রোচ ঝড়ের পর কোহলির ফিফটি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিফটি করেছেন কোহলি-ছবি: সংগৃহীত

walton

বল হাতে চলতি বিশ্বকাপে নিজের সেরা ফর্মে দেখা দিয়েছেন ক্যারিবীয় পেসার কেমার রোচ। আর তার আগুনে বোলিংয়ে রীতিমত কাঁপছে ভারতীয় ব্যাটিং অর্ডার। তবে ভারতের মূল ভরসা হয়ে ক্রিজে আছেন বিরাট কোহলি। এরইমধ্যে তুলে নিয়েছেন চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ ও সবমিলিয়ে ৫৩তম ওয়ানডে ফিফটি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৪ ওভার শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৬২ রান। ৬২ রানে ব্যাট করছেন কোহলি আর ৯ রানে অপরাজিত আছেন সদ্য ক্রিজে আসা মহেন্দ্র সিং ধোনি।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বৃহস্পতিবার (২৭ জুন) টসে জিতে ব্যাটিং বেছে নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। 

ব্যাটিং করতে নেমে ভারতের শুরুটা অবশ্য ভালো হয়নি। দলীয় ২৯ রানেই ওপেনার রোহিত শর্মা বিদায় নেন। যদিও শুরুতে আম্পায়ার আউট দেননি। পরে উইন্ডিজ রিভিও নিলে থার্ড আম্পায়ার আউটের সিদ্ধান্ত জানান। বিশ্বকাপে ক্যারিবীয় পেসার কেমার রোচের প্রথম উইকেট এটি। রোচের বলে উইকেটরক্ষক শাই হোপের হাতে ক্যাচ দেওয়ার আগে রোহিতের ব্যাট থেকে এসেছে ১৮ রান।

রোহিতের বিদায়ের পর রাহুল ও কোহলির জুটিতে আসে ৬৯ রান। এরপর বিজয় শঙ্কর ও কেদার যাদবকেও হোপের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন রোচ। যদিও যাদবকে শুরুতে আউট দেননি অল-ফিল্ড আম্পায়ার। পরে রিভিও নেয় উইন্ডিজ আর তাতেই বিদায় নিতে হয় যাদবকে। এর মাঝে ৫৫ বলে ৬ বাউন্ডারিতে ফিফটি করেন কোহলি।

ব্যক্তিগত ৩৭ রানের মাথায় একটি বিশ্বরেকর্ড গড়েন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সময়ে ২০ হাজার রানের মাইলফলক গড়েছেন তিনি। এই মাইলফলক ছুঁতে কোহলি খেলেছেন ৪১৭টি ইনিংস। করেছেন ৬৬টি সেঞ্চুরি।

কোহলির আগে ২০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ১১ জন ব্যাটসম্যান। ভারতীয়দের মধ্যে এই রেকর্ড গড়েছেন কেবল দু’জন। শচীন টেন্ডুলকার (৩৪,৩৫৭ রান) এবং রাহুল দ্রাবিড় (২৪,২০৮ রান)।

কোহলির আগে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম সময়ে ২০ হাজার রানের মাইলফলক গড়েন শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা। এই দুই ক্রিকেট কিংবদন্তির লেগেছে সমান ৪৫৩ ইনিংস। তিন নম্বরে ছিলেন রিকি পন্টিং। সাবেক অজি অধিনায়ক ৪৬৮ ইনিংসে এই রান করেন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
এমএইচএম

বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক
মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা


নিলুফার মঞ্জুরের মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক
নারায়ণগঞ্জে করোনায় চিকিৎসকের মৃত্যু
পুলিশে করোনা আক্রান্ত ৪ হাজার ছাড়ালো, সুস্থ ১১১৯
ডিআরইউ’র রজতজয়ন্তীতে জাপা চেয়ারম্যানের অভিনন্দন
বাংলাদেশসহ ১১ দেশের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো জাপান