম্মেল হক সরকারের মৃত্যু
বরিশাল বিভাগে ৬৭৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১৪
যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে চান বিশ্বকাপজয়ী ইংলিশ পেসার