’৯২ এর মতই অদ্ভুত মিল রেখে এগোচ্ছে পাকিস্তান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

এবারের বিশ্বকাপ পাকিস্তান জিতবে, শুনতে হাস্যকরই মনে হবে। কেননা সরফরাজ আহমেদের নেতৃত্বে দলটি যেভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে এগোচ্ছে, তাতে অন্তত বিশ্বকাপ জেতা যায় না। তবে জানেন কি? ১৯৯২ বিশ্বকাপে, যেখানে পাকিস্তান নিজেদের ইতিহাসে একমাত্র ট্রফিটি ঘরে তোলে, সেবারও ঠিক এখনকার মতোই অবস্থা ছিল। এখন পর্যন্ত খেলা প্রতিটি ম্যাচের ফলাফলে অদ্ভুত মিল পাওয়া গেছে। তাই ইমরান খানের উত্তরসূরিরা স্বপ্ন দেখতেই পারে।

দুই টুর্নামেন্টের একই ফরম্যাট:
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯২ বিশ্বকাপে ৯টি দল অংশগ্রহণ করেছিল। যেখানে প্রতিটি দল প্রথম পর্বে একে অপরের মুখোমুখি হয়। এখান থেকে সেরা চার দল সেমিফাইনালে খেলে। আর এবারের বিশ্বকাপে একটি দল বেশি হলেও ফরম্যাট সেই একই, সবাই সবার সাথে মুখোমুখি হয়ে সেরা চারটি দলটি শেষ চারে খেলবে।

খেলার ধরনও একই:
১৯৯২ বিশ্বকাপে আয়োজকরা সিদ্ধান্ত নেয় প্রতি ইনিংসে নতুন দুটি সাদা বল দেওয়া হবে। যেখানে বোলিংয়ের দুই এন্ড থেকে দুটি বল ব্যবহার করা হবে। এবারে ইংল্যান্ড ও ওয়েলসের এই আসরেও থাকছে একই নিয়ম।

প্রথম ৬ ম্যাচ শেষে পাকিস্তানের প্রতিটি ম্যাচের একই ফলাফল:
১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ছয় ম্যাচের ফলাফল ছিল, হার, জয়, বৃষ্টিতে পরিত্যক্ত, হার, হার, জয়। অদ্ভুত মিল রেখে এই বিশ্বকাপেও প্রথম ৬ ম্যাচে একই ফলাফল হয়েছে। এমনকি সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার দিয়ে আসর শুরু হয়েছিল, এবারও তেমনই।

সপ্তম ম্যাচের অর্ধেক মিল হয়ে আছে:
১৯৯২ বিশ্বকাপে ইমরান খানের দল নিজেদের সপ্তম ম্যাচে আসরের অপরাজিত সহ-আয়োজক নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল। যেখানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। মজার ব্যাপার এবারও নিজেদের সপ্তম ম্যাচে অপরাজিত কিউইদেরই মুখোমুখি হচ্ছেন সরফরাজরা। যদিও এ জয়ে শেষ চার নিশ্চিত হবে না দলটির, তবে আশা টিকে থাকবে।

আরও কিছু অদ্ভুত মিল:
১৯৯২ বিশ্বকাপে ইনজামাম-উল-হক ছিলেন পাকিস্তানের তরুণ তারকা। আর ২০১৯ বিশ্বকাপে তারই ভাতিজা ইমাম-উল-হক দলটির তরুণ তারকাদের মধ্যে অন্যতম।

১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের ষষ্ঠ ম্যাচে বাঁহাতি ব্যাটসম্যান আমির সোহেল ম্যাচ সেরা হয়েছিলেন। এই আসরেও তাদের বাঁহাতি ব্যাটসম্যান হারিস সোহেল ষষ্ঠ ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়া (১৯৮৭) ও ভারত (১৯৮৩) ছিল যথাক্রমে আগের দুটি আসরের চ্যাম্পিয়ন। আর এবারের আসরেও ভারত (২০১১) ও অস্ট্রেলিয়া (২০১৫) আগের দুটি বিশ্বকাপের চ্যাম্পিয়ন।

মাঠের বাইরের মিল:
১৯৯২ বিশ্বকাপের সময় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও বেনজির ভুট্টোর স্বামী আসিফ আলী জারদারি জেলে ছিলেন। আর এবারও তিনি কারাগারে।

১৯৯২ বিশ্বকাপের সময় অ্যানিমেটেড মিউজিক্যাল ছবি আলাদিন মুক্তি পেয়েছিল। আর এবারের বিশ্বকাপ চলাকালীন ফের প্রকাশ পায় আলাদিন।

২৬ জুন এজবাস্টনে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
কটিয়াদীর ফটিক হত্যার সব আসামি খালাস
এ ফুল শ্রদ্ধার ও ভালোবাসার
পাকুন্দিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় শিশু নিহত
ট্রেলার নিয়ে এলো দীপিকার আলোচিত সিনেমা ‘ছপাক’
বগুড়ায় বসুন্ধরা সিমেন্টের রাজমিস্ত্রি কর্মশালা অনুষ্ঠিত


বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণের তাগিদ
কোটালীপাড়ায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে পুলিশসহ নিহত ২
কলকাতা থেকে প্রকাশ পাচ্ছে সুমন-বৃষ্টির দ্বৈতগান
একমির উদ্যোক্তা পরিচালক সিনহার শেয়ার কেনার ঘোষণা
অভিশংসন খড়গে ট্রাম্প