২৭ বছরের ইতিহাস স্মরণ করিয়ে দিলো পাকিস্তান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের ম্যাচের একটি দৃশ্য: ছবি-সংগৃহীত

walton

একেই বলে কাকতালীয়! ১৯৯২ বিশ্বকাপে রাউন্ড রবিনে নিজেদের সপ্তম ম্যাচে পাকিস্তান জিতেছিল ৫ বল হাতে রেখে। এবার ২০১৯ বিশ্বকাপেও সপ্তম ম্যাচে পাকিস্তান জিতেছে ৫ বল বাকি থাকতে! সেবার শেষ চারে যেতে হলে সপ্তম ম্যাচে জিততে হতো দলটির। কাজটি তারা করে সফলভাবে। এবারও তার ব্যত্যয় হয়নি। সপ্তম ম্যাচে এসে নিউজিল্যান্ডকে প্রথম হার উপহার দিয়ে সেমির আশা টিকিয়ে রেখেছে সরফরাজ আহমেদরা। 

১৯৯২ থেকে ২০১৯। মাঝখানে কেটে গেছে ২৭ বছর। এই দীর্ঘ সময়ের অনেক কিছু পাকিস্তান পুনঃ মঞ্চায়িত করছে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে। যা চোখ কপালে তুলে দেওয়ার মতো। এমন ঘটতে থাকলে যে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনাই বেশি পাকিস্তানের! ১৯৯২ বেনসন অ্যান্ড হেজেস বিশ্বকাপ জিতে প্রথমবারের মতো ট্রফি ঘরে তোলে ইমরান খানরা। 

এবার যেন সরফরাজরাও পূর্বসূরীদের পথে একই ছন্দে পা ফেলে এগিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত খেলা প্রতিটি ম্যাচের ফলাফলে অদ্ভুত মিল পাওয়া যাচ্ছে সরফরাজদের সঙ্গে ইমরান খানদের।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯২ বিশ্বকাপে ৯টি দল অংশগ্রহণ করেছিল। খেলা হয় রাউন্ড রবিনে। সেখান থেকে চারটি দল ওঠে সেমিফাইনালে। 

১৯৯২ বিশ্বকাপে আয়োজকরা সিদ্ধান্ত নেয় প্রতি ইনিংসে নতুন দুটি সাদা বল দেওয়া হবে। যেখানে বোলিংয়ের দুই এন্ড থেকে দুটি বল ব্যবহার করা হবে। এবার ২০১৯ বিশ্বকাপে থাকছে একই নিয়ম।

১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ছয় ম্যাচের ফলাফল ছিল, হার, জয়, বৃষ্টিতে পরিত্যক্ত, হার, হার, জয়। অদ্ভুত মিল রেখে এই বিশ্বকাপেও প্রথম ৬ ম্যাচে একই ফলাফল হয়েছে। এমনকি সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার দিয়ে আসর শুরু হয়েছিল পাকিস্তানের। এবারও তারা হেরেছে ক্যারিবিয়ানদের কাছে।

১৯৯২ বিশ্বকাপে ইনজামাম-উল-হক ছিলেন পাকিস্তানের তরুণ তারকা। আর ২০১৯ বিশ্বকাপে তারই ভাতিজা ইমাম-উল-হক দলটির তরুণ তারকাদের মধ্যে অন্যতম।

১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের ষষ্ঠ ম্যাচে বাঁহাতি ব্যাটসম্যান আমির সোহেল ম্যাচ সেরা হয়েছিলেন। এই আসরেও তাদের বাঁহাতি ব্যাটসম্যান হারিস সোহেল ষষ্ঠ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জেতেন।

১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়া (১৯৮৭) ও ভারত (১৯৮৩) ছিল যথাক্রমে আগের দুটি আসরের চ্যাম্পিয়ন। আর এবারের আসরেও ভারত (২০১১) ও অস্ট্রেলিয়া (২০১৫) আগের দু’টি বিশ্বকাপে শিরোপা জেতে।

১৯৯২ বিশ্বকাপের সময় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও বেনজির ভুট্টোর স্বামী আসিফ আলী জারদারি জেলে ছিলেন। আর এবারও তিনি কারাগারে।

১৯৯২ বিশ্বকাপের সময় অ্যানিমেটেড মিউজিক্যাল ছবি আলাদিন মুক্তি পেয়েছিল। আর এবারের বিশ্বকাপ চলাকালীন ফের প্রকাশ পায় আলাদিন।

বাংলাদেশ সময়: ০৪২৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
করোনা আতঙ্ক নিয়েই ঘরে ফিরছে মানুষ
সড়কে দায়িত্ব পালনে গর্বিত, আফসোস নেই ট্রাফিক সদস্যদের
দেশবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা সাজেদা চৌধুরীর
‘চির উন্নত শির...’
আজ ১২১তম নজরুলজয়ন্তী

‘চির উন্নত শির...’

সাবেক এমপি মকবুলের মৃত্যুতে তাপসের শোক


হাসপাতাল কর্মচারীদের জন্য আতিকের ঈদ উপহার
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা
হাজি মকবুলের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক
কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত
সিলেটে নতুন ১৮সহ ২৮ জনের করোনা পজিটিভ